Aadhaar Deactivation: আধার বাতিলের চিঠি এল বর্ধমানের ভাতারে, এরকম হলে আতঙ্কিত না হয়ে কী করবেন?

Aadhaar Deactivation: ইউআইডিএআইয়ের এডিজি শুভদীপ চৌধুরী সম্প্রতি বলেছেন, আধার আপডেটের সময়ে অনক সময় এরকম নোটিস দেওয়া হয়। যদি কোনও অভিযোগ থাকে তাহলে তা ইউআইডিএআইয়ের জানানো যাবে।

Updated By: Feb 20, 2024, 06:23 PM IST
Aadhaar Deactivation: আধার বাতিলের চিঠি এল বর্ধমানের ভাতারে, এরকম হলে আতঙ্কিত না হয়ে কী করবেন?
শোভারানী

অরূপ লাহা: কোনও প্রযুক্তিগত ত্রুটির জন্য বাতিল হয়ে যাচ্ছে আধার। তবে এতে ভয়ের কিছু নেই। আগামী কয়েক ঘণ্টার মধ্যে বিকল আধার সচল হয়ে যাবে, এমনটাই দাবি রাজ্য বিজেপির। কিন্তু কোথায় কী! নদিয়ার কৃষ্ণগঞ্জে এক ব্যক্তি রেশন তুলতে গিয়ে দেখলেন তার আধার এখনও সাসপেনডেড। অন্যদিকে, মঙ্গলবার পূর্ব বর্ধমানের ভাতারে মাহাতা গ্রাম পঞ্চায়েতের রামচন্দ্রপুর ২ নম্বর ব্লকে অমল রায় পেলেন আধার বাতিলের চিঠি। সেই চিঠি পেয়ে এখন আতঙ্কে গোটা পরিবার।

আরও পড়ুন-তর্কাতর্কির মধ্যেই খালাসিকে লাথি কন্ডাকটরের, মূহুর্তেই ঘটে গেল ভয়ংকর ঘটনা

চারদিকে আধার বাতিল হচ্ছে। বর্ধমানের বহু জায়গায় আধার বাতিলের চিঠি পেয়েছেন অনেকে। সেকথা শুনেছিলেন অমলবাবু। কিন্তু সেই চিঠি যে তাঁর ঘরেই এসে পড়বে তা কল্পনাও করেননি তিনি। মঙ্গলবার যখন পিয়ন এসে বাড়িতে চিঠি দিয়ে যায় তখন বাড়িতে ছিলেন না অমলবাবু। তিনি এখন গুজরাটে। তাঁর স্ত্রী শোভারানী রায় সেই চিঠি সেই চিঠি হাতে নেন।

শোভারানী বলেন, গত ২৫ বছর ধরে ভাতারের মাহাতা গ্রাম পঞ্চায়েতের রামচন্দ্রপুর ২ নম্বর কলোনিতে বসবাস করছেন। কয়েক বছর ধরে এলাকার একটি স্কুলে মিড ডে মিলের রান্নাও করছেন। সরকারি বিভিন্ন সুয়োগ সুবিধেও পাচ্ছেন। সরকারি আবাস যোজনায় একটি বাড়িও পেয়েছেন।

বর্তমানে বাড়িতে নেই অমলবাবু। এখন রয়েছেন গুজরাটে। এখ আধার বাতিলের চিঠি নিয়ে দরজায় দরজায় ঘুরছেন শোভারানী। জানিয়েছেন স্থানীয় গ্রাম পঞ্চায়েত প্রধানকে। স্থানীয় বাসিন্দা তপন কুমার গায়েন বলেন, আজ ২ নম্বর কলোনির একজনের বাড়িতে চিঠি এসে। কাল আমার বাড়িতে চিঠি আসবে। খুবই চিন্তায় রয়েছি।

এখন কী বলছে আধার কর্তৃপক্ষ? ইউআইডিএআইয়ের এডিজি শুভদীপ চৌধুরী সম্প্রতি বলেছেন, আধার আপডেটের সময়ে অনক সময় এরকম নোটিস দেওয়া হয়। যদি কোনও অভিযোগ থাকে তাহলে তা ইউআইডিএআইয়ের জানানো যাবে।

অন্যদিকে, https://uidai.gov.in/ এর তরফে বলা হয়েছে আধারের ডেটাবেস যাতে নির্ভুল থাকে তার জন্য ইউআইডিএআইয়ের(UIDAI) আধার তথ্য আপডেট করার কাজ শুরু করেছিল। এর জন্য বেশকিছু পদক্ষেপ করা হচ্ছে। সেই কারণে গ্রাহকদের কাছে সতর্কবার্তা পৌঁছবে। কিন্তু কোনও আধার বাতিল হবে না। এখন আধার নিষ্কৃয় হলে বা এরকম চিঠি পেলে আপাতত ইউআইডিএআইয়ের টোল ফ্রি নম্বর ১৯৪৭ এ ফোন করে অভিযোগ জানানো যাবে। অথব অভিযোগ জানাতে যেতে হবে  https://uidai.gov.in/en/contact-support/feedback.html

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.