এক ক্লিকেই মিলবে হিমসাগর-ফজলি-ন্যাংড়া, অনলাইনে আম বিক্রি শুরু মালদহে

দুইটি স্বয়ংভর গোষ্ঠী এই কাজ করছে

Updated By: Jun 7, 2021, 06:53 PM IST
এক ক্লিকেই মিলবে হিমসাগর-ফজলি-ন্যাংড়া, অনলাইনে আম বিক্রি শুরু মালদহে

নিজস্ব প্রতিবেদন: এবার ঘরে বসে সহজেই মিলবে মালদহের আম। এক ক্লিকে আপনার ঘরে পৌঁছে যাবে হিমসাগর, লক্ষণভোগ,ন্যাংড়া,ফজলি-সহ একাধিক প্রজাতির আম। কোনও বেসরকারি উদ্যোগে নয়। সরকারি উদ্যোগেই চালু হয়েছে এই পরিষেবা।

আরও পড়ুন-  ‘প্রাকৃতিক দুর্যোগে প্রকৃতিই সহায়’, কর্মসূচি রূপায়ণে ২৪ জনের বিশেষজ্ঞ কমিটি Mamata-র

প্রাথমিভাবে মালদাতে(Malda) এই ব্যবস্থা চালু হচ্ছে। আগামীতে রাজ্য-সহ দেশের বিভিন্ন প্রান্তে চালু হবে এই পরিষেবা। কেন্দ্রীয় সরকারের হর্টিকালচার বিভাগের আম্র গবেষণা দফতর ও রাজ্য সরকারের সুফল বাংলা-র যৌথ উদ্যোগে চালু হয়েছে এই পরিষেবা। এই প্রকল্পের জন্য মাঠে নেমে কাজ করছেন মালদার আধিবাসী মহিলারা।

কেন্দ্রীয় গবেষণা কেন্দ্রের বৈজ্ঞানিক অন্তরা দাস জানান, আধিবাসী মহিলাদের দুইটি স্বয়ংভর গোষ্ঠী এই কাজ করেছে। বাজারে আমের(Mango) যে মূল্য থাকবে অনলাইনেও আমের মূল্য প্রায় একই থাকবে। খুব বেশী হেরফের হবে না। মূলতঃ মহিলাদের পারিশ্রমিকের কথা মাথায় রেখে আমের দাম নির্ধারন হবে। বাইরের আমে যে কার্বাইড অথবা কেমিক্যাল ব্যবহার করা হয়, এই আমে তা থাকবে না। ফলে ফ্রেশ আম পাওয়া যাবে। যা খেতে অনেক বেশী সুস্বাদু।

আরও পড়ুন-বিধানসভা ভোটে নির্বাচন কমিশনকে নিরপেক্ষ হতে দেখিনি: অভিষেক

আম বিক্রির জন্য একটি যে অ্যাপ তৈরী করা হয়েছে। সেই অ্যাপে কোন প্রজাতির আম কত পরিমাণে নেবেন তা অ্যাপলোড করলেই আপনার বুকিং হয়ে যাবে। তারপর সেই আম আপনার  নিদিষ্ট ঠিকানায় পৌঁছে যাবে। এই কাজে নিযুক্ত স্বয়ংভর গোষ্ঠীর মহিলা এজিনা সোরেন, এলিজাফেতরা জানান, একসময় কাজ ছিল না। সংসারে অভাব ছিল। এখন কাজ শিখেছি। আম চাষ শিখেছি। গাছের পরিচর্চা করতে শিখেছি। এখন গাছে আম ফলেছে। আর সেই আম বিক্রী হচ্ছে। হাতে টাকা আসছে। মিটছে সংসারের সমস্যা। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.