বাড়ল পঞ্চায়েত নির্বাচনের ভোটকর্মীদের ভাতা

প্রসঙ্গত, পঞ্চায়েত নির্বাচন সুষ্ঠুভাবে পরিচালনা করার জন্য রাজ্যের কাছে ৩ লক্ষ ভোটকর্মী চেয়েছিল রাজ্য নির্বাচন কমিশন। সাধারণ ভোটকর্মীর পাশাপাশি ৩৫০ পর্যবেক্ষকও চায় কমিশন।

Updated By: May 3, 2018, 02:35 PM IST
বাড়ল পঞ্চায়েত নির্বাচনের ভোটকর্মীদের ভাতা

নিজস্ব প্রতিবেদন:  পঞ্চায়েত নির্বাচন নিয়ে জটিলতার শেষ নেই। বিরোধীদের অভিযোগ, সংঘর্ষ, মামালা-মোকদ্দমা- নানা কিছুতে জর্জরিত বঙ্গের পঞ্চায়েত নির্বাচনের ভাগ্য। কিন্তু এরই মধ্যে কিছুটা হলেও খুশির খবর।বাড়ানো হল ভোটকর্মীদের ভাতা। 

প্রিসাইডিং অফিসারদের ভাতা বাড়ল ৫০০ টাকা। আগে তাঁদের ভাতা ধার্য করা হয়েছিল ১২৫০ টাকা। এখন তাঁদের ভাতা হল ১৭৫০ টাকা। অন্যদিকে, পোলিং অফিসারদের ভাতা বাড়ল ৪০০ টাকা। ৯০০ টাকা থেকে বেড়ে হল ১৩০০ টাকা। মোট সাড়ে ৩ লক্ষ ভোট কর্মী পঞ্চায়েত ভোটে কাজ করবেন। পোলিং অফিসার ২৫০ টাকা করে ৪ দিনের টাকা ১০০০ টাকা ৷ সেই সঙ্গে দু’দিনের খাওয়া খরচ ১৫০ টাকা ৷ পরে আরও ৩০০ টাকা করে পাবেন তারা ৷ অর্থাৎ তারা মোট ভাতা পাবেন ১৩০০ টাকা ৷

বর্তমান ভাতার পরিসংখ্যান দেখে নিন এক ঝলকে...

 ভোটকর্মীদের পদ আগের ভাতা বর্ধিত ভাতা
প্রিসাইডিং অফিসার ১২৫০ টাকা ১৭৫০ টাকা
পোলিং অফিসার  ৯০০ টাকা ১৩০০ টাকা

আরও পড়ুন: ই মনোনয়ন করতে চেয়েছিল সিপিএম, আর হাইকোর্ট সিপিএমের কাছে চাইল এই জিনিস!

প্রসঙ্গত, পঞ্চায়েত নির্বাচন সুষ্ঠুভাবে পরিচালনা করার জন্য রাজ্যের কাছে ৩ লক্ষ ভোটকর্মী চেয়েছিল রাজ্য নির্বাচন কমিশন। সাধারণ ভোটকর্মীর পাশাপাশি ৩৫০ পর্যবেক্ষকও চায় কমিশন। পঞ্চায়েত ভোট শান্তিপূর্ণভাবে পরিচালনা করতে ৫৬ হাজার সশস্ত্র বাহিনী মোতায়েন করা হবে বলেও জানানো হয়েছে।

আরও পড়ুন: 'একবারের জন্য দেখা করো...' প্রেমিকাকে ডেকেই জড়িয়ে ধরলেন যুবক, তারপরের দৃশ্য ভাবাও কঠিন

এদিকে, পঞ্চায়েত নির্বাচনের নিরাপত্তা সাজাতে বৃহস্পতিবার নবান্নে মুখ্য সচিবের নেতৃত্বে বসছে একটি উচ্চপর্যায়ের বৈঠক। সেখানেই চূড়ান্ত হবে ভোটে নিরাপত্তা নিয়ে রাজ্য সরকার কী কী ব্যবস্থা নিতে চলেছে।

 

.