Rail News: মাত্র ১৪ মিনিটেই মিরাকল, বন্দে ভারতে নতুন কর্মসূচি চালু করল রেল

Rail News:যাত্রীরা ট্রেন থেকে নেমে যাওয়ার পর প্রত্যেকটি কোচে উটে পড়েন ৩ জন করে সাফাই কর্মী। অত্যন্ত দ্রুততার সঙ্গে ট্রেনের ভেতরে পড়ে থাকা জঞ্জাল সরিয়ে ফেলেন

Updated By: Oct 1, 2023, 05:31 PM IST
Rail News: মাত্র ১৪ মিনিটেই মিরাকল, বন্দে ভারতে নতুন কর্মসূচি চালু করল রেল

দেবব্রত ঘোষ: দেশজুড়ে স্বচ্ছ ভারত অভিযান কর্মসূচির মধ্যেই নতুন একটি উদ্যোগ চালু করল রেল। কয়েক মিনিটেই সাফ করে ফেলা হবে গোটা ট্রেনের কামরা। রেলের পক্ষ থেকে এই উদ্যোগের পোশাকি নাম দেওয়া হয়েছে 'মিরাকল ইন ফোরটিন মিনিটস'। বন্দে ভারত এক্সপ্রেসের সবকটি কামরা সাফ করে ফেলা হবে মাত্র ১৪ মিনিটে।

আরও পড়ুন-রাজ্যের ৩ শিশু মৃত্যুর দায় কার; গিরিরাজ সিংকে গ্রেফতার করা উচিত, বিস্ফোরক অভিষেক

দক্ষিণ পূর্ব রেলের তরফে আজ পালন করা হয় স্বচ্ছতাই সেবা কর্মসূচি। রবিবার সকালে শালিমার স্টেশনে দক্ষিণ পূর্ব রেলের জেনারেল ম্যানেজার অনিল কুমার মিশ্রের নেতৃত্বে রেলের উচ্চপদস্থ আধিকারিকরা রেললাইন সাফ করেন। এদিন দুপুর বারোটা নাগাদ হাওড়া স্টেশনে এসে পৌঁছয় হাওড়া-রাঁচি বন্দে ভারত এক্সপ্রেস। ট্রেনটি ২৩ নম্বর প্লাটফর্মে পৌঁছলে তা সাফ করতে নেমে পড়েন সাফাইকর্মীরা।

যাত্রীরা ট্রেন থেকে নেমে যাওয়ার পর প্রত্যেকটি কোচে উটে পড়েন ৩ জন করে সাফাই কর্মী। অত্যান্ত দ্রুততার সঙ্গে ট্রেনের ভেতরে পড়ে থাকা জঞ্জাল সরিয়ে ফেলেন। ট্রেনের আসন, জানালার কাচ, টেবিল, টয়লেট-সহ গোটা ট্রেনটি সাফ করে ফলেন মাত্র ১৪ মিনিটে।

সাফাই কর্মসূচি নিয়ে দক্ষিণ পূর্ব রেলের খড়গপুর ডিভিশনের ডিআরএ কৃষ্ণারাও চৌধুরী বলেন, পরীক্ষামূলকভাবে বন্দে ভারত এক্সপ্রেসকে সাফ করার কাজ শুরু হল। যাত্রী সাচ্ছন্দের কথা মাথায় রেখে এই প্রচেষ্টার উদ্দেশ্যই হল কম সময়ে গোটা ট্রেনটিকে সাফ করে ফেলা।  প্রতিটি কোচে থাকবেন ৩ জন সাফাইকর্মী। তারাই অতি দ্রুততায় কামরা সাফ করে ফেলবেন। আগে গোটা ট্রেন সাফ করতে সময় লাগত ৪০-৫০ মিনিট। এখন চা মাত্র ১৪ মিনিটেই শেষ হয়ে যাবে। তৈরি হবে ফ্লো চার্ট। এই কর্মসূচি যদি সফল হয় তাহলে অন্যান্য ট্রেনেও তা প্রয়োগ করা হবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.