Frog Marriage: গায়ে হলুদ থেকে মালাবদল, বৃষ্টি 'নামাতে' ব্যাঙের বিয়ে!

শঙ্খধ্বনির মধ্যে গায়ে হলুদ। তারপর টোপর পরিয়ে মালাবদল। পাশাপাশি বিয়ে উপলক্ষে ছিল ভূরিভোজের আয়োজনও।  

Updated By: Apr 27, 2022, 02:48 PM IST
Frog Marriage: গায়ে হলুদ থেকে মালাবদল, বৃষ্টি 'নামাতে' ব্যাঙের বিয়ে!
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন : প্রখর সূর্যতাপে পুড়ছে বাংলা। প্রবল দাবদাহে অতিষ্ঠ হয়ে উঠছে জনজীবন। রোদ, তাপপ্রবাহ, সব মিলিয়ে হাঁসফাঁস অবস্থা মানুষের। বৃষ্টির জন্য হাপিত্যেশ করে বসে আছে মানুষ। এমন অবস্থায় বৃষ্টি 'নামাতে' ব্যাঙের বিয়ে দিলেন আরামবাগ পুরবাসী।

দাবদাহের হাত থেকে বাঁচতে ও বৃষ্টির আশায় এমনই আজব কাণ্ড ঘটিয়েছেন আরামবাগ পুরসভার ৬ নম্বর ওয়ার্ডের বাসিন্দারা। শুধু যেমন-তেমন করে বিয়ে নয়। বিয়ের যাবতীয় আচার অনুষ্ঠান করেই ব্যাঙ ও ব্যাঙ্গমির বিয়ে দেওয়া হয়। অসংখ্য মহিলা শঙ্খধ্বনির মধ্যে দিয়ে গায়ে হলুদ দেয়। তারপর 'বর ব্যাঙ'কে টোপর পরিয়ে হয় মালাবদল। পাশাপাশি বিয়ে উপলক্ষে ছিল ভূরিভোজের আয়োজনও।  বিয়েতে আমন্ত্রিত সদস্যদের মধ্যে ছিলেন আরামবাগ পুরসভার ৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর তথা প্রাক্তন চেয়ারম্যান স্বপন নন্দী। 

প্রসঙ্গত, আগেকার দিনে এটা প্রচলিত বিশ্বাস ছিল যে ব্যাঙ্গমা-ব্যাঙ্গমির বিয়েতে তুষ্ট হয়ে জলদেবতা এই ধরাকে দাবদাহের হাত থেকে বাঁচাতে শীতল জল দান করবেন। এখন টানা ৫৬ দিন ছিঁটেফোঁটা বৃষ্টিও হয়নি তিলোত্তমায়। ফলে ত্রাহি ত্রাহি রব উঠেছে। এই পরিস্থিতি বৃষ্টির অপেক্ষায় 'অসহায়' মানুষকে সেই আদি বিশ্বাসের শরণাপন্ন হতে দেখা গেল।

আরও পড়ুন, Birbhum Accident: ভয়ঙ্কর দুর্ঘটনার কবলে অনুব্রতর দেহরক্ষী, দুমড়ে-মুচড়ে গেল গাড়ি, মৃত্যু একরত্তি মেয়ের

Maoist Poster: পুরনো কায়দায় বাজার বন্ধের ডাক, বদলা নেওয়ার হুমকি, জঙ্গলমহলে ফের 'মাও' পোস্টার

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.