WB Weather Update: শিয়রে দুর্যোগ, আজ ও আগামিকাল ঝড়-বৃষ্টির সম্ভাবনা রাজ্যের এইসব জেলায়

WB Weather Update: শীত যেতেই বিগড়ে যাচ্ছে আবহাওয়া। আজ এ কাল রাজ্যের অধিকাংশ জেলায় ঝড়-বৃষ্টির কথা শুনিয়েছে হাওয়া অফিস

Updated By: Feb 21, 2024, 08:05 AM IST
WB Weather Update: শিয়রে দুর্যোগ, আজ ও আগামিকাল ঝড়-বৃষ্টির সম্ভাবনা রাজ্যের এইসব জেলায়

অয়ন ঘোষাল: ফেব্রুয়ারিতেই রীতিমতো উষ্ণতার ছোঁয়া। আনুষ্ঠানিক ভাবে শীতের বিদায় নিয়েছে দক্ষিণবঙ্গ থেকে। দিনের তাপমাত্রা ফেব্রুয়ারিতেই ৩০ পেরিয়ে গিয়েছে। রাতের তাপমাত্রা ২৪ ছুঁই ছুঁই। শীত যেতেই এবার বৃষ্টির ভ্রুকূটি কড়া নাড়ছে দরজায়। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী বৃহস্পতিবার পর্যন্ত শিলাবৃষ্টি ও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে রাজ্যের দশ জেলায়।

আরও পড়ুন-ভোটের এখনও দেরি, ৯ মার্চের পর নির্ঘণ্ট ঘোষণা?

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী একটি পশ্চিমী ঝঞ্ঝা তৈরি হয়েছে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়। এই পশ্চিমী ঝঞ্ঝা ক্রমশ উত্তর-পূর্ব ভারতের দিকে এগিয়ে আসবে। বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা থাকবে সপ্তাহের মাঝামাঝি সময় পর্যন্ত। সিকিম ও সিকিম সংলগ্ন উত্তরবঙ্গ এবং অরুণাচল প্রদেশেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

রাজ্যের কোথায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে? হাওয়া অফিসের তরফে বলা হয়েছে, আজ বুধবার বজ্রবিদ্যুৎ-সহ হালকা ও মাঝারি বৃষ্টি হবে পূর্ব ও পশ্চিম বর্ধমান বীরভূম মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায়। বৃহস্পতিবার কার্যত দুর্যোগপূর্ণ আবহাওয়া। দক্ষিণবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। হালকা বৃষ্টির সম্ভাবনা কলকাতাতেও। উত্তর-দক্ষিণ ২৪ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া ও পূর্ব ও পশ্চিম বর্ধমানে বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সঙ্গে থাকবে ঝড়ো হাওয়া। ঝড়ো হওয়ার গতিবেগ সর্বোচ্চ ঘন্টায় ৫০ কিলোমিটার হতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের।

আগামিকাল থেকে ঊর্ধ্বমুখী হবে তাপমাত্রা। নতুন করে আর তাপমাত্রা কমার সম্ভাবনা রইল না।  কলকাতা সহ দক্ষিণের সব জেলাতেই তাপমাত্রা বাড়বে। উত্তরবঙ্গে আজ বুধবার থেকে বৃষ্টি বাড়বে। বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং কালিম্পং সহ পার্বত্য এলাকায়। বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টি হবে জলপাইগুড়ি জেলাতেও।

বৃহষ্পতিবার বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির পূর্বাভাস উত্তরবঙ্গের সব জেলাতে। শিলা বৃষ্টি জলপাইগুড়ি মালদা ও দুই দিনাজপুরে। ঝোড়ো হাওয়া দার্জিলিং জলপাইগুড়ি কোচবিহার পুরো মালদা জেলাতে।

কলকাতা শীতের আনুষ্ঠানিক বিদায় পর্ব শুরু হয়েছে। আগামী ৩ দিনে তাপমাত্রা আরো বাড়তে পারে। আজ আংশিক মেঘলা আকাশ ও গুমোট অস্বস্তি থাকবে। কাল বৃহস্পতিবার হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
কলকাতায় দিনের তাপমাত্রা ২৯.৮ থেকে বেড়ে ৩১ ডিগ্রি। রাতের তাপমাত্রা ২৩.৭ ডিগ্রি। যা এই সময়ের স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি বেশি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৬৩ থেকে ৯১ শতাংশ। ছিঁটেফোঁটা বৃষ্টি হয়েছে আলিপুরে। বাকি কলকাতায় বিক্ষিপ্তভাবে খুব হালকা বৃষ্টি হয়েছে কাল রাতে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.