Live Krishnanagar Lok Sabha Election Result 2024: উড়ে গেলেন রানীমা, কৃষ্ণনগরে জিতে ফের সংসদের পথে মহুয়া মৈত্র

Krishnanagar Lok Sabha Election Result 2024 Latest Updates: এই কেন্দ্রের সবচেয়ে বড় বিষয় হল মহুয়া মৈত্রের লড়াই। তাঁর সাংসদ পদ খারিজ হয়েছে। ফার তাঁকে কৃষ্ণনগর থেকে দাঁড় করিয়েছে দল  

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Jun 4, 2024, 04:58 PM IST
Live Krishnanagar Lok Sabha Election Result 2024: উড়ে গেলেন রানীমা, কৃষ্ণনগরে জিতে ফের সংসদের পথে মহুয়া মৈত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: লোকসভা নির্বাচন ২০২৪-এর ফলাফল ঘোষণা আজ। গণনা চলছে। কৃষ্ণনগর লোকসভা কেন্দ্রের ২০২৪-এর ফলাফলের নিরিখে কে কত ভোটে জয়ী হলেন, কাকে হারিয়ে কে জয়ী হলেন, তা স্পষ্ট হয়ে যাবে আর কিছুক্ষণের মধ্যেই। রাজ্যের অন্যতম গুরুত্বপূর্ণ লোকসভা আসন এই কৃষ্ণনগর। সাংসদ পদ চলে যাওয়ার পর এই কেন্দ্রে ফের প্রার্থী মহুয়া মৈত্র। এই কেন্দ্র থেকেই ৫৭০৮৩ ভোটে জয়ী হলেন মহুয়া মৈত্র। কৃষ্ণনগর আসনে ২০২৪-এর লোকসভা নির্বাচনের ভোট গণনার ট্রেন্ড ও চূড়ান্ত ফলাফল জানতে এখানে চোখ রাখুন- 

দল- প্রার্থী - প্রাপ্ত ভোট

তৃণমূল- মহুয়া মৈত্র- ৬২৪৭১১

বিজেপি- অমৃতা রায়- ৫৬৭৬২৮
সিপিআইএম- এস এম সাদি- ১৭৯০৬৩

কবে ভোট হয়

কৃষ্ণনগরে ভোট নেওয়া হয় ৪র্থ দফায় ১৩ মে।  কৃষ্ণনগর লোকসভার মোট ভোটার ১৭৯৫৮৩১ জন। মোট ভোট দিয়েছেন ১৪ ১৫৮৭৯ জন। ২০২৪ সালে ভোটার এবং ভোট পড়েছে। বিধানসভা অনুযায়ী ৭ বিধানসভায় তেহট্ট-ভোট পড়েছে-  ৮২%, পলাসিপাড়া- ৭৮.৬%, কালীগঞ্জ- ৭৯.৫ %, নাকাসিপাড়া-৮০.৩%, চাপড়া-৭৮.৬%, কৃষ্ণনগর উত্তর-৮২.৩ , কৃষ্ণনগর দক্ষিণ-৮৩%  এবার এই কেন্দ্রে ভোট পড়েছে ৮০.৬৫ শতাংশ। 

কেন্দ্রের খুঁটিনাটি ও ইতিহাস

জেনারেল ক্যাটিগোরির এই কেন্দ্রে রয়েছে পলাশিপাড়া, তেহট্ট, কালীগঞ্জ, নাকাশীপাড়া, চাপড়া, কৃষ্ণনগর সিটি নর্থ ও কৃষ্ণনগর সিটি সাউথ। কৃষ্ণনগর কেন্দ্র এসসি ভোটের ২২ শতাংশ। এসিটি ভোটের ১ শতাংশ। ুসলিম ভোটের ব৩৬ শতাংশ, গ্রামীণ ভোটের ৮৭ শতাংশ, শহুরে ভোটার ১২ শতাংশ। এই হিসেব ২০১১ সালের জনগণনা অনুযায়ী। ২০১৯ সালে ভোট পড়েছিল ৮৫ শতাংশ।

আসনের ইতিহাস

এই আসনের সব থেকে বড় বৈশিষ্ট হল এই আসন থেকে জিতেছিলেন মহুয়া মৈত্র। কিন্তু মেয়াদ শেষের আগেই তাঁর সাংসদ পদ খারিজ হয়ে যায়। তাঁর ফের দাঁড় করিয়েছে তৃণমূল কংগ্রেস। তাঁর বিরুদ্ধে প্রাথী হয়েছেন রাজা কৃষ্ণচন্দ্রের পরিবারের গৃহবধূ অমৃতা রায়। এবার ওই কেন্দ্রে সিপিএমের তরফে প্রার্থী হয়েছেন এস এম সাদি। গত নির্বাচনে ওই আসন থেকে মহুয়া মৈত্র পান ৬১৪৮৭২ ভোট, বিজেপির প্রার্থী কল্যাণ চৌবে পান ৫৫১৬৫৪ ভোট। অন্যদিকে, সিপিঅএম প্রার্থী ডা শান্তুন ঝা পান ১২০২২২ ভোট। ২০১৪ সালে এই আলন থেকে জয়ী হন তৃণমূলের তাপস পাল। তিনি হারান সিপিএমের ডা শান্তনু ঝাকে।  

২০১৯ সালের ফলাফল

এই কেন্দ্র থেকে জয়ী হন তৃণূল প্রার্থী মহুয়া মৈত্র। তিনি পান ৬,১৪,৮৭২ ভোট। তবে টাকার বিনিময় প্রশ্ন কাণ্ডে সাংসদ চলে যায় মহুয়া মৈত্রের। বিজেপি প্রার্থী কল্যাণ চৌবে পান ৫,৫১,৬৫৪ ভোট।  সিপিএমের ডা শান্তুনু ঝা পান ১২০২২২।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.