Train Service: কুড়মি আন্দোলনে অবরুদ্ধ রেল ও জাতীয় সড়ক,আজ কোন কোন ট্রেন বাতিল?

তফসিলি উপজাতি তালিকায় আনতে হবে তাদের, এই দাবি নিয়ে তারা রেল ও জাতীয় সড়ক অবরুদ্ধ করে। আজও বাতিল একাধিক দূরপাল্লার ট্রেন। এমনকী বেশ কিছু ট্রেনর যাত্রা পথ সংকোচন করা হয়েছে।

Updated By: Sep 22, 2022, 07:58 PM IST
Train Service: কুড়মি আন্দোলনে অবরুদ্ধ রেল ও জাতীয় সড়ক,আজ কোন কোন ট্রেন বাতিল?
ফাইল ছবি

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: কুড়মি আন্দোলনের ৪৮ ঘণ্টা অতিক্রান্ত হয়েছে। তফসিলি উপজাতি তালিকায় আনতে হবে তাদের, এই দাবি নিয়ে তারা রেল ও জাতীয় সড়ক অবরুদ্ধ করে। আজও বাতিল একাধিক দূরপাল্লার ট্রেন। এমনকী বেশ কিছু ট্রেনর যাত্রা পথ সংকোচন করা হয়েছে। জাতীয় সড়কেও ভোগান্তি সাধারণ মানুষের। রেল লাইনের উপর শুয়ে আন্দোলন করে নিজেদের দাবিতে অনড় কুড়মি সম্প্রদায়।রেল অবরোধের জেরে বিপর্যস্ত দক্ষিণ-পূর্ব রেলের খড়গপুর শাখা ও পূর্ব রেলের আদ্রা শাখার রেল যোগাযোগ। ২৪ ঘণ্টা পরেও পুরুলিয়ার কুস্তাউর স্টেশনে রেল অবরোধ ও ধর্না চালিয়ে যাচ্ছেন আন্দোলনকারীরা।

আরও পড়ুন, Jalpaiguri: তলপেটের যন্ত্রণায় ছটফট করছিলেন যুবক, অস্ত্রোপচারে বেরিয়ে এল ৫০০ গ্রাম ওজনের পাথর!

কুড়মি জাতিকে তপশিলি উপজাতির তালিকাভুক্ত করার দাবি কেবল নয় কুরমালি ভাষাকে সংবিধানের অষ্টম তপশিলে তালিকাভুক্ত-সহ একাধিক দাবিতে রেল রোকো অভিযান করছে এই সম্প্রদায়। অবরোধের জেরে আজও বাতিল দূরপাল্লার একাধিক ট্রেন। বাতিল হয়েছে প্রায় দু-ডজন ট্রেন। বাতিল করা হয়েছে রাঁচি-হাওড়া ইন্টারসিটি এক্সপ্রেস, খড়গপুর-ঝাড়গ্রাম MEMU স্পেশাল, খড়গপুর-টাটানগর MEMU স্পেশাল, ঝাড়গ্রাম-পুরুলিয়া MEMU স্পেশাল এবং ঝাড়গ্রাম-ধানবাদ এক্সপ্রেস। সাঁতরাগাছি-ঝাড়গ্রাম স্পেশাল ট্রেনও বাতিল। 

বাতিল করা হয়েছে খড়গপুর থেকে ঝাড়গ্রামগামী ইন্টারসিটির ৪টি মেমু। আপ ও ডাউন হাওড়া-বারবিল জনশতাব্দী এক্সপ্রেসও বাতিল করা হয় আজ। টাটানগর-হাওড়া স্টিল এক্সপ্রেসও বাতিল করা হয়েছে বৃহস্পতিবার। আপ ও ডাউন রূপসী বাংলায় এক্সপ্রেসও আজকের জন্য বাতিল করা হয়। বাতিল হয় ঝাড়গ্রাম-ধানবাদ এক্সপ্রেস। ফলে চরম ভোগান্তিতে পড়েছেন সাধারণ মানুষ। 

প্রসঙ্গত, বহুদিন ধরেই আদিবাসী সম্প্রদায়ভুক্ত করার দাবি জানাচ্ছে কুড়মি-মাহাতোরা। আন্দোলেন পথেও হেঁটেছিল। শুধু আদিবাসী সম্প্রদায়ভুক্ত করাই নয়, একাধিক দাবিতে আন্দোলন করেছিলেন তাঁরা। প্রায় দু’দিন কেটে গেলেও কুড়মি আন্দোলনে ভাটা পড়েনি। বরং আন্দোলনকারীরা হুমকি দিয়েছেন, রেল অবরোধ চলবেই। রেল অবরোধ তুলে নেওয়ার জন্য আন্দোলনদের প্রতিনিধিদের সঙ্গে বুধবার দফায় দফায় বৈঠক করেছে পশ্চিম মেদিনীপুর জেলা প্রশাসন।

আরও পড়ুন, Bodhone Bangla: এই মির্জাপুরে কালিন ভাইয়া নেই, এখানে টানাপোড়েনে বোনা হয় জীবন!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.