পেট ভরে ভাত খান, জঙ্গলমহলে শবর মৃত্যুর অভিযোগ উড়িয়ে পরামর্শ মমতার

লালগড়ে অনাহার ও অপুষ্টির কারণে ৭জন শবরের মৃত্যু হয়েছে বলে অভিযোগ।

Updated By: Nov 26, 2018, 10:39 PM IST
পেট ভরে ভাত খান, জঙ্গলমহলে শবর মৃত্যুর অভিযোগ উড়িয়ে পরামর্শ মমতার

কমলিকা সেনগুপ্ত

জঙ্গলমহলে অনাহারে কেউ মারা যায়নি বলে ফের দাবি করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। লালগড়ে সাম্প্রতিককালে সাত জন শবরের মৃত্যু হয়েছে বলে খবর। অনাহার ও অপুষ্টির কারণেই তাঁদের মৃত্যু হয়েছে বলে অভিযোগ। গত মঙ্গলবার বিধানসভায় সেই অভিযোগ উড়িয়ে দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জানান, আদিবাসীদের জীবনযাপনের ধরনের কারণেই মৃত্যু হয়েছে শবরদের। 

বিধানসভায় মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, জঙ্গলমহলে দুটাকা কিলো দরে চাল পৌঁছে দেওয়া হয়। শবরদের কাছে রেশন কার্ড ছিল। পাঁচজনের মৃত্যু হয়েছে অতিরিক্ত মদ্যপানে। দুজন মারা গিয়েছেন বার্ধক্যজনিত কারণে। সোমবার ঝাড়গ্রামে গিয়ে আরও একবার মুখ্যমন্ত্রী জানিয়ে দিলেন, অনাহারে রাজ্যে কারও মৃত্যু হয়েছে, এমন কথা বিশ্বাস করেন না তিনি। 

তাঁর কথায়,''একশো শতাংশ মানুষ ২ টাকা কিলোর চাল পায়। মাসে মাথাপিছু ৮ কেজি চাল ও ৩ কেজি গম দেওয়া ব্যবস্থা করেছে সরকার। পরিবারে পাঁচজন সদস্য থাকলে ৫৫ কেজি চাল-গম পান। তারপরও কেউ যদি বলে বেচারা ভাত খেতে পাইনি, এটা বিশ্বাস করি না। মুখ্যমন্ত্রীর আরও সংযোজন, ''শুনেছি, এত চাল লাগে না। অনেকে এটা বেচে দেয়। পেট ভরে ভাত খান। মনে রাখবেন মাথার উপরে আশ্রয়, খাদ্য, বিনা পয়সায় চিকিত্সা, শিক্ষা, আর কি চান! সারা ভারতে দেখান, এত সামাজিক কাজ কোনও সরকার করতে পেরেছে কিনা!''।

বলে রাখি, সম্প্রতি লালগড়ের পূর্ণপানি গ্রামে সাত জন শবরের মৃত্যু হয়েছে বলে খবর। অনাহার ও অপুষ্টির জেরে তাঁদের মৃত্যু হয়েছে বলে খবর।

আরও পড়ুন- লোকসভার প্রার্থী ঘোষণা করে টুইট বোমা তৃণমূল সাংসদ অনুপমের

 

.