Bankura: ফের গন্ধেশ্বরীতে নির্মাণের অভিযোগ! নদীর গতিপথ কি রুদ্ধ হতে পারে?

Bankura: ফের গন্ধেশ্বরী নদী-এলাকায় নির্মাণের অভিযোগ। নদীর গতিপথ রুদ্ধ হতে পারে আশঙ্কা প্রকাশ করে কাজ বন্ধ করল সেচ দফতর। বিষয়টিকে নিয়ে আন্দোলনে নেমেছে একাধিক পরিবেশপ্রেমী সংগঠনও।

Updated By: Mar 3, 2024, 02:33 PM IST
Bankura: ফের গন্ধেশ্বরীতে নির্মাণের অভিযোগ! নদীর গতিপথ কি রুদ্ধ হতে পারে?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফের গন্ধেশ্বরী নদীর বুকে নির্মাণ ঘিরে তোলপাড় শুরু বাঁকুড়ায়। সম্প্রতি নদীখাতের মধ্যে বেশ কয়েকটি সীমানা-পাঁচিল তৈরির কাজ চলছে। স্থানীয়দের দাবি, এই পাঁচিল তৈরির কাজে নাম জড়িয়েছে শাসকদলের এক শ্রমিক নেতারও। ইতিমধ্যেই বিষয়টিকে নিয়ে আন্দোলনে নেমেছে একাধিক পরিবেশপ্রেমী সংগঠন। ওই নির্মাণ নদীর স্বাভাবিক গতিপথ রুদ্ধ করতে পারে এই অভিযোগ করে আপাতত এই কাজ বন্ধের নির্দেশ দিয়েছে সেচ দফতর। তবে, অভিযুক্ত তৃণমূল নেতার দাবি, নদীতে নয়, বরং নির্মাণ করা হয়েছে ব্যক্তিগত প্লটে।

আরও পড়ুন: Hooghly: বাঁশবেড়িয়া গ্যাঞ্জেস জুটমিলে শ্রমিক অসন্তোষ, বন্ধ কাজ...

বাঁকুড়া শহরের একপাশ দিয়ে বয়ে গিয়েছে গন্ধেশ্বরী নদী। তবে, একাংশের অভিযোগ, দশকের পর দশক ধরে এই নদীর উপর অত্যাচার চালিয়ে এসেছেন বাঁকুড়া শহরের মানুষজন। সংশ্লিষ্ট মহলের দাবি, স্থানীয়দের লাগাতার সেই অত্যাচারের পাশে রয়েছে সরকারি তরফের উদাসীনতা এবং বঞ্চনাও। আর তারই জেরে গন্ধেশ্বরী নদী এখন কার্যত মজা নালায় পরিণত হয়েছে। যদিও বর্ষা এলেই সেই নদী বইতে শুরু করে দুকূল ছাপিয়ে। গত কয়েকবছর ধরে বর্ষায় একাধিক বার গন্ধেশ্বরী নদীর ভয়াল বন্যার রূপ দেখেছে বাঁকুড়া। কিন্তু তার পরেও অবস্থার বদল ঘটেনি। আর সম্প্রতি সেই নদীর বুকেই শুরু হয় একাধিক নির্মাণকাজ।

এখন সেই নির্মাণগুলিকে ঘিরেই শুরু বিতর্ক। অভিযোগ, শাসকদলের শ্রমিক সংগঠনের নেতা যুবরাজ মিশ্র-সহ মোট বারো জন এতে যুক্ত রয়েছেন। বাঁকুড়া শহরের পরিবেশপ্রেমীদের দাবি, এই নির্মাণগুলি আসলে নদীর গতিপথকেই রুদ্ধ করবে।

সম্প্রতি সেই একই দাবি করে আপাতত নির্মাণ বন্ধ রাখার নির্দেশ দিয়েছে সেচ ও জলপথ দফতর। যদিও অভিযুক্ত তৃণমূল শ্রমিক নেতার দাবি, ওই জায়গার মালিকানা তাঁদের। নদীপাড়ের সেই অংশ জলস্রোতে ক্ষয়ে যাওয়ায় তা নদীগর্ভ বলে মনে হচ্ছে। কিন্তু আসলে তা নয়। ফলে, নিজের জায়গাতেই তাঁরা নির্মাণকাজ করছেন।

আরও পড়ুন: World Wildlife Day 2024: এই বিশ্ব বন্যপ্রাণ দিবসে প্রকৃতির সঙ্গে ঠিক কেমন ব্যবহার করা উচিত মানুষের?

বাঁকুড়া পুরসভার দাবি, অভিযুক্ত যে দলই করুন না কেন আইন সকলের জন্য সমান এবং তাদের দাবি, পুরসভার তরফে অভিযোগ পাওয়ার পরই সেচ দফতর প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.