শুরু হল আজ, পুজোতেও চলবে নিম্নচাপের বৃষ্টি!

নিম্নচাপের জেরে  ভারী বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের একাধিক জায়গায়। পশ্চিমবঙ্গের উপকূলবর্তী জেলাগুলিতে প্রবল বর্ষণের সম্ভাবনা রয়েছে।

Updated By: Sep 20, 2018, 03:09 PM IST
শুরু হল আজ, পুজোতেও চলবে নিম্নচাপের বৃষ্টি!

নিজস্ব  প্রতিবেদন:   আশঙ্কা সত্যি হল। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস সত্যি করে বৃহস্পতিবার সকালে ঝাঁপিয়ে নামল  নিম্নচাপের বৃষ্টি। আগামী  ১২ ঘণ্টায়  কলকাতার আরও বাড়বে বৃষ্টির পরিমাণ।   জানাচ্ছে হাওয়া অফিস।  

নিম্নচাপের জেরে  ভারী বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের একাধিক জায়গায়। পশ্চিমবঙ্গের উপকূলবর্তী জেলাগুলিতে প্রবল বর্ষণের সম্ভাবনা রয়েছে। ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে কলকাতাতেও।  দক্ষিণবঙ্গের দক্ষিণ ২৪ পরগনাতে আগামী ১২ ঘণ্টায় ভারী বৃষ্টি হবে বলে পূর্বাভাস হাওয়া অফিসের।

বৃহস্পতি ও শুক্রবার সূর্যের মুখ দেখবে না রাজ্য। শুক্রবার সন্ধ্যার পর থেকে আকাশ পরিষ্কার হয়ে যাবে।   শনিবার থেকে ফের উন্নতি হবে আবহাওয়ার। রবিবার ফের রোদ উঠতে পারে বলে অনুমান। বঙ্গোপসাগরে স্থিত নিম্নচাপটি আগামী ৫ ঘণ্টায় শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড় 'দয়া'য় রূপান্তরিত হবে।  নিম্নচাপের জেরে গত ২৪ ঘণ্টায় দিঘায় ১৫৬ মিমি বৃষ্টি হয়েছে। বর্তমানে ঝড়ের কেন্দ্রে বাতাসের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৭০ কিলোমিটার।

আন্দামানের কাছে অবস্থান করছিল নিম্নচাপটি। সমুদ্র থেকে ক্রমশ শক্তি সংগ্রহ করে সেটি নিম্নচাপে পরিণত হয়ে আগামী ২১ সেপ্টেম্বর স্থলভাগ স্পর্শ করার কথা ছিল তার। কিন্তু সময়ের একদিন আগেই ২০ সেপ্টেম্বর তা ভূভাগ স্পর্শ করল। ওড়িশার গোপালপুর  থেকে অন্ধ্রপ্রদেশের কলিঙ্গপত্তনামের মধ্যে দিয়ে নিম্নচাপটি  ঢুকবে।  বর্তমানে বঙ্গোপসাগরের ওপর নিম্নচাপ তৈরি হওয়ার  অনুকূল পরিস্থিতি রয়েছে। সেক্ষেত্রে পুজোর আগে একাধিক নিম্নচাপ তৈরি হবে, ফলে বৃষ্টিতে ভুগবে রাজ্যবাসী।  মূলত পুজোর প্রথম কয়েকদিন বৃষ্টি হবে বলেই মনে করছেন আবহাওয়াবিদরা।

 

.