গরুকে কুকুরে কামাড়ানোয় গোকুলে বাড়ছে 'দুধাতঙ্ক'

Updated By: Oct 30, 2017, 06:40 PM IST
গরুকে কুকুরে কামাড়ানোয় গোকুলে বাড়ছে 'দুধাতঙ্ক'
ছবিটি প্রতীকী

নিজস্ব প্রতিবেদন: কুকুরের কামড়ে জলাতঙ্কের কথা তো শুনেছেন, কিন্তু দুধাতঙ্কের কথা কি শুনেছেন কস্মিন কালে? আপনি হয়ত ভাবছেন এ আবার কেমন বেআক্কেলে কথা! কিন্তু আপাতত এই 'দুধাতঙ্কের ভয়ে'ই সিঁটিয়ে রয়েছে আস্ত একটি জনপদ-গোকুল ভিটা।

জলপাইগুড়ির রাজগঞ্জের গোকুল ভিটায় দীর্ঘ দিনের বাস পেশায় কাঠ মিস্ত্রি স্বপন রায়ের। আর পাঁচ জন সাধারণ গৃহস্থের মতোই স্বপনবাবুও দেবদ্বিজে ভক্তিমান এক আস্তিক মানুষ। সেইমতো গত শনিবার নিজের বাড়িতে সত্যনারায়ণ পুজোর আয়োজন করেন স্বপন রায়। আর সেখানেই বেধেছে গোল। পুজোর সিন্নি প্রসাদ খেয়ে এখনও পর্যন্ত কেউ অসুস্থ না হলেও আতঙ্ক ছড়িয়েছে এলাকা জুড়ে। কিন্তু কেন এই আতঙ্ক?

এলাকায় তৈরি হওয়া আতঙ্কের কারণ আসলে 'দুধাতঙ্ক'! কারণ, দিন কয়েক আগে স্বপনবাবুর গরুটিকে একটি পাগলা কুকুর কামড়েছিল। আর সেই পাগলা কুকুরের কামড় খাওয়া গরুর দুধ দিয়েই তৈরি হয়েছিল সত্যনারায়ণ পুজোর সিন্নি, খোঁজ খবর নিয়ে জানতে পেরেছেন প্রতিবেশীরা। যদিও প্রসাদ খাওয়ায় কেউই এখনও অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হননি, তবুও এলাকাবাসীর আশঙ্কাকে আতঙ্ক হয়ে দাঁড়ানোয় লাগাম পরানো যায়নি। এরমধ্যে আবার গতকাল রাতে গরুটি মারা যাওয়ায় আলাদা করে জল বাতাস পেয়েছে এই আতঙ্ক।

মৃত গরুটি।

ঘটনাটির প্রেক্ষিতে রাজগঞ্জ ব্লক স্বাস্থ্য আধিকারিক ডা: শুভদীপ সরকার জানিয়েছেন, অযথা আতঙ্কিত হবার কোনও কারণ নেই। এইভাবে জলাতঙ্ক হয়না। আমরা নজর রাখছি। তবে যারা গরুটিকে পরিচর্যা করেছে তাদের ভ্যাকসিন নিতে হবে। আমরা ভ্যাকসিন এর ব্যাবস্থ্যা করবো। তবে স্বাস্থ্য আধিকারিক যতই বিজ্ঞানের কথা বলুন, আপাতত 'দুধাতঙ্কেই' সন্ত্রস্ত গোকুল ভিটা। ঈশ্বর বিশ্বাসী ভক্ত মনের কেবল একটাই ভরসা, 'বাবা সত্যনারায়ণ নিশ্চয়ই রক্ষা করবেন'...

.