আইনের ফাঁক তৈরি করে উত্তরবঙ্গের সব উপাচার্যদের সঙ্গে দেখা করতে চলেছেন রাজ্যপাল

নিয়মে কোথাও বলা নেই রাজ্যপাল উপচার্যদের বৈঠকে ডাকতে পারবেন না। প্রবীণ আইনজ্ঞ জগদীশ সেই পথেই হাঁটলেন।

Updated By: Nov 2, 2020, 07:23 PM IST
আইনের ফাঁক তৈরি করে উত্তরবঙ্গের সব উপাচার্যদের সঙ্গে দেখা করতে চলেছেন রাজ্যপাল
ফাইল ফোটো

নিজস্ব প্রতিবেদন : রাজ্য সরকারের তৈরি করা আইন, সেই আইনের ফাঁক দিয়ে গলে উপাচার্যদের সঙ্গে বৈঠক করতে চলেছেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীশ ধনকড়। আইনি জটিলতায় আচার্য হিসেবে একাধিকবার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপচার্যদের সঙ্গে দেখা করতে গিয়ে ব্যর্থ হয়েছেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীশ ধনকড়। সেই ফাঁদে পা না দিযে উপাচার্যদের সঙ্গে দেখা করতে অন্য রাস্তায় হাঁটলেন বাংলার রাজ্যপাল। উত্তরবঙ্গ সফরে গিয়ে আচার্য হিসেবে নয়, রাজ্যপাল হিসেবে উত্তরবঙ্গের সব বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দের সঙ্গে সাক্ষাৎ করতে চাইলেন জগদীশ ধনকড়।

সরকারি নিয়মে বলা আছে আচার্য সরাসরি উপাচার্যদের বৈঠকে ডাকতে পারবেন না। তাঁকে সরকারের সঙ্গে কথা বলে বৈঠক করতে হবে। কিন্তু নিয়মে কোথাও বলা নেই রাজ্যপাল উপচার্যদের বৈঠকে ডাকতে পারবেন না। প্রবীণ আইনজ্ঞ জগদীশ সেই পথেই হাঁটলেন। আগামী ৯ নভেম্বর দার্জিলিং-এর রাজভবনে উত্তরবঙ্গের সমস্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছে। আমন্ত্রণপত্রে উল্লেখ করা আছে রাজ্যপাল জগদীশ ধনকড় দেখা করবেন। ইতিমধ্যে রাজভবন থেকে উত্তরবঙ্গের সমস্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে বৈঠকের আমন্ত্রণপত্র পাঠানো শুরু হয়ে গেছে। এর আগে রাজ্যপাল যতবার উপাচার্যদের সঙ্গে বৈঠক করতে চেয়েছেন সেখানে এজেন্ডায় উল্লেখ থাকত রাজ্য শিক্ষাব্যবস্থা কথা। এবার কিন্তু রাজভবন সূত্রে জানানো হয়েছে, উপাচার্যদের সঙ্গে রাজ্যপালের সাক্ষাত নেহাত সৌজন্যমূলক।

অন্যদিকে, ৯ নভেম্বর উপাচার্যদের সঙ্গে বৈঠকের আগে সোমবার দার্জিলিং-এর রাজভবনে উত্তরবঙ্গের প্রতিটি জেলা প্রশাসনের উচ্চপদস্থ আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন রাজ্যপাল জগদীশ ধনকড়। সোমবার এই বৈঠকে উপস্থিত ছিলেন প্রতিটি জেলার জেলাশাসক, পুলিস সুপার, মহকুমাশাসক সহ জেলার উচ্চপদস্থ আধিকারিকরা। বৈঠকের আলোচ্য বিষয়বস্তু নিয়ে কোনও তরফ থেকে মুখ খোলা হয়নি।

 

আরও পড়ুন, বিজেপিতেই যোগ দিচ্ছেন শুভেন্দু! 'নিশ্চিত' গেরুয়া শিবির

.