Summer Vacation 2024: উত্তরে গরম কম! তাই ছুটি নয়, স্কুল খোলা রাখার আর্জি....

Jalpaiguri News: জলপাইগুড়ি জেলা শিক্ষা ক্ষেত্রে পিছিয়ে পড়া জেলা। করোনা পরিস্থিতি থেকেই ড্রপ আউটের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এমত অবস্থায় শিক্ষা প্রতিষ্ঠানগুলো বিভিন্ন অছিলায় বন্ধ রেখে সাধনের চোখে সরকারি শিক্ষাব্যবস্থাকে হাসির খোরাকে পরিণত করা হচ্ছে বলে অভিযোগ।

Updated By: Apr 23, 2024, 01:30 PM IST
Summer Vacation 2024: উত্তরে গরম কম! তাই ছুটি নয়, স্কুল খোলা রাখার আর্জি....
ফাইল ছবি

প্রদ্যুত দাস: দক্ষিণবঙ্গের মত উত্তরবঙ্গের আবহাওয়া এক নয়। তাই গরমের ছুটি নয় বিদ্যালয়ে পঠন পাঠান চালু রাখার দাবিতে স্মারকলিপি প্রদান। নিখিল বঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতির পক্ষ জলপাইগুড়ি ডিপিএসসি-র সভাপতি ও সচিবকে স্মারকলিপি প্রদান করা হয়। রাজ্যে বর্তমান দাবদাহের কারণে প্রাথমিক বিদ্যালয় এগিয়ে আনা হয়েছে। ২২ এপ্রিল থেকে সংগঠনের পক্ষ থেকে বলা হয় উত্তরবঙ্গের জেলাগুলিতে এখনও গরমের তীব্রতা তেমন কিছু হয়নি। 

আরও পড়ুন, SSC Job Recruitment case: ৭ কোটি ঋণের টাকা কীভাবে ফিরবে? চকরিহারাদের লোন শোধ নিয়ে প্রমাদ গুনছে ব্যাংক!

দক্ষিণবঙ্গের সঙ্গে উত্তরবঙ্গের তথা জলপাইগুড়ি জেলার পরিবেশকে এক করে দেখো দেখলে চলবে না। একদিকে সরকারি বিদ্যালয়ের বন্ধ রাখা হচ্ছে কিন্তু বেসরকারি স্কুলগুলো বিদ্যালয়গুলো খোলা থাকছে। এমত অবস্থায় শিক্ষা দফতরকে শিশুদের স্বাভাবিক পঠন-পাঠন বজায় রাখার স্বার্থে বর্তমান উদ্ভূত পরিস্থিতি বিবেচনা করে গ্রীষ্ম অবকাশের পরিবর্তে প্রাথমিক পর্যায়ে সকালে বিদ্যালয়ের পঠন-পাঠন ও মিড ডে মিল চালানোর ব্যবস্থা গ্রহণের প্রস্তাব দেওয়া হয়েছে। 

জলপাইগুড়ি জেলা শিক্ষা ক্ষেত্রে পিছিয়ে পড়া জেলা। করোনা পরিস্থিতি থেকেই ড্রপ আউটের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এমত অবস্থায় শিক্ষা প্রতিষ্ঠানগুলো বিভিন্ন অছিলায় বন্ধ রেখে সাধনের চোখে সরকারি শিক্ষাব্যবস্থাকে হাসির খোরাকে পরিণত করা হচ্ছে বলে অভিযোগ। প্রসঙ্গত, প্রবল গরমে এগিয়ে এসেছে গরমের ছুটি। ২২ এপ্রিল থেকেই গরমের ছুটি শুরু হয়েছে। এমনই নির্দেশিকা জারি করেছে রাজ্য শিক্ষা দফতর। গরমের ছুটি এগিয়ে আনার ব্যাপারে ভাবনাচিন্তা চলছিলই। অবশেষে তাতে সরকারি শিলমোহর পড়ে। বর্তমান তাপপ্রবাহ ও দাবদাহ পরিস্থিতিতেই গরমের ছুটি এগিয়ে আনা হয় বলে নির্দেশিকায় জানিয়েছে শিক্ষা দফতর।

তবে উত্তরে পাহাড়ে দার্জিলিং ও কালিম্পং জেলায় স্কুল খোলা থাকবে বলেই জানান হয়েছিল। এবার জলপাইগুড়িতেও স্কুল খোলা রাখার আবেদন জানান হল। নির্দেশিকায় আরও বলা হয়, শিক্ষক-শিক্ষিকা ও অশিক্ষক কর্মীরাও ছুটিতে থাকবেন। আবার স্কুল না খোলা পর্যন্ত স্পেশাল লিভে থাকবেন তাঁরা। স্কুল আবার কবে খুলবে, লোকসভা নির্বাচনের পরিপ্রেক্ষিতে তা ঠিক করবে সংশ্লিষ্ট নির্বাচনী কর্তৃপক্ষ। এখন স্কুল খোলার পর অতিরিক্ত ক্লাস করাতে হবে। পড়ুয়াদের পঠনপাঠনে যাতে কোনও ক্ষতি না হয় সেদিকে নজর রেখেই এই অতিরিক্ত ক্লাস করাবেন শিক্ষক-শিক্ষিকা ও অশিক্ষক কর্মীরা।

আরও পড়ুন, Bengal Weather Today: মাঝে ২ দিন বিরতি, বুধবার থেকে ফের দাবদাহে জ্বলবে দক্ষিণবঙ্গ

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.