গঙ্গাসাগর মেলা চত্বর ও বাবুঘাটকে কনটেনমেন্ট জোন ঘোষণার আর্জিতে মামলা হাইকোর্টে

আগামিকাল, মঙ্গলবার এই মামলার শুনানি। আগামী ৯ জানুয়ারি শুরু হচ্ছে গঙ্গাসাগর মেলা। চলবে ১৬ জানুয়ারি পর্যন্ত।

Updated By: Jan 4, 2021, 04:44 PM IST
গঙ্গাসাগর মেলা চত্বর ও বাবুঘাটকে কনটেনমেন্ট জোন ঘোষণার আর্জিতে মামলা হাইকোর্টে
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: গঙ্গাসাগর মেলা নিয়ে মামলা হাইকোর্টে। মেলাপ্রাঙ্গনকে সম্পূর্ণ কনটেনমেন্ট জোন করার আর্জি জানিয়ে হাইকোর্টে মামলা দায়ের করা হয়েছে। শুধু তাই নয় একইসঙ্গে বাবুঘাটকেও কনটেনমেন্ট জোন করার আর্জি  জানিয়ে অজয় দে নামে এক ব্যক্তি হাইকোর্টে মামলা দায়ের করেছেন। 

আগামিকাল, মঙ্গলবার এই মামলার শুনানি। উল্লেখ্য, আগামী ৯ জানুয়ারি শুরু হচ্ছে গঙ্গাসাগর মেলা। চলবে ১৬ জানুয়ারি পর্যন্ত। করোনা পরিস্থিতির মধ্যেই চূড়ান্ত প্রস্তুতি চলছে। মেলায় স্বাস্থ্যবিধির উপর ইতিমধ্যেই নজর দেওয়া হয়েছে। মেলা পরিচ্ছন্ন রাখতে একগুচ্ছ ব্যবস্থা নিয়েছে প্রশাসন। মেলার মাঠেই তৈরি হয়েছে হাসপাতালও।

আরও পড়ুন:  বিজেপি-তৃণমূল সংঘর্ষ হাওড়ায়, নামল র‌্যাফ

করোনা আবহে গঙ্গাসাগর মেলার প্রস্তুতি নিচ্ছে প্রশাসন।মমতা বন্দ্যোপাধ্যায় সেই প্রস্তুতি সরজমিনে খতিয়ে দেখতে যাচ্ছেন বলেই খবর। আগামী ৮ ও ৯ জানুয়ারি গঙ্গাসাগরেই থাকবেন। এর পাশাপাশি নামখানায় তাঁর প্রশাসনিক বৈঠক করার কথা। 

কোভিড পরিস্থিতিতে চলতিবছর বিশেষ ব্যবস্থা নিচ্ছে দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসন। কী কী ব্যবস্থা নিতে হবে, তা নির্দেশিকা দিয়ে ইতিমধ্যেই জানিয়েছে স্বাস্থ্য দফতর। সেই মতো ব্যবস্থা গ্রহণ করেছেন দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসন। প্রতিবারের মতো এবারও গঙ্গাসাগর মেলায় যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ৮ ও ৯ জানুয়ারি গঙ্গাসাগরেই থাকবেন। তার আগে ৭ জানুয়ারি নামখানাতে প্রশাসনিক বৈঠক করবেন তিনি।

এ বার মেলায় থাকছে ৫টি অস্থায়ী হাসপাতাল। সবমিলিয়ে শয্যা থাকছে ৬৫৮। প্রাথমিক চিকিৎসার জন্য বুথের সংখ্যা ৩৮। এর পাশাপাশি গতবারের চেয়ে চিকিৎসক ও নার্সের সংখ্যাও বাড়ানো হচ্ছে। গঙ্গাসাগর মেলার মূল প্রবেশপথে সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। থাকছে র‌্যাপিড পরীক্ষার ব্যবস্থা। এর পাশাপাশি থাকছে কোয়ারিন্টিন সেন্টার ও সেফ হোম। এই প্রথম মৃতদেহ সৎকারের জন্য কবরস্থান ও চুল্লির ব্যবস্থাও থাকছে মেলায়।

.