বন্ধ হোক ভেড়ি, বাঁচুক নদী-- আর্জি মেদিনীপুরের পরিবেশপ্রেমীর

নদী বাঁচানোর বার্তা নিয়ে হল বাইকর‍্যালিও।

Updated By: Jan 10, 2021, 03:06 PM IST
বন্ধ হোক ভেড়ি, বাঁচুক নদী-- আর্জি মেদিনীপুরের পরিবেশপ্রেমীর

নিজস্ব প্রতিবেদন: অনেকেই বলে থাকেন, এখনকার সভ্যতায় 'নদীর কথা যদি'তে। তবে সর্বত্র তা নয়। মেদিনীপুরে রবিবার 'নদী বাঁচাও, সভ্যতা বাঁচাও' এই বার্তা নিয়ে প্রচার অভিযান করল সবংয়ের এক পরিবেশপ্রেমী সংগঠন।

সেখানে হাজির ছিলেন প্রতিবন্ধী পরিবেশপ্রেমীও!
'পরিবেশ রক্ষা সমন্বয় মঞ্চ' নামক এই সংগঠনটির উদ্যোগে কেলেঘাই-কপালেশ্বরী ও বাগুই নদীর (keleghai, kapaleswari, bagui) পাড় বরাবর একটি জনসচেতনতামূলক র‍্যালির আয়োজন করা হয়। রবিবার র‍্যালির সূচনা হয় কেলেঘাই সেতুতে। 

পরিবেশপ্রেমীদের (environmentalist) অভিযোগ, দিন দিন বেড়ে চলেছে ভেড়ি কারবারিদের রমরমা। নদীসংলগ্ন এলাকাগুলিতে যত্রতত্র গজিয়ে উঠছে ভেড়ি। ভেড়ির বর্জ্য ও রাসায়নিক মেশানো জলে ক্ষতিগ্রস্ত হচ্ছে এলাকাগুলির চাষবাস। মাত্রা ছাড়াচ্ছে নদীজলের দূষণও। বিপন্ন হচ্ছে নদীকেন্দ্রিক বাস্তুতন্ত্র (ecology)। প্রভাব পড়ছে এলাকার প্রাকৃতিক ভারসাম্যে। অথচ বিষয়টি নিয়ে প্রশাসন কার্যত উদাসীন। 

সংস্থার পক্ষে শান্তনু অধিকারী বলেন, 'শুধু ভেড়ি নয়। কেলেঘাইয়ের পাড় ধরে গড়ে উঠেছে একাধিক কাপড় কারখানা। সেই সব কারখানার রাসায়নিক বর্জ্য নির্বিচারে মিশছে নদীর জলে। তা ছাড়া নদীতে যত্রতত্র মশারির জাল পেতে মাছ ধরা চলছে। বিঘ্নিত হচ্ছে দেশি মাছের প্রজনন। হারিয়ে যাচ্ছে একের পর এক প্রজাতি। সব মিলিয়ে সঙ্কটে পড়েছে এলাকার কৃষি ও মৎস্যজীবীদের পেশা।

'পরিবেশ রক্ষা সমন্বয় মঞ্চে'র আহ্বানে এদিন সামিল হয়েছিল 'দক্ষিণবঙ্গ মৎস্যজীবী ফোরাম', 'মেদিনীপুর ছাত্রসমাজ', 'ওয়াইল্ডলাইফ ওয়ারিয়র্সে'র মতো একাধিক পরিবেশপ্রেমী সংগঠন। সেই সব সংগঠনের প্রতিনিধিরা এদিন দাবি তোলেন,  মুনাফালোভী ভেড়িমালিকদের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিক প্রশাসন। তাঁরা বলেন, নদী ও নদীসংযুক্ত খালগুলিকে ঘিরেই গজিয়ে উঠছে ভেড়ি। ফলে নদী হারিয়ে ফেলছে স্বাভাবিক গতি। নদীগুলির নিয়মিত ড্রেজিংয়ের দাবি তোলেন তাঁরা। তাঁদের দাবির সপক্ষে সাধারণ মানুষের স্বাক্ষর সংগ্রহও করেন তাঁরা। 

র‍্যালির পাশাপাশি এদিন পটাশপুরের নৈপুর, গোকুলপুর, তালাডিহা, সবংয়ের দশগ্রাম, খড়িকা, সুন্দরপুর প্রভৃতি জায়গায় পথসভারও আয়োজন করা হয়। বিলি করা হয় সচেতনতামূলক প্রচারপত্র। 

'দক্ষিণবঙ্গ মৎস্যজীবী ফোরামে'র পক্ষে ঝর্ণা আচার্য জানান, অবিলম্বে এলাকার কৃষিজীবী ও মৎস্যজীবীদের নিয়ে প্রশাসনের কাছে এ বিষয়ে পদক্ষেপের দাবিতে ডেপুটেশনে দেওয়া হবে।

Also Read: সুন্দরবনে তিন তিনটি রয়্যাল বেঙ্গল টাইগারের সাক্ষাত্ পেলেন পর্যটকরা

.