Lakshmi Puja: বুনোহাতির কবল থেকে বাঁচতে এখানে ১০০ বছর ধরে চলছে গজলক্ষ্মীর পুজো...

Lakshmi Puja: জঙ্গল থেকে মাঝে-মধ্যেই বেরিয়ে আসে হাতির দল। ফি বছর হাতির হানায় ক্ষতিগ্রস্ত বিঘের পর বিঘে জমির ফসল। তাই কোজাগরী পূর্ণিমায় লক্ষ্মী আরাধনার পাশাপাশি গজরাজও এখানে পূজিত হন।

Edited By: সৌমিত্র সেন | Updated By: Oct 28, 2023, 03:39 PM IST
Lakshmi Puja: বুনোহাতির কবল থেকে বাঁচতে এখানে ১০০ বছর ধরে চলছে গজলক্ষ্মীর পুজো...

মৃত্যুঞ্জয় দাস: জঙ্গল-লাগোয়া গ্রাম। সেই জঙ্গল থেকে মাঝে-মধ্যেই বেরিয়ে আসে হাতির দল। ফি বছর হাতির হানায় ক্ষতিগ্রস্ত বিঘের পর বিঘে জমির ফসল। তাই কোজাগরী পূর্ণিমায় লক্ষ্মী আরাধনার পাশাপাশি গজরাজও এখানে পূজিত হন। পেঁচা নয়, এখানে গজে অবস্থান করেন দেবী লক্ষ্মী। স্থানীয় ভাষায় এই পুজোর নাম গজলক্ষ্মী পুজো। একশো পঁচিশ বছর ধরে বাঁকুড়ার বেলিয়াতোড়ের রামকানালি গ্রামে পূজিতা হয়ে আসছেন এই গজলক্ষ্মী। 

আরও পড়ুন: Lakshmi Puja: ঠিক কোন সময়ে লক্ষ্মীপুজো করলে ধনসম্পদলাভের বিপুল সম্ভাবনা? জেনে নিন সেই মুহূর্ত...

বাঁকুড়ার বেলিয়াতোড় রেঞ্জের রামকানালি গ্রামে দুর্গাপুজোর চল নেই। এই গ্রামে মহাধুমধামে পূজিতা হন দেবী লক্ষ্মী। তবে প্রতিমার দিক থেকেই হোক বা আচার-অনুষ্ঠান, আর পাঁচটা লক্ষ্মী পুজোর সঙ্গে মেলে না রামকানালি গ্রামের লক্ষ্মীপুজোর ধরন-ধারণ। চারিদিক দিয়ে ঘন জঙ্গলে ঘেরা এই গ্রাম। এই গ্রামের মানুষের দৈনন্দিন জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে জঙ্গল ও বন্যপ্রাণ। 

আজ থেকে একশো বছর আগেও এই গ্রাম যেমন হাতি-উপদ্রুত ছিল, আজও তাই আছে। মাঝেমধ্যেই জঙ্গল থেকে বেরিয়ে আসে হাতির দল, ঢুকে পড়ে লোকালয়ে। ফসলের ক্ষতি করে বিস্তর, মানুষও কখনও-সখনও হাতির আক্রমণের শিকার হন। গজরাজদের এই হানা থেকে বাঁচাটাই এখানকার মানুষের মূল লক্ষ্য। লক্ষ্মীলাভের আশা তাঁদের থাকে বটে, তবে সেটাই মুখ্য নয়। লক্ষ্মীপুজোর পাশাপাশি তাই এখানে ধনদেবীর সঙ্গেই হয় গজরাজের আরাধনাও।

আরও পড়ুন: Lakshmi Puja: আজ, লক্ষ্মীপুজোর দিনেই চন্দ্রগ্রহণ! গ্রহণ এড়িয়ে ঠিক কখন করতে পারবেন মায়ের পুজো?

একশো তেইশ বছর আগে এখানে চালু হয়েছিল এই লক্ষ্মীপুজো। সেই রীতি আজও অমলিন রামকানালি গ্রামে। গ্রামবাসীদের দাবি, গজরাজরা শান্ত থাকলে তবেই মাঠ থেকে ফসল ওঠে বাড়িতে। আর তখনই লক্ষ্মীলাভ হয় গ্রামবাসীর। তাই লক্ষ্মী এখানে গজলক্ষ্মী। হয় তাঁরই পুজোর আয়োজন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.