বিশ্ব প্রতিবন্ধী দিবস, সরকারের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগে পথে বিশেষভাবে সক্ষম ব্যক্তিরা

'একটা নয়, অসুবিধা অনেক।'

Updated By: Dec 3, 2020, 07:20 PM IST
বিশ্ব প্রতিবন্ধী দিবস, সরকারের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগে পথে বিশেষভাবে সক্ষম ব্যক্তিরা

নিজস্ব প্রতিবেদন: 'একটা নয়, অসুবিধা অনেক।' বৃহস্পতিবার, বিশ্ব প্রতিবন্ধী দিবসে পথে নামলেন বিশেষভাবে সক্ষম ব্যক্তিরা। জেলার বিভিন্ন প্রান্ত থেকে এসে এদিন প্রথমে বাঁকুড়া শহরের তামলীবাঁধ এলাকায় জমায়েত করেন তাঁরা। এরপর মিছিল করে জেলাশাসকের দফতরের সামনে গিয়ে বিক্ষোভ দেখান প্রতিবন্ধী ব্যক্তিরা।

আরও পড়ুন: আরও চওড়া হল শুভেন্দু-তৃণমূল ফাটল! কর্মী সংগঠনের দায়িত্ব থেকে অপসারিত শুভেন্দু

ভোটের মুখে সাধারণ মানুষের কাছে পৌঁছতে দিয়ে যখন 'দুয়ারে সরকার' কর্মসূচি চলছে রাজ্যে, তখন প্রতিবন্ধীরা কি বঞ্চনার শিকার হচ্ছেন? বাঁকুড়া শারীরিক প্রতিবন্ধী কল্যাণ সমিতির দাবি, মানবিক প্রকল্পে মাসিক ভাতা হাজার টাকা থেকে বাড়িয়ে আড়াই হাজার টাকা করতে হবে। বাংলা আবাস যোজনা, স্বাস্থ্যসাথীর মতো সরকারি প্রকল্পে আওতায় আনতে হবে প্রতিবন্ধীদের। সংরক্ষণ চালু করতে হবে সরকারি চাকরিতে, জেলায় জেলায় খোলা হোক প্রতিবন্ধী প্রশিক্ষণ কেন্দ্র। এমনই ২৫ দফা দাবিতে বৃহস্পতিবার  বাঁকুড়া শহরে জেলাশাসকের দপ্তরে সামনে বিক্ষোভ দেখালেন বিশেষভাবে সক্ষম ব্য়ক্তিরা। এরআগে আবার শহরের তামলিবাঁধ এলাকা থেক মিছিলও হল জেলাশাসকের দফতর পর্যন্ত।  আন্দোনকারীদের দাবি, গত বছরেও প্রতিবন্ধ দিবসে একই কায়দায় বিক্ষোভ দেখিয়েছিলেন তাঁরা। কিন্তু কোনও লাভ হয়নি। এবারও যদি সরকার তাঁদের দাবি পূরণ না করে, তাহলে বৃহত্তর আন্দোলনে নামবেন। প্রয়োজন অবস্থান বিক্ষোভ হবে কলকাতার ধর্মতলায়। 

আরও পড়ুন: সেফ হোমে খুশির হাওয়া, কেক কেটে জন্মদিন পালন করোনা আক্রান্ত মহিলার

উল্লেখ্য, তৃণমূল জমানায় এ রাজ্যে প্রতিবন্ধীদের জন্য মানবিক প্রকল্প চালু করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই প্রকল্পে বিশেষভাবে সক্ষম ব্য়ক্তিদের সরকারের তরফে মাসে হাজার টাকা করে ভাতা দেওয়া হয়।  

.