ফের তিস্তায় মড়ক, বিষক্রিয়ায় ভেসে উঠল হাজার হাজার মাছ

জলপাইগুড়িতে করলা নদীর মোহনায় মাছের মড়ক। ভেসে উঠলো বাটা, স্বরপুঁটি, বাম মাছ,মৃগেল-সহ আরো অন্যান্য মাছ।বিষ প্রয়োগ করে রাতের অন্ধকারে মাছ মারা হচ্ছে বলে অভিযোগ এলাকাবাসীদের। 

Updated By: Jan 16, 2018, 07:56 PM IST
ফের তিস্তায় মড়ক, বিষক্রিয়ায় ভেসে উঠল হাজার হাজার মাছ

নিজস্ব প্রতিবেদন: জলপাইগুড়িতে করলা নদীর মোহনায় মাছের মড়ক। ভেসে উঠলো বাটা, স্বরপুঁটি, বাম মাছ,মৃগেল-সহ আরো অন্যান্য মাছ।বিষ প্রয়োগ করে রাতের অন্ধকারে মাছ মারা হচ্ছে বলে অভিযোগ এলাকাবাসীদের। 

এলাকাবাসীদের বয়ান অনুসারে, এই এলাকায় প্রচুর বড় বড় মাছ পাওয়া যায়। শীতের রাতে কিছু অসাধু মত্সজীবী বিষ দিয়ে মাছ মারছেন। করলা নদীর প্রায় ১ কিলোমিটার এলাকাজুড়ে এই দূষণ ছড়িয়েছে। প্রায় ১০ কুইন্টাল মাছ ধরে নিয়ে গেছেন জেলেরা। বাস্তুতন্ত্র বিশেষজ্ঞদের মতে, এই ভাবে বিষ প্রয়োগ করে মাছ মারায় উত্তর বঙ্গের নদীতে জীববৈচিত্র সঙ্কটে পড়তে পারে। চিকিত্সকরা জানাচ্ছেন, এই ভাবে বিষ প্রয়োগ করে মারা মাছ খেলে মৃত্যু পর্যন্ত হবে পারে। 

আরও পড়ুন - দুষ্কৃতীকে গাছে বেঁধে বেধড়ক মার, জ্বালিয়ে দেওয়া হল বাইক

জেলা  মত্সদফ  এর আধিকারিক আশিস সাহা জানিয়েছেন, আমরা আপনাদের কাছ থেকে শুনলাম। আমরা নমুনা সংগ্রহ করতে এলাকায় যাব। এলাকায় সচেতনতা প্রচার চালানো হবে।

বলে রাখি, ডুয়ার্সের নদীতে বিষ প্রয়োগ করে মাছ শিকার করা নতুন ঘটনা নয়। প্রায় প্রতি বছরই ঘটে এমন ঘটনা। বিভিন্ন নদীতে বিষ প্রয়োগ করে মাছ ধরেন একদল মানুষ। স্থানীয় বাজারে সেই মাছ বিক্রি করেন চড়া দরে। 

.