সোমবার শুরু মাধ্যমিক, এবছর থেকে পরীক্ষা সাঁওতালি ভাষাতেও

এবছর পরীক্ষার্থীর সংখ্যা ১১ লাখ ২ হাজার ৯২১ জন।

Updated By: Mar 10, 2018, 05:21 PM IST
সোমবার শুরু মাধ্যমিক, এবছর থেকে পরীক্ষা সাঁওতালি ভাষাতেও

নিজস্ব প্রতিবেদন : মাঝে শুধু আর একটা দিন। ১২ মার্চ, সোমবার থেকে শুরু হচ্ছে ২০১৮ সালের মাধ্যমিক পরীক্ষা। জীবনের প্রথম বড় পরীক্ষায় নিজের উপর অটুট আস্থা ও আত্মবিশ্বাস রাখার জন্য পরীক্ষার্থীদের কাছে আবেদন জানালেন মধ্যশিক্ষা পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়।

অন্যান্য বছরের থেকে কিছুটা দেরিতেই শুরু হচ্ছে চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা। পর্ষদ সভাপতি জানিয়েছেন, এবছর পরীক্ষার্থীর সংখ্যা ১১ লাখ ২ হাজার ৯২১ জন। এরমধ্যে ছাত্রী রয়েছে ৫৬.৩৪ শতাংশ। ছাত্রের সংখ্যা ৪৩.৬৬ শতাংশ। আগের বছরের থেকে এবার অনেকটাই বেড়েছে ছাত্রী পরীক্ষার্থীর সংখ্যা। একইসঙ্গে বেড়েছে ওবিসি পরীক্ষার্থীর সংখ্যাও।

আরও পড়ুন, সোমবার এসএসসি নবম ও দশম শ্রেণির শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফলপ্রকাশ

পর্ষদ সভাপতি জানান, সব জেলাতেই পরীক্ষা প্রস্তুতি সম্পূর্ণ হয়েছে। প্রতিটি পরীক্ষাকেন্দ্রে প্রাথমিক চিকিত্সা ব্যবস্থা রাখা হয়েছে। প্রতি বছরের মতো এবছরও হাসপাতালে পরীক্ষা দেওয়ার বিশেষ বন্দোবস্ত করা হয়েছে। একইসঙ্গে দৃষ্টিহীন ও শারীরিক প্রতিবন্ধীদের জন্য পরীক্ষাকেন্দ্রে থাকছে বিশেষ ব্যবস্থা। একইসঙ্গে এবছর একটি 'নতুন মাধ্যমিক' পরীক্ষা হবে বলেও জানিয়েছেন পর্ষদ সভাপতি।

তিনি বলেন, এতদিন বাংলা, ইংরেজি, হিন্দি, উর্দু ও নেপালি মোট এই ৫টি ভাষা, মাধ্যমিক পরীক্ষা নেওয়া হত। এবছর এরসঙ্গেই যোগ হচ্ছে সাঁওতালি ভাষাতেও মাধ্যমিক পরীক্ষা। ৩৭টি স্কুলের মোট ৮৩২ জন পরীক্ষার্থী অলচিকি লিপিতে এবছর পরীক্ষা দেবে।

আরও পড়ুন, মাধ্যমিকে প্রশ্ন ফাঁস রুখতে পরীক্ষকদের মোবাইল সুইচ অফ করে রাখতে হবে আলমারিতে!

পাশাপাশি, এবছর মাধ্যমিকে নিরাপত্তায় বিশেষ ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে আগেই জানিয়েছিল পর্ষদ। পর্ষদের দাবি, এবছর প্রশ্নপত্রের প্যাকেটে এমন ব্যবস্থা রয়েছে যে যদি কেউ নির্দিষ্ট সময়ের আগেই প্যাকেট খুলে ফেলেন, তাহলে তা জানেত পেরে যাবে পর্ষদ।

আরও পড়ুন, হবু বরের সঙ্গে ফোনে কথা বলতে বলতে আত্মঘাতী যুবতি

একইসঙ্গে মোবাইল নিয়েও নেওয়া হচ্ছে বিশেষ সতর্কতা। পরীক্ষাকেন্দ্রের ভিতর কোনও পরীক্ষার্থীর কাছে মোবাইল পাওয়া গেলে তার পরীক্ষা বাতিল করার নির্দেশ দিয়েছে পর্ষদ।

.