Heat Stroke bed: পরিস্থিতি অত্যন্ত সঙ্গীন! হাসপাতালে হাসপাতালে তৈরি Heat Stroke বেড...

রাস্তাঘাট শুনশান বললেই চলে এই তাপ প্রবাহে সঙ্গে নির্বাচনের তাপও বইছে। এই অবস্থায় বিপর্যস্ত হয়ে উঠছে বাংলার বিভিন্ন এলাকার মানুষের জনজীবন। এই অবস্থায় রাজ্যের স্বাস্থ্য দফতর রাজ্যের রাজ্যের সব হাসপাতালে বাধ্যতামূলকভাবে Heat Stroke Ward খোলার নির্দেশ জারি করেছে।

Updated By: Apr 20, 2024, 03:54 PM IST
Heat Stroke bed: পরিস্থিতি অত্যন্ত সঙ্গীন! হাসপাতালে হাসপাতালে তৈরি Heat Stroke বেড...
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কলকাতা-সহ দক্ষিণবঙ্গের ১০ টা জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। দক্ষিণবঙ্গের পশ্চিম বর্ধমান জেলার পানাগড়ে সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রির মত। রাস্তাঘাট শুনশান বললেই চলে এই তাপ প্রবাহে সঙ্গে নির্বাচনের তাপও বইছে। এই অবস্থায় বিপর্যস্ত হয়ে উঠছে বাংলার বিভিন্ন এলাকার মানুষের জনজীবন। শুক্রবার থেকে মঙ্গলবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই তাপপ্রবাহের পূর্বাভাস জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর।

আরও পড়ুন, Bandel Local Fire: ডাউন ব্যান্ডেল লোকালে আগুন? চুঁচুড়া স্টেশনে ট্রেন ঢুকতেই...

এই অবস্থায় রাজ্যের স্বাস্থ্য দফতর রাজ্যের রাজ্যের সব হাসপাতালে বাধ্যতামূলকভাবে Heat Stroke Ward খোলার নির্দেশ জারি করেছে। হিট স্ট্রোকের জন্য চালু করা বিশেষ এই ওয়ার্ডে কী কী ব্যবস্থা রাখতে হবে, সেজন্য একটি নির্দেশিকাও জারি করেছে স্বাস্থ্য ভবন। নির্দেশিকায় বলা হয়েছে, প্রতিটি হাসপাতালকে একটি বিশেষ ঘরে ন্যূনতম দু’টি বেড রাখতে হবে। সেই ঘরে থাকবে শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা বা হাইস্পিড পাখা। 

এছাড়াও আপৎকালীন পরিস্থিতির বিভিন্ন ওষুধ, থার্মোমিটার, পোর্টেবল ইসিজি মেশিন প্রভৃতি রাখার নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে ভিজে তোয়ালে, পর্যাপ্ত ঠান্ডা জল, বরফ, রাখতে বলা হয়েছে। এছাড়া, বেশ কিছু অ্যাম্বুলেন্সকে হিট স্ট্রোক রোগীদের জন্য প্রস্তুত রাখার কথা জানানো হয়েছে প্রতিটি স্বাস্থ্য জেলাকে। শীতাতপ নিয়ন্ত্রিত হওয়ার পাশাপাশি ন্যূনতম চিকিৎসা দেওয়ার মতো পরিকাঠামো থাকতে হবে ওই অ্যাম্বুলেন্সে। স্বাস্থ্যভবনের এই নির্দেশ পাওয়ার পর জেলায় জেলায় তৎপরতা শুরু হয়েছে। 

আরও পড়ুন, Dilip Ghosh: শাসকদলের গোষ্ঠীকোন্দলে গুরুতর জখম তৃণমূল কর্মীকে দেখতে হাসপাতালে দিলীপ ঘোষ!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.