Bengal Weather Update: দিঘার উপর রয়েছে মৌসুমি বর্ষণরেখা! দক্ষিণবঙ্গের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাত...

Bengal Rain Update: বাংলায় ফের সক্রিয় মৌসুমি অক্ষরেখা। আগামী ৪ থেকে ৫ দিন রাজ্যের সমস্ত জেলাতেই বৃষ্টির পূর্বাভাস। দু-এক জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনা। বাকি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি বহাল থাকবে বঙ্গে।

Updated By: Jul 24, 2024, 08:47 AM IST
Bengal Weather Update: দিঘার উপর রয়েছে মৌসুমি বর্ষণরেখা! দক্ষিণবঙ্গের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাত...

অয়ন ঘোষাল: বাংলায় ফের সক্রিয় মৌসুমি অক্ষরেখা। আগামী ৪ থেকে ৫ দিন রাজ্যের সমস্ত জেলাতেই বৃষ্টির পূর্বাভাস। দু-এক জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনা। বাকি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি বহাল থাকবে বঙ্গে। সক্রিয় মৌসুমি অক্ষরেখা এই মুহূর্তে দিঘার উপর আছে। অনুকূল পরিস্থিতির জেরে বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে। আর তার প্রভাবেই রাজ্য জুড়ে চলবে বৃষ্টি।

আরও পড়ুন: Horoscope Today: মেষের কর্মক্ষেত্রে সাফল্য, কর্কটের সম্পত্তিপ্রাপ্তিযোগ, ধনুর আধ্যাত্মিকতা! জেনে নিন, আজ কেমন কাটবে আপনার দিন...

আজ রাজ্যের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা। উত্তরের কালিম্পং এবং আলিপুরদুয়ারে ভারী বৃষ্টির সম্ভাবনা আজ। 

আগামীকাল বৃহষ্পতিবার পর্যন্ত ওয়াইড স্প্রেইড রেইন বাংলা জুড়ে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা। 
 
শুক্রবার এবং শনিবার দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে ওয়াইড স্প্রেইড রেইন।

শুক্রবার পুরুলিয়া, বাঁকুড়া, দুই মেদিনীপুর, হুগলি, হাওড়া, কলকাতা, দুই ২৪ পরগনা, ঝাড়গ্রাম জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা বেশি রয়েছে। 

শনিবার পুরুলিয়া, বাঁকুড়া ঝাড়গ্রাম, মেদিনীপুর, কলকাতা দক্ষিণ ২৪ পরগনা হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। বাকি জেলায় বৃষ্টির সম্ভাবনা কম।

শুক্র ও শনিবার উত্তরবঙ্গে উপরের পাঁচ জেলায়-- দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার , কালিম্পং, কোচবিহারে ভারী বৃষ্টির সম্ভাবনা। 

মৎস্যজীবীদের জন্য সতর্কতা

মৎস্যজীবীদের জন্য সতর্কতা জারি শুক্রবার পর্যন্ত। সমুদ্র উত্তাল থাকবে। উত্তর বঙ্গোপসাগরে ৪০ থেকে ৫০ কখনো ৬০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া থাকবে। উত্তাল থাকবে উত্তর-পশ্চিম ও পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর।

বৃষ্টির ঘাটতি বহাল

দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতি জুলাই মাসের শেষ লগ্নেও বহাল। দক্ষিণবঙ্গে সার্বিক ঘাটতি প্রায় ৫০ শতাংশ। সব থেকে বেশি নদীয়াতে-- ৬০ শতাংশ এবং মুর্শিদাবাদে--- ৫৬ শতাংশ । উত্তরবঙ্গের শুধুমাত্র উত্তর দিনাজপুর জেলাতেই ৪৭ শতাংশ ঘাটতি রয়েছে। এছাড়া সব জেলাতেই অতিরিক্ত বৃষ্টি হয়েছে বলে আবহাওয়া দফতরসূত্রে খবর।

কলকাতা

প্রধানত মেঘলা আকাশ। দিনের যেকোনো সময়ে হালকা থেকে মাঝারি বৃষ্টি। দু-এক জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি। দিন ও রাতের তাপমাত্রায় কোনো উল্লেখ্যযোগ্য উত্থান-পতন নেই। 

পরিসংখ্যান

আরও পড়ুন: Howrah Sanskrita Sahitya Samaj: হাওড়া সংস্কৃত সাহিত্য সমাজে শুরু ১৫ শতকের প্রাচীন পুঁথির ডিজিটাইজেশনের কাজ...

গতকাল, মঙ্গলবার রাতের তাপমাত্রা ছিল ২৭.৪ ডিগ্রি। কাল দিনের তাপমাত্রা ৩১.৩ ডিগ্রি। দুটি তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় সামান্য কম। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৭৬ থেকে ৯৬ শতাংশ। কাল আলিপুরে সামান্য বৃষ্টি হয়েছে। আজ কলকাতায় কিছুটা বাড়তে পারে বৃষ্টির পরিমাণ।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.