Visva Bharati: রীতি ভেঙে কালীপুজো নিয়ে লেকচার সিরিজ! ফের বিতর্কে বিশ্বভারতী

বিশ্বভারতীতে ব্রাহ্মধর্ম পালিত হয়। মূর্তি পুজো তো দূর, রবীন্দ্রনাথ ঠাকুরের মূর্তিতেও মালা দিয়ে শ্রদ্ধা জানানো হয় না। 

Updated By: Jul 22, 2022, 05:59 PM IST
Visva Bharati:  রীতি ভেঙে কালীপুজো নিয়ে লেকচার সিরিজ! ফের বিতর্কে বিশ্বভারতী

প্রসেনজিৎ মালাকার: মূর্তি পুজোর রেওয়াজ নেই। এমনকী, তাঁর ব্যবহৃত চেয়ারে মালা দিয়ে শ্রদ্ধা জানানো হয় স্বয়ং রবীন্দ্রনাথ ঠাকুরকেও। তাহলে কালীপুজো নিয়ে কেন লেকচার সিরিজের আয়োজন? ফের বিতর্কে বিশ্বভারতী।

বিশ্বভারতীর লেকচার সিরিজের আয়োজন করা হয় মাঝেমধ্যেই। এবারের বিষয়, 'কালীপুজোর ধারনা'। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নির্দেশিকা জারি করে জানিয়েছে, আগামী ২৫ জুলাই, সোমবার বিশ্বভারতীর সেন্ট্রাল লাইব্রেরির সেমিনার হলে অনুষ্ঠিত হবে এই লেকচার সিরিজ। স্রেফ উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী, অধ্যাপক ও পড়ুয়ারাই নন, এই লেকচার সিরিজে উপস্থিত থাকবেন শারদআত্মানন্দ মহারাজও। এই নির্দেশিকাকে ঘিরে বিতর্ক তুঙ্গে।

আরও পড়ুন: Hospital Fire: বিষ্ণুপুরে হাসপাতালে আগুন, প্রাণভয়ে ৩ তলা থেকে ঝাঁপ মহিলার

কেন? বিশ্বভারতীতে ব্রাহ্মধর্ম পালিত হয়। মূর্তি পুজো তো দূর, রবীন্দ্রনাথ ঠাকুরের মূর্তিতেও মালা দিয়ে শ্রদ্ধা জানানো হয় না! বিশ্ববিদ্য়ালয় কর্তৃপক্ষের সিদ্ধান্তে হতবাক প্রবীণ আশ্রমিকরা। কেন এমন সিদ্ধান্ত? প্রশ্ন তুলেছেন তাঁরা। 

আরও পড়ুন: Shocking: সকালে মা বলে ডাকবে ছেলে! ১৮ ঘণ্টা ঘরবন্দি মৃত সন্তান

সম্প্রতি একটি তথ্যচিত্রের পোস্টার ঘিরে উত্তাল হয়ে ওঠেছিল গোটা দেশ। ওই পোস্টারে দেখানো হয়েছিল, মা কালী ধূমপান করছেন! সর্বভারতীয় সংবাদমাধ্যমে তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র বলেছিলেন, কালী তাঁর কাছে এমন একজন দেবী যিনি মাংস খান, মদ গ্রহণ করেন। সেই মন্তব্যকে হাতিয়ার করে আসরে নেমেছিল বিজেপি। কলকাতার বউবাজার থানায় FIR দায়ের করেছিল মহিলা মোর্চা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.