ইলিশ ধরতে সমুদ্রে পাড়ি দিয়েও খালি হাতে ফিরছেন মত্স্যজীবীরা! কারণ?

লকডাউন ও সরকারি নিষেধাজ্ঞা ওঠার ৮২ দিন পর, ১৫ই জুন থেকে এবছর প্রথম গভীর সমুদ্রে ইলিশের সন্ধানে পাড়ি দিয়েছিল দক্ষিণ ২৪ পরগনা জেলার প্রায় ৩ হাজার ট্রলার।  

Updated By: Jun 18, 2020, 11:54 AM IST
ইলিশ ধরতে সমুদ্রে পাড়ি দিয়েও খালি হাতে ফিরছেন মত্স্যজীবীরা! কারণ?

নিজস্ব প্রতিবেদন:  উত্তাল গভীর সমুদ্র। ইলিশ না ধরেই ফিরে আসতে হচ্ছে মত্স্যজীবীদের।
অনেক আশা করেছিল বাঙালি। একে লকডাউনের ফলে খোকা ইলিশ ধরা হয়নি, অন্যদিকে বিদেশেও মাছ রফতানি বন্ধ। ফলে এবছর বর্ষায় খুবই সস্তায় প্রচুর ইলিশ মেলার আশা দিয়েছিলেন মাছ বিশেষজ্ঞরা। কিন্তু প্রকৃতি তো নিজের মর্জির মালিক।
আবহাওয়ার পরিবর্তন হওয়ার কারণে গভীর সমুদ্র থেকে উপকূলের দিকে ফিরে আসতে শুরু করেছে সব ট্রলার গুলি। লকডাউন ও সরকারি নিষেধাজ্ঞা ওঠার ৮২ দিন পর, ১৫ই জুন থেকে এবছর প্রথম গভীর সমুদ্রে ইলিশের সন্ধানে পাড়ি দিয়েছিল দক্ষিণ ২৪ পরগনা জেলার প্রায় ৩ হাজার ট্রলার।
আরও পড়ুন: বন্ধুদের হোয়াটসঅ্যাপ গ্রুপে বীরভূমের শহিদ জওয়ান রাজেশের শেষ মেসেজ, 'চিনের দ্রব্য ব্যবহার করিস না'
কিন্তু ঝড়ো হাওয়া ও উত্তাল ঢেউয়ের কারণে গভীর সমুদ্র থেকে উপকূলের দিকে ফিরে আসতে বাধ্য হচ্ছে ট্রলারগুলি। বর্তমান ট্রলার গুলি কেঁদো দ্বীপ, বাঘের চর ও ছাইমাড়ি দ্বীপে অবস্থান করেছে। এ বিষয়ে সুন্দরবন সামুদ্রিক মৎস্যজীবী শ্রমিক ইউনিয়নের সম্পাদক সতীনাথ পাত্র জানান, "এই মুহূর্তে দুর্যোগপূর্ণ আবহাওয়ার কোন সতর্কবার্তা নেই। কিন্তু সমুদ্র উত্তাল থাকার কারণে, সব ট্রলার গুলি উপকূলের দিকে ফিরে আসতে শুরু করেছে। আবহাওয়ার পরিবর্তন না হওয়া পর্যন্ত, আগামী কয়েকদিন ট্রলার গুলি উপকূলেই অবস্থান করবে।"

.