Matua Celebration: লাগু সিএএ, উৎসবে মাতল মতুয়া সমাজ, কতটা প্রভাব ভোটব্যাংকে?

CAA:  জারি হল সিএএ বিজ্ঞপ্তি। দেশজুড়ে আজ থেকেই লাগু সিএএ। অনলাইন পোর্টালে করা যাবে আবেদন। খুব শীঘ্রই অনলাইন পোর্টাল দেওয়া হবে। সিএএ লাগু হতেই আনন্দে মাতলেন ঠাকুরনগরের ঠাকুরবাড়ির মতুয়া সম্প্রদায়ের মানুষ। মতুয়াদের উৎসব হুগলিতেও।

Updated By: Mar 11, 2024, 08:33 PM IST
Matua Celebration: লাগু সিএএ, উৎসবে মাতল মতুয়া সমাজ, কতটা প্রভাব ভোটব্যাংকে?
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: লোকসভা ভোটের আগেই মোদীর মাষ্টারস্ট্রোক। মতুয়া ভোট টানতে মরিয়া চেষ্টা পদ্মশিবিরের। সিএএ লাগু হতেই আনন্দে মাতলেন ঠাকুরনগরের ঠাকুরবাড়ির মতুয়া সম্প্রদায়ের মানুষ। মতুয়াদের উৎসব হুগলিতেও। মতুয়া মহাসঙ্ঘের হুগলি জেলা কমিটির পক্ষ থেকে মিছিল বের করা হয়।কোদালিয়া,রবীন্দ্রনগর,সুকান্তনগর এলাকায়।জয়ডঙ্কা বাজনা সহযোগে ভক্তরা সঙ্ঘের ব্যানার নিয়ে মিছিল করেন। কেন্দ্র সরকারকে ধন্যবাদ জানান।

আরও পড়ুন, Anit Thapa | Lok Sabha Election 2024: 'নির্বাচনী প্রচারের খোলনলচে পালটে ফেলেছি', পাহাড়ে আত্মবিশ্বাসী অনীত

মতুয়া মহাসঙ্ঘের হুগলি জেলা সভাপতি নির্মল বিশ্বাস বলেন, আমাদের দীর্ঘদিনের লড়াই ছিল মতুয়া যারা উদ্বাস্তু তারা যেন নাগরিকত্ব পায়। আজ সিএএ লাগু হওয়ার মধ্যে দিয়ে সেই আন্দোলন পূর্নতা পেল। নরেন্দ্র মোদী, অমিত শাহ কথা দিয়েছিলেন। তারা নির্বাচনের আগে কথা রাখলেন আমরা খুশি। বিজেপি হুগলি জেলা সাধারণ সম্পাদক সুরেশ সাউ বলেন, মতুয়াদের সঙ্গে আমরাও খুশি। প্রধানমন্ত্রী কথা দিয়েছিলেন নির্বাচনের আগে সেই কথা রাখলেন।

সিএএ যে মতুয়া ভোটে প্রভাব ফেলতে পারে। কেন্দ্রীয় প্রতিমন্ত্রী শান্তনু ঠাকুর মতুয়া সমাজের প্রতিনিধি ৷ তিনি বার বার দাবি করেছেন, লোকসভা নির্বাচনের আগেই এই সিএএ চালু হবে। নিজেদের পরিচয় পত্র পাবেন সকলে। স্বভাবতই খুশির হাওয়া মতুয়া সম্প্রদায়ে। এদিকে তৃণমূল নিজের দিকে মতুয়া ভোট টানতে ঘুঁটি সাজাচ্ছে। মমতাবালা ঠাকুরকে তৃণমূল রাজ্যসভায় পাঠিয়েছে।যদিও এই ঘোষণাকে ‘ভোটের খেলা’ বলে জানিয়েছেন তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সাংসদ এবং মতুয়া বাড়ির সদস্য মমতা বালা ঠাকুর। তাঁর কথায়, ভারতীয় নাগরিক হতে গেলে যে নথি প্রয়োজন সেটা সবই আছে। 

প্রসঙ্গত, লোকসভা ভোট ঘোষণার আগেই, সোমবার সংশোধিত নাগরিকত্ব আইনের বিজ্ঞপ্তি জারি করে দিল মোদী সরকার। ভোটের আগেই যে দেশে সিএএ কার্যকর হবে, চলতি বছর ফেব্রুয়ারিতে তা জানিয়েছিলেন অমিত শাহ। সেইমতো আজ সন্ধেয় সিএএ-র বিজ্ঞপ্তি জারি করে শাহের স্বরাষ্ট্রমন্ত্রক জানাল, অনলাইনে নাগরিকত্বের আবেদন করা যাবে। তার জন্য নতুন ওয়েব পোর্টাল চালু করা হয়েছে। 

আরও পড়ুন, CAA Notification: সিএএ আসলে কী, আবেদন করবেন কারা, এনআরসির সঙ্গে এর কী সম্পর্ক?

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.