মমতার নেতৃত্বেই বদল, খড়্গপুরে দাবি নাইডুর, সরকার গঠনের রণকৌশল নিয়ে বৈঠক

২৩ মে লোকসভা ভোটের ফলপ্রকাশ। তার আগেই ঘর গোছাচ্ছে বিরোধীরা। 

Updated By: May 9, 2019, 10:23 PM IST
মমতার নেতৃত্বেই বদল, খড়্গপুরে দাবি নাইডুর, সরকার গঠনের রণকৌশল নিয়ে বৈঠক

কমলিকা সেনগুপ্ত

গণতন্ত্র বাঁচাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। খড়্গপুরের সভায় এমনটাই দাবি করলেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু। অন্ধ্রপ্রদেশে চন্দ্রবাবুর মঞ্চ থেকে লোকসভা ভোট প্রচারের ঢাকে কাঠি দিয়েছিলেন মমতা। এদিন খড়্গপুরে মমতার সভায় হাজির হলেন চন্দ্রবাবু। 

ঠিক মাস দেড়েক আগে। ভাইজ্যাগে চন্দ্রবাবু নাইডুর ডাকে বিশাল সভায় লোকসভার প্রচারের শুরু করেন মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন খড়গপুরে মমতার সভা থেকে তৃণমূল নেত্রীর হাত শক্ত করার ডাক দিলেন চন্দ্রবাবু। টিডিপি নেতার বক্তব্য, দিদি বাংলার বাঘ। আর এরাজ্যের মানুষের হাতেই রয়েছে কেন্দ্রের সরকার গঠনের চাবিকাঠি।

বিজেপি বিরোধী শক্তিকে এক ছাতার তলায় আনতে শুরু থেকেই বড় ভূমিকা নিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর ডাকা ব্রিগেডেই বিরোধী ঐক্যের ছবিটা জমাট বাধে। কিন্তু, খটকা একটাই। বিরোধী জোট সরকার গড়ার মতো জায়গায় পৌছলে প্রধানমন্ত্রী কে ? ভোটপর্ব শেষের মুখে খড়গপুরের সভায় দাঁড়িয়ে তারই জবাব দিলেন চন্দ্রবাবু নাইডু। তাঁর কথায়,''মমতার নেতৃত্বে পরিবর্তন আসবে। বিরোধীদের একত্রিত করছেন উনি। এখান থেকে অনেক আসন পাওয়া উচিত ওনার। সবাই মিলে মোদীকে দিল্লি ও গুজরাট থেকে তাড়াতে হবে। গণতন্ত্র পুনরুদ্ধারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়''। 

২৩ মে লোকসভা ভোটের ফলপ্রকাশ। তার আগেই ঘর গোছাচ্ছে বিরোধীরা। কোনও দল নিরঙ্কুশ সংখ্যা গরিষ্ঠতা না পেলেই শুরু হবে জোট ভাঙা গড়ার খেলা। তাই সতর্ক বিরোধীরা। সূত্রের খবর, ভোটপর্ব মেটার পর ২১ মে বৈঠকে বসতে চলছে ২১টি বিরোধী দল।তারপরেই চিঠি দেওয়া হবে রাষ্ট্রপতিকে। বিরোধীদের দাবি থাকবে, সরকার গড়তে তাদেরই প্রথম ডাকা হোক। ম্যাজিক ফিগারের সঙ্গে আসনের ফারাক থাকলে আস্থা ভোটে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করবেন তাঁরা। সেই রণকৌশল ঠিক করতে, সভার পরই খড়গপুরে মমতার সঙ্গে একান্তে বৈঠক সেরে নেন টিডিপি নেতা। 

রাজনৈতিক মহলের মতে, খড়গপুরের মাটিতে দাঁড়িয়ে মমতার হাতে চন্দ্রবাবু যেভাবে নেতৃত্বের ব্যাটন তুলে দিলেন তা অত্যন্ত তাত্‍পর্যপূর্ণ। ভোটের ফলে বিজেপি নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা না পেলেও বিরোধীদের ছত্রভঙ্গ দশার সুযোগ যাতে না নিতে পারে, তারজন্যই মমতাকে এগিয়ে রাখার মোক্ষম চাল দিলেন টিডিপি সুপ্রিমো।

আরও পড়ুন- তৃণমূল বা মমতা নয়, বাংলার সর্বনাশ দেখছি, আগামী দিনে বিপদের মুখে পড়বে দেশ: মোদী

.