প্রবল চাপের মুখেও বনধে অনড় মোর্চা

প্রবল চাপ সত্ত্বেও পুরনো অবস্থানে অনড় রইল মোর্চা। পাহাড়ে অনির্দিষ্টকালের বনধ চলবে। সর্বদল বৈঠক শেষে জানিয়ে দিলে মোর্চা নেতা বিনয় তামাং। আন্দোলনের রুটম্যাপ স্থির করতে পাহাড়ের সবকটি দলকে তৈরি হল গোর্খাল্যান্ড কো-অর্ডিনেশন কমিটি।

Updated By: Jun 29, 2017, 10:42 PM IST
প্রবল চাপের মুখেও বনধে অনড় মোর্চা

ওয়েব ডেস্ক: প্রবল চাপ সত্ত্বেও পুরনো অবস্থানে অনড় রইল মোর্চা। পাহাড়ে অনির্দিষ্টকালের বনধ চলবে। সর্বদল বৈঠক শেষে জানিয়ে দিলে মোর্চা নেতা বিনয় তামাং। আন্দোলনের রুটম্যাপ স্থির করতে পাহাড়ের সবকটি দলকে তৈরি হল গোর্খাল্যান্ড কো-অর্ডিনেশন কমিটি।

সাড়ে ৫ ঘণ্টার ম্যারাথন বৈঠক। ইস্যু, একটাই পাহাড়ে অনির্দিষ্টকালের বনধ থাকবে না কি পিছু হঠবে মোর্চা? শেষপর্যন্ত পুরনো অবস্থানই ধরে রাখলেন বিমল গুরুংরা। পাহাড়ে জারি রইল বনধ।

কোনপথে আন্দোলন? স্ট্রাটেজি ঠিক করতে পাহাড়ের সবকটি দল ও সংগঠনকে বৈঠকে বসে মোর্চা। মোর্চার ডাকা সর্বদলে অংশ নেয় জিএনএলএফ, জাপ, সিপিআরএম, এজিবিএল, হিল বিজেপি, হিল কংগ্রেস ও অন্যান্য সংগঠন।

টানা ১৪দিনের বনধ। পাহাড়বাসীর ভাঁড়াড়ে টান। অমিল ওষুধ। এই পরিস্থিতিতে মোর্চার ওপর চাপ বাড়ছিল। বনধ তোলার জন্য চাপ দিচ্ছিল পাহাড়ের বাকি দলগুলিও। হরকা বাহাদুরের দলের দাবি ছিল, অন্তত ৩-৭ দিনের জন্য শিথিল করা হোক বনধ। বনধ তোলার পক্ষে ছিল এজিবিএলও। সাড়ে ৫ ঘণ্টা এনিয়ে চলে চাপানউতোর। কিন্তু, শেষপর্যন্ত সব সামাল দিয়ে পুরনো সিদ্ধান্তে অনড় রইল মোর্চা।

জিটিএ থেকে সরলেও, বিধায়ক পদ বা মিউনিসিপ্যালিটি থেকে এখনই সরছে না মোর্চা। আগামিদিনে পাহাড়ে আন্দোলনের রুটম্যাপ তৈরি করবে গোর্খাল্যান্ড মুভমেন্ট কো-অর্ডিনেশন কমিটি। পাহাড়ের সবকটি দলের দুজন করে প্রতিনিধি এই কমিটিতে থাকবে। কমিটির পরবর্তী মিটিং ৬ জুলাই। (আরও পড়ুন- বর্ধমানে প্রশাসনিক বৈঠকে কড়া বার্তা মুখ্যমন্ত্রীর)

.