Mamata Banerjee: বকেয়া আদায়ে মোদীর সময় চেয়ে ৩ দিনের দিল্লি সফরে মমতা! ইঙ্গিতে ইন্ডিয়া জোটের বৈঠক

"আমি ১৮,১৯, ২০- এই ৩ দিনের মধ্যে যে কোনও একটা সময় ডেট চেয়েছি। যদি সময় দেয় ভালো। নাহলে আমি তো দিল্লি যাচ্ছি।" 

Updated By: Dec 9, 2023, 03:09 PM IST
Mamata Banerjee: বকেয়া আদায়ে মোদীর সময় চেয়ে ৩ দিনের দিল্লি সফরে মমতা! ইঙ্গিতে ইন্ডিয়া জোটের বৈঠক

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কেন্দ্র-রাজ্য সংঘাতের মধ্যেই দিল্লি যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। রাজ্যের বকেয়া আদায়ে দিল্লি যাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্য়ায়। দিল্লি যাবেন আগেই বলেছিলেন মুখ্যমন্ত্রী। এবার একেবারে চূড়ান্ত দিনক্ষণ জানিয়ে দিলেন মমতা। ডিসেম্বরের ১৮, ১৯ ও ২০। এই ৩ দিন দিল্লিতে থাকবেন মুখ্যমন্ত্রী। মমতা জানান, তাঁর দিল্লি সফরকালে মোদীর সঙ্গে সাক্ষাতের জন্য সময় চেয়েছেন তিনি। প্রধানমন্ত্রী সময় দিলে রাজ্যের বকেয়া আদায়ের দাবি নিয়ে তাঁর সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি। পাশাপাশি, তাঁর সফরকালে ইন্ডিয়া জোটের বৈঠকের সম্ভাবনা উসকে তিনি আরও জানান, সেইসময় দিল্লিতে একটি বৈঠকও রয়েছে।

এদিন বাগডোগরা বিমানবন্দরে দাঁড়িয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, "গত পরশু প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছি। ১৮, ১৯, ২০- এই ৩ দিনের যে কোনও একটা সময় তাঁর সঙ্গে সাক্ষাৎয়ের কথা বলেছি। কিছু সাংসদ নিয়ে তাঁর সঙ্গে দেখা করতে চাই। বাংলার ১০০ দিনের কাজের টাকা এখনও পর্যন্ত পাইনি, বাংলার বাড়ি এবং গ্রামীণ রাস্তা এবং হেলথের টাকাও বন্ধ করে দিয়েছে। বাংলার প্রাপ্য টাকা যেটা জিএসটি তুলে নিয়ে যাচ্ছে, কিন্তু আমাদের ভাগের টাকা আমাদের দেওয়া হচ্ছে না। একমাত্র বাংলার টাকা বন্ধ করে দিয়েছে। তা সত্ত্বেও আমরা কোনও স্কিম বন্ধ করিনি। বাংলার প্রাপ্য সেই টাকাগুলো যেন বাংলা পায়, কারণ বাংলা থেকে তুলে নিয়ে যাওয়া হচ্ছে জিএসটি। সেখান থেকে আমাদের ভাগেরটা আমরা পাচ্ছি না।"

তারপরই মুখ্যমন্ত্রী জানান, "সেজন্য আমি ১৮, ১৯, ২০- এই ৩ দিনের মধ্যে যে কোনও একটা সময় ডেট চেয়েছি। যদি সময় দেয় ভালো। নাহলে আমি তো ১৭ তারিখ দিল্লি যাচ্ছি।" সবশেষে মমতা বন্দ্যোপাধ্য়ায় বলেন, "আমাদের একটা বৈঠকও রয়েছে।" যা থেকেই উসকে উঠেছে বকেয়া আদায়ের দাবিতে মমতার সফরকালেই দিল্লিতে ইন্ডিয়া জোটের বৈঠক সম্ভাবনা। প্রসঙ্গত, নেতাজি ইন্ডোরে তৃণমূলের মেগা বৈঠক থেকেই মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন যে রাজ্যের বকেয়া আদায়ে দিল্লিতে বড়সড় আন্দোলন গড়ে তুলবে তৃণমূল। তিনি নিজে সেই কর্মসূচিতে উপস্থিত থাকবেন বলেও জানিয়েছিলেন।

পাশাপাশি, ৫ রাজ্যের বিধানসভা নির্বাচনে ৩ রাজ্যেই ভরাডুবি হয়েছে কংগ্রেসের। ভোটে হারের পর তড়িঘড়ি ৬ ডিসেম্বর ইন্ডিয়া জোটের বৈঠকে ডেকেছিলেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে। কিন্তু পূর্ব নির্ধারিত কর্মসূচি থাকায় সেই বৈঠকে যোগ দিতে না পারার কথা স্পষ্ট জানিয়ে দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। বৈঠকের কোনও আমন্ত্রণই তাঁকে জানানো হয়নি বলে জানান ক্ষুণ্ণ মমতা। পাশাপাশি শারীরিক অসুস্থতার কারণে বৈঠকে থাকতে পারবেন না বলে জানিয়ে দেন নীতিশ কুমারও। বৈঠকে আসছেন না বলে জানান অখিলেশও। ওদিকে ঘূর্ণিঝড় মিগজাউমের তাণ্ডবে বন্যার জেরে বৈঠকে যোগ দিতে পারবেন না বলে জানান তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী স্ট্যালিন। 

এই পরিস্থিতিতে পিছিয়ে দেওয়া হয় ইন্ডিয়া জোটের বৈঠক। ৬ ডিসেম্বর কংগ্রেস প্রেসিডেন্ট মল্লিকার্জুন খার্গের বাড়িতে হয় ইন্ডিয়া জোটের সংসদীয় কমিটির নেতাদের বৈঠক। ওদিকে কংগ্রেস সূত্রে জানা যায়, ইন্ডিয়া জোটের বৈঠক হতে পারে ডিসেম্বরের তৃতীয় সপ্তাহে ১৮ ডিসেম্বর! ওইদিন বিরোধী দলগুলির প্রেসিডেন্ট ও প্রধানদের বৈঠক হবে। ফলে মমতার ১৮ ডিসেম্বর দিল্লিতে সফর ও 'আমাদের বৈঠক' কথার সূত্র ধরে জোরালো হচ্ছে ১৮ ডিসেম্বরই ইন্ডিয়া জোটের বৈঠকের সম্ভাবনা।

আরও পড়ুন, Mamata On Mahua: 'মহুয়াকে সরিয়ে গণতন্ত্রের বাইপাস সার্জারি করল বিজেপি!'

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.