মহানন্দায় ছট সঙ্কট

Updated By: Oct 23, 2017, 05:59 PM IST
মহানন্দায় ছট সঙ্কট
নিজস্ব চিত্র, নারায়ণ সিংহরায়

নিজস্ব সংবাদদাতা: দীর্ঘ ছয় দশক ধরে মহানন্দার তীরে ছট পুজোর আয়োজন করে আসছে বিভিন্ন পুজো কমিটি। কিন্তু এবার বিধি বাম। মহানন্দা নদীতে ছট পুজো করার উপর সম্প্রতি নিষেধাঞ্জা জারি করেছে রাজ্য প্রশাসন। এবার এখানে ছট পুজোর জন্য বেঁধে দেওয়া হয়েছে বেশ কিছু নিয়ম। তার জেরে ক্ষোভ দেখা দিয়েছে  পুজো আয়োজকদের মধ্যে। 

উল্লেখ্য, মহানন্দা নদীর দূষণ নিয়ে হাইকোর্টে মামলা করেছে গ্রিন ট্রাইবুনাল। ট্রাইবুনালের নির্দেশিকা অনুযায়ী, মহানন্দাকে দূষণ মুক্ত রাখার চেষ্টা করছে জেলা প্রশাসন। সেই লক্ষ্যেই সম্প্রতি মহানন্দার চর দখলমুক্ত করা হয়েছে। উচ্ছেদ করা হয়েছে একাধিক ঘর ও স্থানীয় খাটাল। তবে এখনও বেশ কিছু খাটাল রয়ে গিয়েছে ওই এলাকায়। সেগুলি সরানোরও কাজ চলছে বলে জানিয়েছে প্রশাসন। এদিকে সামনেই ছটপুজো। তাই পুজোর দৌলতে যাতে কোনওভাবেই দূষণ না ছড়ায় সেই লক্ষ্যে বৈঠক করছে জেলা প্রশাসন।

আরও পড়ুন- ভাইফোঁটায় 'বুল ফাইট' উৎসবই বাঁকুড়ার ঐতিহ্য 

ছট উপলক্ষে কী ব্যবস্থা নিচ্ছে প্রশাসন?

মহানন্দাকে দূষণমুক্ত রাখতে গ্রিন ট্রাইবুনালের নির্দেশিকা অনুসারে এবার মাঝ নদীতে ছট ঘাট বানাতে দেওয়া হবে না বলে জানা গিয়েছে।

স্থানীয় বাসিন্দাদের একাংশের অভিযোগ, এত বছর ধরে নদীর মাঝে কৃত্রিম  মঞ্চ বা ঘাট তৈরি করে পুজো করা হত। নিষেধাজ্ঞা জারির পর সমস্যায় পড়বেন ছট পূণ্যার্থী সহ সাধারণ মানুষরাও। কারণ অসংখ্য মানুষ জোড়ো হন মহান্দার ঘাটগুলিতে।

ছট পুজোর সম্ভাব্য সমস্যা নিয়ে প্রসাশন কতটা তত্পর হবে সে দিকে তাকিয়ে এখন   পূজো কমিটিগুলি।

আরও পড়ুন- প্রথাবহির্ভূতভাবে এই প্রথম ভগিনী নিবেদিতাকে স্মরণ করছে রামকৃষ্ণ মঠ ও মিশন

সম্প্রতিক কালে পুজো আচ্চা-সহ বিবিধ ধর্মীয় অনুষ্ঠান নিয়ে যেভাবে রাজনৈতিক দড়ি টানাটানি শুরু হয়েছে  এবং আদালতের হস্তক্ষেপের মতো ঘটনা ঘটেছে, তাতে এই ছট কাণ্ড নতুন মাত্রা যোগ করে কিনা সেবিষয়ে সন্দেহ তাই থেকেই যাচ্ছে।

.