Basirhat Lok Sabha Election Result 2024: 'সন্দেশখালি' মুখ পোড়াল বিজেপির, বসিরহাটে ৩ লাখে জয়ী নুরুল, হারলেন রেখা!

Basirhat Lok Sabha Election Result 2024: বসিরহাট লোকসভার সন্দেশখালি বিধানসভায় অবশ্য এগিয়ে রেখা পাত্র-ই। ২০১৯-এ এই বসিরহাট লোকসভা কেন্দ্র থেকেই তারকা অভিনেত্রী নুসরত জাহানকে প্রার্থী করে বড় চমক দেয় তৃণমূল।

Updated By: Jun 6, 2024, 03:00 PM IST
Basirhat Lok Sabha Election Result 2024: 'সন্দেশখালি' মুখ পোড়াল বিজেপির, বসিরহাটে ৩ লাখে জয়ী নুরুল, হারলেন রেখা!
নিজস্ব ছবি

Basirhat Lok Sabha Election Result 2024: লোকসভা নির্বাচন ২০২৪-এর ফলাফল ঘোষণা আজ। বসিরহাট লোকসভা কেন্দ্রের ২০২৪-এর ফলাফলের নিরিখে জয়ী তৃণমূল কংগ্রেসের হাজি নুরুল। কমপক্ষে ১৬-১৭ রাউন্ড গণনার পরই ৩ লাখ ১০ হাজারেরও বেশি ভোটে জয় নিশ্চিত করে ফেলেন হাজি নুরুল ইসলাম। পরাজিত বিজেপির রেখা। পুনরায় কাউন্টিংয়ের দাবি রেখার। ২০২৪ লোকসভা ভোটে অন্যতম গুরুত্বপূর্ণ আসন এই বসিরহাট। এই বসিরহাট লোকসভা কেন্দ্রের-ই অন্তর্গত সন্দেশখালি। যে সন্দেশখালিকে হাতিয়ার করে তৃণমূলের বিরুদ্ধে লাগাতার সুর চড়িয়েছে বিজেপি। এমনকি সন্দেশখালি রাজ্যে পালাবদলের সূচনা করবে বলেও দাবি করেছে বিজেপি। এই বসিরহাট আসন থেকে রেখা পাত্রকে প্রার্থী করে এবার বড় চমক দিয়েছে বিজেপি। 

এদিকে বসিরহাট লোকসভার গণনা নিয়ে বড় বিতর্ক। গণনায় কি গলদ? ৬ রাউন্ড গণনার শেষে দেখা যায় তৃণমূল প্রার্থী ৫ লক্ষেরও বেশি ভোটে লিড করছে। সেক্ষেত্রে আর ১ বা ২ রাউন্ড কাউন্টিং হলেই গণনা শেষ হয়ে যাবে! অথচ মোট ২১ রাউন্ড গণনা হওয়ার কথা! তাহলে কীভাবে ৬ রাউন্ড পরই গণনা শেষের দিকে যেতে পারে? গণনায় কি কোনও গলদ আছে? কমিশনের তরফে ফের খতিয়ে দেখা শুরু হয়। আর তাতেই সংশোধিত তালিকা অনুযায়ী ষষ্ঠ রাউন্ড শেষে তৃণমূলের লিড ৫ লাখ থেকে কমে দেড় লাখে দাঁড়ায়। বসিরহাট আসনে ২০২৪-এর লোকসভা নির্বাচনের চূড়ান্ত ফলাফল জানতে এখানে চোখ রাখুন- 

লোকসভা নির্বাচন ২০২৪: বসিরহাট

দল- প্রার্থী - প্রাপ্ত ভোট (১৮ রাউন্ড গণনার পর)
তৃণমূল- হাজি নুরুল ইসলাম- ৭,২৩,৪৫২
বিজেপি- রেখা পাত্র- ৪,১২,৭১০
সিপিআইএম- নিরাপদ সরকার- ৭০,২২০
আইএসএফ- আখতার রহমান বিশ্বাস- ১,১১,৭১০

কবে ভোট হয়
সাত দফা ভোটের একদম শেষ দফায় ভোট হয় বসিরহাটে। ভোট হয় ১ জুন তারিখে। 

ভোটের হার
ভোট পড়েছে ৮৪.৩১ শতাংশ।

কেন্দ্রের খুঁটিনাটি ও ইতিহাস
উত্তর ২৪ পরগনা জেলার অংশ বিশেষ বসিরহাট লোকসভা কেন্দ্রের অন্তর্গত। বসিরহাট লোকসভা কেন্দ্রের অন্তর্গত ৭টি বিধানসভা হল- বাদুড়িয়া, হাড়োয়া, মিনাখাঁ, সন্দেশখালি, বসিরহাট দক্ষিণ, বসিরহাট উত্তর ও হিঙ্গলগঞ্জ। মোট ভোটার সংখ্যা ১৮ লাখ ৪ হাজার ২৫৭ জন। পুরুষ ৯ লাখ ২৩ হাজার ৩৭৩ জন, মহিলা ৮ লাখ ৮০ হাজার ৮৫০ জন, তৃতীয় লিঙ্গ ৩৪ জন। বসিরহাট কেন্দ্রে ৪৬.৩ শতাংশ মুসলিম ভোটার। একসময়ের বাম গড় বসিরহাট লোকসভা কেন্দ্রে পালাবদল হয় ২০০৯ সালে। ২০০৯ সালে তৃণমূলের হয়ে জেতেন হাজি নুরুল ইসলাম। ২০১৯-এ এই বসিরহাট লোকসভা কেন্দ্র থেকেই তারকা অভিনেত্রী নুসরত জাহানকে প্রার্থী করে বড় চমক দেয় তৃণমূল। তবে এবার আর তারকা নুসরতকে প্রার্থী করেনি তৃণমূল।

২০১৯ লোকসভা নির্বাচনের ফলাফল
২০১৯ লোকসভা নির্বাচনে বসিরহাটে জয়ী হন নুসরত জাহান রুহি। প্রাপ্ত ভোট ৭ লাখ ৮১ হাজার ৯২০। দ্বিতীয় স্থানে ছিলেন বিজেপির সায়ন্তন বাসু। তাঁর প্রাপ্ত ভোট ৪ লাখ ৩১ হাজার ১০৫। ৩ লাখ ৫০ হাজারেরও বেশি ভোটে জেতেন নুসরত। তৃতীয় স্থানে থাকা কংগ্রেসের কাজি আবদুর রহমান পান ১ লাখ ৪ হাজার ১৩৭ ভোট। আর চতুর্থ স্থানে থাকা সিপিআই-এর পল্লব সেনগুপ্ত পান মাত্র ৬৮ হাজার ২৭৮ ভোট।

আরও পড়ুন, Diamond Harbour Lok Sabha Election result: ডায়মন্ড হারবারে হ্যাটট্রিক অভিষেকের...

আরও পড়ুন, Jadavpur Lok Sabha Election Result 2024 Live: যাদবপুরে জয়ী 'কাজের মেয়ে' সায়নী...

আরও পড়ুন, Kolkata Uttar Lok Sabha Election Result 2024 Live: কলকাতা উত্তরে সুদীপ-তাপস 'হাড্ডাহাড্ডি' লড়াইয়ে জয়ী... 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.