হাত দিলেই লাগছে ছ্যাঁকা, লক্ষ্মী পুজোর আগে ঝাপি উলটে বাজার করছে গৃহস্থ

আপেল,ন্যাসপাতি,কমলা,বেদানা,শশা,আঙুর,কলা প্রায়  সব ফলেরই দাম বেড়েছে ২০-৪০ টাকা প্রতি কেজিতে। 

Updated By: Oct 23, 2018, 03:59 PM IST
হাত দিলেই লাগছে ছ্যাঁকা, লক্ষ্মী পুজোর আগে ঝাপি উলটে বাজার করছে গৃহস্থ

নিজস্ব প্রতিবেদন: দুর্গাপুজোর আগে থেকে শুরু হওয়া অগ্নিমূল্য লক্ষ্মী পুজোর বাজারে যেন আরও আগ্রাসী।দুর্গাপুজোর আগে থেকে শুরু হওয়া সেই আগুন লক্ষ্মী পুজোর বাজারে যেন আরও আগ্রাসী। কাঁচা আনাজ থেকে ফল, ফুল— সাধারণ ক্রেতার হাত পুড়ছে সবেতেই।

আপেল,ন্যাসপাতি,কমলা,বেদানা,শশা,আঙুর,কলা প্রায়  সব ফলেরই দাম বেড়েছে ২০-৪০ টাকা প্রতি কেজিতে।  রাজ্যের প্রায় সব জেলাতেই ছবিটা একই।  ফল ফুলের চাহিদা থাকে একটু বেশি।  চাহিদার সঙ্গে পাল্লা দিয়ে দাম বাড়ায় পকেটের কথা চিন্তা করে কিছুটা অসুবিধায় পড়তে হয়েছে  মধ্যবিত্তদের।  পরিমানে অল্প নিয়ে পুজোর প্রয়োজন মেটাচ্ছেন অনেকে। লক্ষী প্রতিমার দামও গতবারের তুলনায় একটু বেশি।

৬০ টাকা শুরু করে ১২০০ টাকা দামের প্রতিমা বিক্রি হচ্ছে। ক্রেতারা বলছেন গত বছরের তুলনায় প্রতিমার দাম বেড়েছে। নুন্যতম মূল্য আগের বছর যেখানে ৩০ থেকে ৪০ টাকা ছিল, সেখানে এবার সেই দামে কোন প্রতিমা নেই। এবার যে প্রতিমা ১০০০ থেকে শুরু করে ১২০০ টাকায় বিক্রি হচ্ছে  সেই প্রতিমার আগের বছর দাম ছিল ৭০০ থেকে ৮০০ টাকা।

কেন এই দাম বৃদ্ধি? বিক্রেতারা  বলছেন জি এস টি-র একটা প্রভাব ছিলই তার উপর যুক্ত হয়েছে পেট্রোল ডিজেলের মূল্যবৃদ্ধি। পেট্রোপণ্যের দাম বাড়ায় পরিবহণ খরচা অনেকটাই বেড়ে গেছে, ফলে দাম বাড়ছে প্রতিমার।

আপেল ৮০ টাকা, মৌসম্বী লেবু ৬০ , শশা ৫০ টাকা , নারকেল কুল ৬০ টাকা, নাসপাতি ৬০ টাকা কেজি  বিক্রি হচ্ছে।  কমলা লেবু, আনারস,আতা, আমসত্ত, কাজু, কিশমিশ সহ অন্যান্য ফলেরও দাম উদ্ধমুখী। এক ক্রেতার মন্তব্য, ‘‘লক্ষ্মীর ঝাপি উল্টে দিয়েও বাড়িতে গিন্নির মন ভরাতে পারছি না দাদা!’’

.