WB Weather Update: শীতের আমেজ উধাও, এবার নতুন বছরের শুরুতেই বৃষ্টির সম্ভাবনা একাধিক জেলায়

সন্ধ্যায় শীতের আমেজ থাকলেও দিনের বেলায় কার্যত শীত উধাও। এবার নতুন বছরের শুরুতেই বৃষ্টির সম্ভাবনার কথা বলছে আবহাওয়া দফতর    

Updated By: Jan 1, 2024, 10:07 AM IST
WB Weather Update: শীতের আমেজ উধাও, এবার নতুন বছরের শুরুতেই বৃষ্টির সম্ভাবনা একাধিক জেলায়

অয়ন ঘোষাল: পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে শীতেও আবহাওয়ার অন্যরকম মতিগতি। শীত উধাও। এদিকে বাংলাদেশ ও সংলগ্ন উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি হয়েছে একটি ঘূর্ণাবর্ত। রাজ্যের চাষিদের উদ্বেগ বাড়িয়ে নতুন বছরের শুরুতেই বৃষ্টির সম্ভাবনার কথা বলছে আবহাওয়া দফতর। দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে বৃহস্পতি ও শুক্রবার হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন-কৃষ্ণগহ্বরের খোঁজে ইসরো, শ্রীহরিকোটা থেকে মহাকাশে পাড়ি দিল এক্সপোস্যাট

আবহাওয়া দফতরের তরফে বলা হয়েছে ঘন কুয়াশার দাপট থাকবে পশ্চিমের জেলা-সহ বেশ কয়েকটি জেলায়। খুব সকালে হালকা থেকে মাঝারি কুয়াশা। কোথাও কোথাও ঘন কুয়াশার দাপট। কুয়াশা কেটে গেলে মূলত পরিষ্কার আকাশের সম্ভাবনা। আগামী দু-তিন দিন ঘন কুয়াশার দাপট থাকবে পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়াতে। বুধবারের পর আবহাওয়ার পরিবর্তন হবে দক্ষিণবঙ্গে। আকাশের মেঘলা থাকার সম্ভাবনা।

এখন সকাল ও সন্ধ্যায় হালকা শীতের আমেজ থাকলেও দিনের বেলায় শীত কার্যত উধাও। স্বাভাবিকের দুই থেকে চার ডিগ্রি উপরে সর্বনিম্ন তাপমাত্রা।  বাংলাদেশের উপকূলে বঙ্গোপসাগরে তৈরি হয়েছে একটি ঘূর্ণাবর্ত। এর ফলে পুবালী হাওয়ার দাপট বাড়ছে। কমেছে উত্তর-পশ্চিমী শীতল হাওয়ার প্রভাব।

আগামী ২৪ ঘন্টায় দার্জিলিং এর উচু পার্বত্য এলাকায় তুষারপাতের সম্ভাবনা সব থেকে বেশি। নতুন বছরের শুরুতে বৃষ্টি ও হালকা তুষারপাতের সামান্য সম্ভাবনা দার্জিলিঙ এ । উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হালকা তুষারপাত হতে পারে সান্দাকফু-সহ দার্জিলিংয়ের উঁচু পার্বত্য এলাকায়। বৃষ্টি হতে পারে দার্জিলিং এবং কালিম্পং এর পার্বত্য এলাকায়। রবিবার থেকে মঙ্গলবার এর মধ্যে এই বৃষ্টি ও তুষারপাতের প্রবল সম্ভাবনা। সিকিমে তুষারপাতের প্রভাব পড়তে পারে দার্জিলিংয়ের উঁচু পার্বত্য এলাকায়। পশ্চিমী ঝঞ্ঝা পেরিয়ে য়াওয়ারসময় রবিবার থেকে বুধবারের মধ্যে আরও এক দফায় হালকা বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা সিকিম এবং দার্জিলিংয়ের খুব উঁচু এলাকায়।

কলকাতায় সকাল ও সন্ধ্যায় শীতের আমেজ থাকলেও দিনের বেলায় কার্যত শীত উধাও।  রাতের তাপমাত্রা স্বাভাবিকের উপরে। সকালে হালকা মাঝারি কুয়াশা ও ধোঁয়াশা। পরে মূলত পরিষ্কার আকাশ। আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই। আগামী ৩দিন আবহাওয়া পরিবর্তনের কোন সম্ভাবনা নেই।

এদিকে, আরব সাগরে নিম্নচাপ শক্তি বাড়াচ্ছে। বাংলাদেশের বঙ্গোপসাগর উপকূলে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। দক্ষিণ পূর্ব আরব সাগরে নিম্নচাপ আগামী ৪৮ ঘন্টায় সুস্পস্ট নিম্নচাপে পরিণত হবে। এর অভিমুখ হবে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিক। বাংলাদেশ ও সংলগ্ন উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত রয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.