বেড়েছে কনটেইনমেন্ট জোন, তারমধ্যেই স্বাভাবিক ছন্দে ফেরার চ্যালেঞ্জ নিয়ে আজ থেকে লকডাউন ৫.০

যে যে ক্ষেত্রে নতুন করে দোকান, রেস্তরাঁ, শপিং মল সহ অন্যান্য পরিষেবা খোলার নির্দেশ দেওয়া হয়েছে, তা B ও C অর্থাৎ বাফার ও ক্লিয়ার জোনের ক্ষেত্রে প্রযোজ্য। 

Updated By: Jun 1, 2020, 09:17 AM IST
বেড়েছে কনটেইনমেন্ট জোন, তারমধ্যেই স্বাভাবিক ছন্দে ফেরার চ্যালেঞ্জ নিয়ে আজ থেকে লকডাউন ৫.০

নিজস্ব প্রতিবেদন : আজ থেকে জারি লকডাউন ৫.০। আজ থেকে নতুন নিয়মে লকডাউনে রাজ্য। এক সপ্তাহ পর ৮ তারিখ থেকে শুরু হবে আলনক ওয়ান। তাই পঞ্চম দফার লকডাউনটা একইসঙ্গে করোনাকে রুখে জীবনের স্বাভাবিক ছন্দে ফেরার চ্যালেঞ্জ। 

নবান্ন সূত্রে খবর, রবিবারই নবান্ন থেকে জেলায় জেলায় নির্দেশ পাঠানো হয়েছে। যে যে ক্ষেত্রে নতুন করে দোকান, রেস্তরাঁ, শপিং মল সহ অন্যান্য পরিষেবা খোলার নির্দেশ দেওয়া হয়েছে, তা B ও C অর্থাৎ বাফার ও ক্লিয়ার জোনের ক্ষেত্রে প্রযোজ্য। কনটেইনমেন্ট জোনে কিছু করা যাবে না। সেই নির্দেশিকা কঠোরভাবে পালন করার নির্দেশ দেওয়া হয়েছে নবান্ন থেকে। সর্বত্র নজরদারি চালাতে নির্দেশ দেওয়া হয়েছে।

একইসঙ্গে পরিযায়ী শ্রমিকদের হোম আইসোলেশন রাখার জন্য নির্দেশ দেওয়া হয়েছে জেলা প্রশাসনকে। এক্ষেত্রে কোনও শিথিলতা বরদাস্ত করা হবে না বলে কড়াভাবে জানিয়ে দিয়েছে প্রশাসন। উল্লেখ্য গত ২-৩ দিনে রাজ্যে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে করোনা আক্রান্তের সংখ্যা। সর্বশেষ সরকারি বুলেটিন অনুযায়ী, রাজ্যে এই মুহূর্তে মোট করোনা আক্রান্তের সংখ্যা সাড়ে ৫ হাজার ছাড়িয়ে গিয়েছে।

রাজ্যে বেড়েছে কনটেইনমেন্ট জোনের সংখ্যাও। রাজ্যে এই মুহূর্তে একটিমাত্র জেলা-ই গ্রিন জোনে। বাকি সব জেলাতেই কনটেইনমেন্ট জোন রয়েছে। মৃতের সংখ্যাও বেড়ে ২৪৫ দাঁড়িয়েছে। তবে পাশাপাশি সুস্থও হয়ে উঠেছে বহু মানুষ। রাজ্যে এই মুহূর্তে বিভিন্ন কোভিড হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ৩,০২৭ জন।

সবমিলিয়ে করোনাকে মোকাবিলা করে জীবনের স্বাভাবিক ছন্দে ফেরার চ্যালেঞ্জ এবার রাজ্যবাসীর। ২ মাসের উপর সময় লকডাউনে থাকার পর এবার আস্তে আস্তে আনলক হওয়ার চ্যালেঞ্জ।

আরও পড়ুন, লকডাউনেও বেপরোয়া করোনা, গত ২৪ ঘণ্টায় দেশজুড়ে আক্রান্ত ৮,৩৮০

.