প্রচেষ্টা প্রকল্পের নামে প্রতারণা, গ্রামবাসীদের থেকে টাকা নেওয়ার অভিযোগ

মালবাজার বিডিও অফিস থেকেই এই নির্দেশিকা জারি করে জানানো হয়েছিল পরিচয় পত্রসহ যাবতীয় কাগজপত্র জমা দিয়ে অনলাইনে আবেদন করা যাবে। 

Updated By: May 28, 2020, 08:39 PM IST
প্রচেষ্টা প্রকল্পের নামে প্রতারণা, গ্রামবাসীদের থেকে টাকা নেওয়ার অভিযোগ

নিজস্ব প্রতিবেদন: প্রচেষ্টা প্রকল্পের নামে গ্রামের সাধারণ মানুষদের কাছ থেকে টাকা নেওয়ার অভিযোগ উঠল এক মহিলা-সহ ৩ জনের বিরুদ্ধে ৷ ঘটনাটি মালবাজার মহকুমার দক্ষিন ওদলাবাড়ি এলাকার। জানা গিয়েছে সরকারি উদ্যোগে গ্রামের গরীব মানুষদের জন্য অনলাইনে প্রচেষ্টা প্রকল্পে চালু করা হয়। 

মালবাজার বিডিও অফিস থেকেই এই নির্দেশিকা জারি করে জানানো হয়েছিল পরিচয় পত্রসহ যাবতীয় কাগজপত্র জমা দিয়ে অনলাইনে আবেদন করা যাবে। আবেদনের পর সরকাররে তরফ থেকে মাসে ১ হাজার টাকা পাবেন আবেদনকারীরা।

অভিযোগ, ১৫ মে আবেদনের শেষ তারিখ পেরিয়ে গেলেও কয়েকজন ব্যক্তি অফলাইনে টাকা দেওয়ার নাম করে গ্রামবাসীদের কাছ থেকে ১০০, ২০০ টাকা করে নিচ্ছিল। মালবাজার মহকুমার দক্ষিণ ওদলাবাড়ি এলাকার সনাতন রায়ের বাড়িতেই চলছিল গোটা কর্মকাণ্ড। এরপরেই বিষয়টি জানাজানি হতে নড়েচড়ে বসেন স্থানীয়রা। তৎক্ষনাৎ বন্ধ করে দেওয়া হয় কাজ। 

যদিও সমস্ত অভিযোগ অস্বীকার করেছেন সনাতন রায়, তার দাবি, "আমি কিছুই জানি না। এলাকার এক মহিলা জরিয়া খাতুন আমাকে বলে ২০০ টাকা নিয়ে গ্রামের মানুষদের এই প্রকল্পের সুযোগ করে দেবে। তাই আমি গ্রামের মানুষের সুবিধার জন্য এই কাজ করছি। আমি এখন জরিয়া খাতুনকে ধরে গ্রামের মানুষের সমস্ত টাকা ফেরৎ চাইব। 

অভিযুক্ত জারিয়া খাতুনর পলাতক। এ ব্যাপারে মালবাজারের বিডিও বলেন, প্রচেষ্টা প্রকল্প শুধু অনলাইনেই হবে। আবেদনের সময়সীমাও শেষ। এখন যারা এই ভাবে টাকা নিয়ে ফর্ম জমা নিচ্ছে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। 

.