Malbazar: দাউ দাউ জ্বলছে জঙ্গল! পুড়ছে সরীসৃপ থেকে অঢেল সবুজ...

Malbazar: কী রাঢ়বঙ্গের জঙ্গলে, কী উত্তরবঙ্গের জঙ্গলে-- প্রতি বছরই এক ঘটনা। প্রতি বসন্তেই এক ছবি। এবার মালবাজার মহকুমার মেটেলি ব্লকের অন্তর্গত চালসার জঙ্গলে আগুন।

Updated By: Mar 4, 2024, 01:23 PM IST
Malbazar: দাউ দাউ জ্বলছে জঙ্গল! পুড়ছে সরীসৃপ থেকে অঢেল সবুজ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রতি বসন্তেই এক ছবি। জঙ্গলে আগুন। কী রাঢ়বঙ্গের জঙ্গলে, কী উত্তরবঙ্গের জঙ্গলে-- প্রতি বছরই এক ঘটনা। আবারও তাই। এবার মালবাজার মহকুমার মেটেলি ব্লকের অন্তর্গত চালসার জঙ্গলে।

আরও পড়ুন: Maha Shivratri 2024: কেন ফাল্গুন-সোমবারে করা শিবপুজোয় ভক্ত লাভ করেন দেবাদিদেবের অতি বিরল আশিস?

সেখানকার জঙ্গলে দাউ দাউ করে জ্বলছে আগুন। যা দেখে জঙ্গল বাঁচাতে ঝাঁপিয়ে পড়েছেন পরিবেশপ্রেমীরা। ঝাঁপিয়ে পড়েছেন স্থানীয় বাসিন্দারাও। ঘটনাটি ঘটেছে মালবাজার মহকুমার মেটেলি ব্লকের অন্তর্গত চালসা-সংলগ্ন টিয়াবন এলাকায়।

স্থানীয়সূত্রে জানা যায়, এদিন টিয়াবন জঙ্গলে স্থানীয় বাসিন্দারা লক্ষ্য করেন, দাউ দাউ করে আগুন জ্বলছে জঙ্গলে। এই ঘটনা রীতিমতো চাঞ্চল্য ছড়িয়ে পড়ে এলাকায়। খবর পেয়ে, স্থানীয় বাসিন্দা ও পরিবেশপ্রেমীরা ছুটে আসেন। বহু প্রচেষ্টার পর সেই আগুন নিয়ন্ত্রণে আসে।

পরিবেশপ্রেমীদের অভিযোগ, কেউ বা কারা ইচ্ছাকৃত ভাবে জঙ্গলের মধ্যে এই আগুন লাগিয়েছেন। এবং তাঁরা বিভিন্ন জায়গায় এভাবেই জঙ্গল আগুন ধরিয়ে দিচ্ছেন। এর ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে জঙ্গল ও জঙ্গল-এলাকা। তাই ঘটনায় রীতিমতো উদ্বেগ প্রকাশ করেছেন পরিবেশপ্রেমীরা।

এই ধরনের ঘটনা প্রথম ধাপে নিয়ন্ত্রণ করতে না পারলে বড়োসড়ো অগ্নিকাণ্ডের ঘটনা ঘটতে পারে। ক্ষতিগ্রস্ত হতে পারে বন্যপ্রাণ থেকে শুরু গোটা জঙ্গল। ক্ষতিগ্রস্ত হতে পারে জঙ্গল-লাগোয়া বসতিও। এই নিয়ে গত ১৫ দিনে চারবার এরকম আগুন লাগার ঘটনা ঘটল বলে পরিবেশপ্রেমীদের দাবি। 

আরও পড়ুন: Dubai: গ্রিনল্যান্ডের লক্ষ বছরের পুরনো বরফ এখন আপনার পানীয়ের গ্লাসে! কীভাবে?

পরিবেশপ্রেমীরা আবেদন করছেন, এ ধরনের কাজ যেন অবিলম্বে বন্ধ করেন অসাধু উদ্দেশ্য পোষণ করা এক শ্রেণির ব্যক্তিবর্গ। বন দফতরের নজরদারি বাড়ানোর আবেদনও জানিয়েছেন তাঁরা। বন দফতরকে বিষয়টি নিয়ে বেশি মাত্রায় সতর্ক থাকার কথা তাঁরা বলছেন, কারণ, এ ধরনের আগুন লাগার ঘটনায় বন্যজন্তুদের পাশাপাশি ক্ষতি হয় জঙ্গলের গাছপালারও। আগুনের তাপে মরে জঙ্গলের সরীসৃপ-সহ ছোট-বড় নানা প্রাণী, পুড়ে যায় সবুজ। শুধু তাই নয়, যাঁরা এইসব কাজ করছেন তাঁদের দ্রুত চিহ্নিত করে তাঁদের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার দাবিও জানিয়েছেন তাঁরা। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.