Birbhum | TMC: লোকসভা ভোটের আগেই বীরভূমে ব্লক সভাপতি পদে অভিষেকের মামা, তুঙ্গে জল্পনা!

বীরভূমে রামপুরহাট ১ নম্বর ব্লক খুবই গুরুত্বপূর্ণ। গত ৩ নির্বাচনেই এই ব্লকে তৃণমূলের থেকে এগিয়ে ছিল বিজেপি। পঞ্চায়েত ভোটে হারেন মামাতো বৌদি। জয়ী হন বিজেপির প্রার্থীরা।

Updated By: Jan 18, 2024, 11:50 AM IST
Birbhum | TMC: লোকসভা ভোটের আগেই বীরভূমে ব্লক সভাপতি পদে অভিষেকের মামা, তুঙ্গে জল্পনা!

প্রসেনজিৎ মালাকার: ব্লক সভাপতির পদে বসানো হল মমতা বন্দ্যোপাধ্যায়ের মামাতো ভাই তথা অভিষেক বন্দ্যোপাধ্যায়ের মামা নীহার মুখোপাধ্যায়কে। আর তাতেই শুরু হয়েছে পরিবার তন্ত্রের তত্ত্ব। শুরু হয়েছে রাজনৈতিক জল্পনা। লোকসভা নির্বাচনে দলের সাফল্য ধরে রাখতে ব্যাপক রদবদল করা হল তৃণমূল কংগ্রেসের বীরভূমের ব্লক সভাপতিদের। জেলার ২১টি ব্লক সভাপতির মধ্যে ৫ জন ব্লক সভাপতিকে বদল করা হয়েছে। তার মধ্যে উল্লেখযোগ্য বীরভূমের রামপুরহাট ১ নম্বর ব্লক। এই ব্লকের সভাপতি করা হল মমতা বন্দ্যোপাধ্যায়ের মামাতো ভাই তথা অভিষেক বন্দ্যোপাধ্যায়ের মামা নীহার মুখোপাধ্যায়কে।

২০২২ সালের ২১ মার্চ বগটুই কাণ্ডে তৎকালীন রামপুরহাট ১ নম্বরের তৃণমূল কংগ্রেসের ব্লক সভাপতি আনারুল হোসেনকে গ্রেফতারের পর এই ব্লকের সভাপতি পদে বহাল করা হয় সৈয়দ সিরাজ জিম্মিকে। গতকাল রাজ্যের বিভিন্ন ব্লকের সভাপতিদের তালিকা প্রকাশ করেছে তৃণমূল কংগ্রেস। সেই তালিকায় দেখা যায় বীরভূমের ১৯ ব্লক সভাপতির মধ্যে ৫ জন ব্লক সভাপতিকে বদল করা হয়েছে। তবে খয়রাশোল ব্লকে কোনও ব্লক সভাপতি নেই। সেখানে প্রাক্তন ব্লক সভাপতি কাঞ্চন মণ্ডলকে সঙ্গে নিয়ে ফাইভ-ম্যান কমিটি গঠন করে ব্লক পরিচালনা করতে চান দলের সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। গোরু পাচারকাণ্ডে অনুব্রত মণ্ডল সিবিআই ও ইডির হাতে গ্রেফতার হয়ে তিহার জেলে বন্দি। অনুব্রত মণ্ডলের গ্রেফতারির পর থেকেই বীরভূমের দ্বায়িত্ব নিজের হাতে রেখেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

সিউড়ির বিধায়ক বিকাশ রায়চৌধুরীকে আহ্বায়ক করে ৯ জনের একটি কোর কমিটি গঠন করে বীরভূমে দল পরিচালনা করা হচ্ছে। এখন বীরভূমের রাজনীতিতে রামপুরহাট ১ নম্বর ব্লক খুবই গুরুত্বপূর্ণ। গত লোকসভা, ২১-এর বিধানসভা ও ২৩- এর পঞ্চায়েত নির্বাচনে এই ব্লকে তৃণমূল কংগ্রেসের থেকে অনেক বেশি ভোটে এগিয়ে ছিল বিজেপি। এই রামপুরহাট ১ ব্লকের কুসুম্বা গ্রামে মমতা বন্দ্যোপাধ্যায়ের মামার বাড়ি। ২৩-এর পঞ্চায়েত নির্বাচনে ওই এলাকায় মামাতো বৌদি পম্পা মুখোপাধ্যায় সহ আরও ২ তৃণমূল কংগ্রেসের গ্রাম পঞ্চায়েতের প্রার্থীকে হারিয়ে জয়ী হন বিজেপির প্রার্থীরা। সেই সময় থেকেই ব্লকের দ্বায়িত্বপ্রাপ্ত সভাপতি সৈয়দ সিরাজ জিম্মিকে নিয়ে জল্পনা শুরু হয়। 

এখন লোকসভা ভোটের আগে সৈয়দ সিরাজ জিম্মিকে সরিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের মামাতো ভাই তথা অভিষেক বন্দ্যোপাধ্যায়ের মামা নীহার মুখোপাধ্যায়কে ব্লক সভাপতি করায় পরিবার তন্ত্রের তত্ত্ব তুলে ধরছেন দলেরই একাংশ ও এলাকার রাজনৈতিক মহল। যদিও বীরভূম জেলা তৃণমূল কংগ্রেসের দাবি, রাজ্য জুড়ে বিভিন্ন ব্লকে নতুন সভাপতি মনোনীত করা হয়েছে। সেইমতো বীরভূমের রামপুরহাট ১ নম্বর ব্লকেও পরিবর্তন করা হয়েছে।

আরও পড়ুন, Tax Fail: ২০ হাজার গাড়ির ট্যাক্স ফেল! সরকারের ঘরে বকেয়া ৫ কোটিরও বেশি...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.