Malda: গাছের বীজ কুড়িয়ে বিক্রি করে মাসে লক্ষাধিক আয়! কিন্তু কীভাবে?

Seed Business: বাড়ির আশেপাশে অসংখ্য গাছ। সেই গাছের বীজ বিক্রি করেই লক্ষ লক্ষ টাকা আয়। মালদহের এক যুবক বিভিন্ন গাছের বীজ বিক্রি করেই এক মাসে আয় করছেন এক থেকে দেড় লক্ষ টাকা। বাড়ি থেকেই শুরু করেছেন বীজ বিক্রি। এরপর আর ঘুরে তাকাতে হয়নি ওই যুবককে।

Edited By: সৌমিতা মুখার্জি | Updated By: Jan 7, 2024, 04:01 PM IST
Malda: গাছের বীজ কুড়িয়ে বিক্রি করে মাসে লক্ষাধিক আয়! কিন্তু কীভাবে?

রণজয় সিংহ: বাড়ি আশেপাশে নানান গাছ রয়েছে। সেই গাছের বীজ কুড়িয়ে বিক্রি করতে পারলেই আপনি হতে পারেন লাখপতি। দেশের বাজারে তো অবশ্যই, আপনি এই বীজ বিদেশের বাজারেও বিক্রি করতে পারবেন। শুধুমাত্র প্রয়োজন সঠিক সিদ্ধান্ত ও বিক্রির মাধ্যম তৈরি করা। ইতোমধ্যে মালদহের(Malda) এক যুবক বিভিন্ন গাছের বীজ বিক্রি করেই এক মাসে আয় করছেন এক থেকে দেড় লক্ষ টাকা। বীজ বিক্রির জন্য তাঁকে কোথাও যেতে হচ্ছে না। ঘরে বসেই তিনি এই ব্যবসার চালিয়ে যাচ্ছেন অনলাইন মাধ্যমে।

আরও পড়ুন- DYFI Brigade Rally:: ইনসাফ চেয়ে বাবার হাত ধরে ব্রিগেডে জন্মান্ধ ছেলে!

বিভিন্ন সোশ্যাল মাধ্যমকে হাতিয়ার করে লাফিয়ে লাফিয়ে বাড়ছে ব্যবসা।‌ দেশের প্রায় প্রতিটি নার্সারিতে তাঁর গাছের বীজ ইতিমধ্যে যাচ্ছে। শুধু তাই নয় বিশ্ববাজারে একাধিক দেশের বাজার দখল করেছেন পুরাতন মালদহের নবাবগঞ্জের বাসিন্দা গৌতম পাল। ইতিমধ্যে তাঁর কাছ থেকে নিয়মিত অস্ট্রেলিয়া, নেপাল, বাংলাদেশ, চিন ও সৌদি আরব এই সমস্ত দেশের ব্যবসায়ী ও নার্সারি কর্তারা বীজ কিনে নিয়ে যাচ্ছেন। সম্পূর্ণ ব্যবসা চলছে অনলাইন মাধ্যমে।

পুরাতন মালদহের নবাবগঞ্জের বাসিন্দা গৌতম পাল পেশায় একজন স্কুল শিক্ষক। ছোটবেলা থেকেই বাগান তৈরির শখ ছিল তাঁর। সেই থেকেই ধীরে ধীরে এই দিকে ঝুঁকে পড়া। গত তিন বছর ধরে তিনি এই ব্যবসার সঙ্গে যুক্ত হয়েছেন। ভারতবর্ষের বিভিন্ন প্রান্ত থেকে অর্নামেন্টালি বিভিন্ন গাছের বীজ সংগ্রহ করছেন। সেই বীজ বিক্রি করছেন বিশ্বের বিভিন্ন দেশে। আবার বিভিন্ন দেশের গাছের বীজ তিনি সংগ্রহ করছেন সেই বীজ‌ বিক্রি করছেন দেশের বাজারে। এইভাবে তিনি চালিয়ে যাচ্ছেন নতুন পদ্ধতির এই ব্যবসা।

আরও পড়ুন- Bengal News Live Update: কত পেলে, কত খেলে তার হিসেব বাংলার মানুষকে দিতে হবে: মহম্মদ সেলিম

শুধুমাত্র বীজ বিক্রি করাই নয়। পাশাপাশি তিনি প্রশিক্ষণ দেন কীভাবে ২০ থেকে চারা গাছ তৈরি করা যায়, কীভাবে গাছ লালন পালন করতে হয়। এই সমস্ত বিষয় তিনি অনলাইন মাধ্যমে প্রশিক্ষণ দিয়ে থাকেন। ক্রমশঃ বৃদ্ধি পাচ্ছে তাঁর এই অভিনব ব্যবসা। বিশ্বের বিভিন্ন দেশে চাহিদা রয়েছে গাছের বীজের তাই ব্যবসা ও বৃদ্ধি পাচ্ছে।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.