'২১ হাজার টাকা বেতন চাই,' দাবি না মানলে বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারি ICDS-আশা কর্মীদের

 "কোভিড যোদ্ধা হিসেবে কাজ করতে গিয়ে আমাদের অনেক আইসিডিএস এবং আশা কর্মী আক্রান্ত হয়েছেন। কিন্তু তারপরেও অনেক কর্মীকে এখনও পর্যন্ত পারিশ্রমিক দেওয়া হয়নি।

Updated By: Feb 9, 2021, 08:08 PM IST
'২১ হাজার টাকা বেতন চাই,' দাবি না মানলে বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারি ICDS-আশা কর্মীদের
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন : মাসিক ২১ হাজার টাকা বেতন, বোনাসের দাবি সহ রাজ্য ও কেন্দ্রীয় সরকারের বাজেটে বঞ্চনার প্রতিবাদে এদিন জলপাইগুড়ি জেলাশাসকের দফতরে বিক্ষোভ দেখালেন আশা ও ICDS কর্মীরা। দাবি মানা না হলে আরও বৃহত্তর আন্দোলনে নামারও ডাক দিলেন তাঁরা। তাঁদের এই বিক্ষোভ কর্মসূচি ঘিরে এদিন উত্তেজনা ছড়ায় জলপাইগুড়ি জেলাশাসক দফতরে। 

এদিন আশা ও আইসিডিএস কর্মীরা জলপাইগুড়ির সমাজপাড়ায় জমায়েত হয়ে জেলাশাসক দফতর পর্যন্ত মিছিল করে যান। মাসে ২১ হাজার টাকা বেতন, বোনাস প্রভৃতি একাধিক দাবিতে জলপাইগুড়ি জেলাশাসক দফতরে স্মারকলিপি জমা দিতে আসেন আশা-ICDS কর্মীরা। সেইসময়ই স্মারকলিপি জমা দিতে আসা বিক্ষোভকারীদের সঙ্গে পুলিসের ধস্তাধস্তি বেঁধে যায়। যার জেরে খানিক উত্তেজনা ছড়ায় জেলাশাসক দফতরে। এদিনের কর্মসূচি প্রসঙ্গে পশ্চিমবঙ্গ আশা ইউনিয়নের জেলা সেক্রেটারি চুমকি দাস বলেন, "এর আগেও আমরা আমাদের দাবি দাওয়া নিয়ে অনেকদিন থেকেই সরব হয়েছি। আইন অমান্য আন্দোলন করেছি। কিন্তু তারপরেও আমাদের দাবি সরকারের কানে পৌঁছায়নি।"

আরও পড়ুন, ফের খুলে যাচ্ছে বেলুড় মঠ, গর্ভগৃহে প্রবেশে নিষেধাজ্ঞা থাকছে না তারকেশ্বরেও

প্রশাসনের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগেও সরব হন তিনি। চুমকি দাস তোপ দাগেন, "কোভিড যোদ্ধা হিসেবে কাজ করতে গিয়ে আমাদের অনেক আইসিডিএস এবং আশা কর্মী আক্রান্ত হয়েছেন। কিন্তু তারপরেও অনেক কর্মীকে এখনও পর্যন্ত পারিশ্রমিক দেওয়া হয়নি। এমনকি বোনাস আইন অনুসারে বোনাসও হয়নি।"এদিন ২১ হাজার টাকা মাসে বেতনের পাশাপাশি,  ১০ হাজার টাকা পেনশনের দাবিও জানিয়েছেন তাঁরা। এই প্রসঙ্গেই চুমকি দাস হুঁশিয়ারি দেন, অবিলম্বে দাবিদাওয়া মেটানো না হলে বড় ধরনের আন্দোলনে নামবে সংগঠন।

আরও পড়ুন, সিধু-কানুর বেদিতে জুতো পরে নাড্ডার সফরসঙ্গী আধাসেনা জওয়ান, অ্যাম্বুলেন্সে এল ফুল

.