Berhampore Lok Sabha Election Result: নিজভূমে পরবাসী অধীর, পাঠান ঝড়ে ভাঙল হাত

Berhampore Lok Sabha Election Result 2024: বহরমপুর জানে, অধীর মুসলিম ভোট পান। আবার অধীর হিন্দু ভোটও পান। তবে এই প্রথম তাঁর প্রধান প্রতিপক্ষ তৃণমূলের প্রার্থী এক জন মুসলিম। অধীরকে মাঠের বাইরে ফেলতে স্লগ হিটার ইউসুফ পাঠান। অন্যদিকে রয়েছেন বিজেপির নির্মল কুমার সাহা। 

Edited By: দেবস্মিতা দাস | Updated By: Jun 4, 2024, 05:19 PM IST
Berhampore Lok Sabha Election Result: নিজভূমে পরবাসী অধীর, পাঠান ঝড়ে ভাঙল হাত
নিজস্ব ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: লোকসভা নির্বাচন ২০২৪-এর ভবিষ্যৎ নির্ধারিত হতে কেবলমাত্র সময়ের অপেক্ষা। গণনা চলছে, কিছুক্ষণেই মধ্য়েই স্পষ্ট হয়ে যাবে অধীর গড়ে এবারে কার বিজয় পতাকা উড্ডীন হবে। স্বাধীনতার পর থেকেই লোকসভা নির্বাচনে গুরুত্বপূর্ণ আসন বহরমপুর কেন্দ্র।  ২০ বছর ধরে বহরমপুরে একচ্ছত্র আধিপত্য প্রদেশ কংগ্রেস সভাপতির। তবে এবার জোর টক্করে তৃণমূল কংগ্রেসের তারকা প্রার্থী ইউসুফ পাঠান। বিজেপির হয়ে মাঠে নেমেছেন নির্মল কুমার সাহা। বহরমপুর আসনে ২০২৪-এর লোকসভা নির্বাচনের ভোট গণনার ট্রেন্ড ও চূড়ান্ত ফলাফল বলছে, ৫ বারের সাংসদকে হারিয়ে জিতল ইউসুফ পাঠান। 

লোকসভা নির্বাচন ২০২৪: বহরমপুর 

দল- প্রার্থী - প্রাপ্ত ভোট- এখনও পর্যন্ত ৮৬ হাজার ভোটের ব্যবধান 
তৃণমূল- ইউসুফ পাঠান- জয়ী
বিজেপি- নির্মল কুমার সাহা- তৃতীয় স্থানে
কংগ্রেস- অধীর চৌধুরী- পরাজিত

কবে ভোট 

চতুর্থ দফায় ১৩ মে ভোট হয় বহরমপুরে। স্পর্শকাতর বুথের সংখ্যা অনেক বেশি হতে পারে। শুধু তাই নয়, বেশি কয়েকটি কেন্দ্রে আবার অতীতে গন্ডগোলও হয়েছে। তাই এই দফায় কেন্দ্রীয় বাহিনী মোতায়েনও হয়েছিল সবথেকে বেশি। কমিশন সূত্রে খবর, ভোটের দিন মু্র্শিদাবাদে ১১৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন ছিল। সঙ্গে ১১৩ কোম্পানি কুইক রেসপন্স টিমও। বহরমপুর লোকসভা কেন্দ্রে ৭ বিধানসভা কেন্দ্র হল- বারোয়ান, কান্দি, ভরতপুর, রেজিনগর, বেলডাঙ্গা, বহরমপুর এবং নওদা। 

আসনের ইতিহাস 

একদা বাম দুর্গ একবিংশ শতাব্দীর গোড়া থেকে বদলে যেতে শুরু করে। আরএসপি-র টানা সাতবার সাংসদ হওয়ার রেকর্ড এখনও কেউ ভাঙতে পারেননি। তবে এখন বহরমপুর মানেই অধীর-গড়।  তফসিলি জাতিভুক্ত লোকসভা কেন্দ্র বহরমপুরে ১৯৫১ সাল থেকে নির্বাচন হচ্ছে। সেসময় এই কেন্দ্র ছিল বাম শরিক আরএসপির দখলে। অপ্রতিরোধ্য ছিলেন ত্রিদিব চৌধুরী। পরপর সাতবার ভোটে জেতেন তিনি (১৯৫২, ১৯৫৭, ১৯৬২, ১৯৬৭, ১৯৭১, ১৯৭৭, ১৯৮০)।  পরপর সাতবার এই কেন্দ্র থেকে জয়লাভের পর ১৯৮৪ সালে নির্বাচনে কেন্দ্রটি আরএসপির হাত থেকে ছিনিয়ে নেয় ভারতীয় জাতীয় কংগ্রেস। অতীশচন্দ্র সিনহা ভোটে জয়যুক্ত হন। ১৯৮৯ নির্বাচনে ফের আরএসপি প্রার্থী মনি ভট্টাচার্য জয়যুক্ত হন। ১৯৯১ সালের লোকসভা নির্বাচনে বহরমপুর কেন্দ্রটির আরও একবার তাদের দখলে রাখে আরএসপি। ১৯৯৬ সালের লোকসভা নির্বাচনে আরএসপি-র পক্ষ থেকে বহরমপুর কেন্দ্রে জয়যুক্ত হন প্রমোতেশ মুখার্জি। ১৯৯৮-এও প্রমোতেশ মুখার্জী জয়ী হন এক লক্ষের বেশি ভোটে। কিন্তু ১৯৯৯ সালে আরএসপির সাংসদ প্রমথেশ মুখোপাধ্যায়কে প্রায় এক লাখ ভোটে হারিয়ে দেন অধীর। সেই শুরু।

২০১৯ লোকসভা নির্বাচনের ফলাফল

২০১৯ সালের নির্বাচনে রাজ্য জুড়ে জাতীয় কংগ্রেস, সিপিআই(এম) সহ অন্যান্য দলগুলির ভোট মার্জিন কমে গিয়ে ভারতীয় জনতা পার্টি প্রায় ৪০ শতাংশের কাছাকাছি ভোট পায়। বহরমপুর কেন্দ্রটিতে অধীর চৌধুরী জয় লাভ করলেও তাঁর ভোটের মার্জিন কমে দাঁড়ায় ৮০ হাজার ৬৯৬। তখনও দ্বিতীয় ছিল তৃণমূল। ৩৯.২৬ শতাংশ ভোট পান ঘাসফুলের অপূর্ব সরকার। যিনি স্থানীয় রাজনীতিতে ‘ডেভিড’ নামেই পরিচিত। একদা অধীরের ‘বিশ্বস্ত অনুগামী’ হিসাবে জেলার রাজনীতিতে পরিচিতি ছিল ডেভিডের। আরএসপি একপ্রকার জোর করেই প্রার্থী দিয়েছিল বহরমপুরে। ভোট পায় মাত্র ১৩,৩৬২টি। ২০২৪ লোকসভা নির্বাচনে ৫ বারের সাংসদ অধীর চৌধুরীকে পরাজিত করেছেন ইউসুফ পাঠান। হারের পর অধীর চৌধুরী বললেন, 'কোনও অজুহাত দেব না হেরে গিয়েছি মানে হেরে গিয়েছি। যে জিতেছেন ভালো করে কাজ করুন।' 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.