Kali Puja: ৩০০ বছরের নিম গাছকে ঘিরে কালীজ্ঞানে চলে পুজো-অর্চনা! পরানো হয় বেনারসীও

জনশ্রুতি, আনুমানিক ৩০০ বছর আগে গভীর জঙ্গলে ডাকাতদের হাতে এই পুজোর প্রচলন শুরু হয়

Updated By: Nov 3, 2021, 05:14 PM IST
Kali Puja: ৩০০ বছরের নিম গাছকে ঘিরে কালীজ্ঞানে চলে পুজো-অর্চনা! পরানো হয় বেনারসীও

নিজস্ব প্রতিবেদন: কাটোয়া শহরের ৩ নম্বর ওয়ার্ডের কলেজপাড়ায় কালীপুজো একটু অন্যরকম। অনুমানিক ৩০০ বছর পুরোন একটি নিম গাছকে পুজো করা হয় কালী রূপে।

বছরভর পূজা-অর্চনা করা হলেও কালীপুজোর বিশেষ দিনে প্রকাণ্ড নিম গাছের গুড়িতে নতুন বেনারসি পরিয়ে মহা ধুমধামে চলে পুজো। সারা বছর ধরেই কালী রূপে এই নিমগাছকে ঘিরে পুজো-অর্চনায় আনাগোনা লেগে থাকে ভক্তদের। কালী পুজোর দিনে এই পুজোকে ঘিরে ভিড় জমান হাজার হাজার দর্শনার্থী ও ভক্ত।

আরও পড়ুন- WT20: Ravi Shastri-র উপর ক্ষোভ উগড়ে পুরনো ঝাল মিটিয়ে নিলেন  Mohammad Azharuddin   

জনশ্রুতি, আনুমানিক ৩০০ বছর আগে গভীর জঙ্গলে ডাকাতদের হাতে এই পুজোর প্রচলন শুরু হয়। সেই সময় কাটোয়া শহরের তিন নম্বর ওয়ার্ডের এই কলেজপাড়া ঘন গভীর জঙ্গলে ঘেরা ছিল। এখানেই থাকতো ডাকাতদল। আবার কারও কারও মতে বিপ্লবীদের আত্মগোপন করে থাকার গোপন আস্তানা ছিল এই গভীর জঙ্গল। এছাড়াও শোনা যায় বহু সাধক এই নিম গাছকে পুজো করতেন। এক কথায় অতীত থেকেই কালী জ্ঞানে নিম গাছকে ঘিরেই চলত শক্তির আরাধনা।

আরও পড়ুন- ভ্যাকসিন পর্যালোচনা বৈঠকে মোদি, জেনে নিন কি বললেন তিনি 

কাটোয়ায় এখন সেই জঙ্গল নেই। গড়ে উঠেছে ঘন জনবসতি। কিন্তু আজও রয়ে গেছে সেই প্রকাণ্ড প্রাচীন নিমগাছটি। গড়ে তোলা হয়েছে মন্দির। এখনও সেই প্রাচীন রীতি মেনেই কোন মূর্তি পূজা হয় না। পুজো হয় প্রকাণ্ড  নিম গাছে। সারা বছরই নিয়ম করে দুবেলা ভোগ ও নিত্য সেবা করা হয়। কালী পুজোর দিনে সেই প্রাচীন প্রকাণ্ড নিম গাছের গুড়িতে নতুন বেনারসি শাড়িতে সাজিয়ে কালী রূপে কালী ধ্যানে চলে মহাধুমধামে পুজো। পুজোর সময় দূর-দূরান্ত থেকে প্রচুর ভক্ত ও দর্শনার্থীরা ভিড় জমান এখানে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.