পোস্ট পেতেই কি পোস্টারে মুকুল!

Updated By: Oct 26, 2017, 04:51 PM IST
পোস্ট পেতেই কি পোস্টারে মুকুল!

নিজস্ব প্রতিবেদন: আমায় নিলে ঠকবেন না। বিজেপিকে এই বার্তা দিতেই কি জেলায় জেলায় মুকুলের পোস্টার স্ট্র্যাটেজি? অস্তিত্ব জাহিরের কৌশল? কখনও মেদিনীপুর, কখনও জলপাইগুড়ি-মুকুলের নামে পোস্টার ঘিরে এখন এসব প্রশ্নের জল্পনা রাজনৈতিক মহলে। গুরুত্ব দিতে নারাজ হলেও, এনিয়ে অবশ্য সাবধানী তৃণমূল।


জলপাইগুড়ির মারচেন্ট রোড এলাকার জোড়াবাতি মোড়ে মুকুল রায়ের এই পোষ্টার নিয়েই চাঞ্চল্য।   

তৃণমূলে আর নেই মুকুল। তবে আছেন পোস্টারে! পোস্টারে লেখা রয়েছে আপাত নিরীহ কয়েকটি শব্দ- "দীপাবলীর শুভেচ্ছা।" যেমন জলপাইগুড়িতে, ঠিক তেমনই পশ্চিম মেদিনীপুরেও ঝুলেছে একই পোস্টার। সেইসব পোস্টারের তলায় ছোট হরফে লেখা, নাগরিক মঞ্চ! কিন্তু এ কোন মঞ্চ? জবাব জানা নেই। আর সেটাই বাড়াচ্ছে ধোঁয়াশা। ফলে খুব স্বাভাবিকভাবেই মুকুলের এই পোস্টার কৌশলের উদ্দেশ্য নিয়ে উঠছে প্রশ্ন। রাজনৈতিক মহল মনে করছে, এ আসলে মুকুলের নিজ গুরুত্ব জাহিরের হাতিয়ার।
 
তৃণমূলের প্রাক্তন সর্বভারতীয় সাধারণ সম্পাদক যে বিজেপিতে যাচ্ছেনই, তা কার্যত নিশ্চিত, এমনটাই দাবি ওয়াকিবহালের। কিন্তু মুকুলকে নিয়ে বিজেপির লাভ কী? রাজনৈতিক মহলের মত, এই প্রশ্নেরই উত্তর লুকিয়ে রয়েছে এই সব পোস্টারে। জেলায় জেলায় তৃণমূলেরই কিছু কর্মী-সমর্থক যে তাঁর সঙ্গে আছেন, প্রয়োজনে রাস্তায় নামবেন, শাসক দলের নাকের ডগায় পোস্টার লাগিয়ে বিজেপিকে আসলে এই বার্তাই দিতে চাইছেন মুকুল রায়।

মুকুল রায়ের এই কৌশলকে আপাতত এক্কা-দোক্কা হিসেবেই দেখছে তৃণমূল কংগ্রেস। দলের কেউই একে তেমন গুরুত্ব দিতে নারাজ। তবে সাজানো বাগান যে সতর্কতার সঙ্গে আগলে রাখতে হবে, দলকে সেই বার্তা দিয়েছেন খোদ নেত্রীই। মুকুলকে বাড়তি গুরুত্ব দিচ্ছে না তৃণমূল। কিন্তু অত্যুত্‍সাহী কর্মী- সমর্থকরা পাল্টা দু-চারটে পোস্টার যে লাগাচ্ছেন না তাও নয়। এই যেমন পোস্টার ঝুলেছে খোদ কলকাতায় মন্ত্রী অরূপ বিশ্বাসের বাড়ির অদূরে।

কলকাতায় ঝুলেছে আবার এমন পোস্টার

আরও পড়ুন- পঞ্চায়েতে বাজিমাত করতে 'শকুনে'র থেকে সতর্ক হন : মমতা

আর এইসব পাল্টা পোস্টার দেখে অনেকের মনেই জাগছে আরেকটি প্রশ্ন, তাহলে কি মুখে গুরুত্ব না দিলেও মুকুলকে ঘিরে তৃণমূলেরই কারও কারও মধ্যে আশঙ্কার একটা চোরাস্রোতও বইছে? না হলে মোদী-অমিত শাহর দলে ভেরার আগেই, মূল শত্রু বিজেপির সঙ্গে মুকুল রায়ের নামও একসঙ্গে জুড়ে দেওয়া কেন?

আরও পড়ুন- টাকা নয়ছয়ের অভিযোগে গ্রেফতার মুকুল ঘনিষ্ঠ

.