West Bengal Weather Update: গরম বাড়ছে! উষ্ণ বড়দিন কি আবার বৃষ্টির কবলেও পড়বে?

West Bengal Christmas Weather Update: যে-শীত দুদিন আগেও ছিল, সেটা সহসা লোপাট। বড়দিনের মজা কি মাটি? অন্তত আবহাওয়ার তেমনই ইঙ্গিত। বড়দিনে আবহাওয়া একটু গরম থাকবে, এমনটা জানাই ছিল।

Reported By: অয়ন ঘোষাল | Edited By: সৌমিত্র সেন | Updated By: Dec 21, 2023, 05:01 PM IST
West Bengal Weather Update: গরম বাড়ছে! উষ্ণ বড়দিন কি আবার বৃষ্টির কবলেও পড়বে?

অয়ন ঘোষাল: বড়দিনের মজা কি মাটি? অন্তত আবহাওয়ার তেমনই ইঙ্গিত। যে-শীত দুদিন আগেও ছিল, সেটা সহসা লোপাট। বাতাসে গরমের ছোঁয়া। বড়দিনে আবহাওয়া একটু গরম থাকবে, এমনটা জানাই গিয়েছিল। এবার কি তবে বড়দিনে বৃষ্টিরও আশঙ্কা থাকছে?

আরও পড়ুন: Dooars: সুখবর! ডুয়ার্সে পর্যটনের খরচ এক ধাক্কায় অনেকটা কমতে চলেছে...

আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশ কুমার দাস বলেন, আজ, বৃহস্পতিবার রাতের পর থেকে উত্তর-পশ্চিম ভারতের ঠান্ডা হাওয়ার আনাগোনা কমবে দক্ষিণবঙ্গে। আগামী তিন দিনে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় রাতের তাপমাত্রা ৩ ডিগ্রি পর্যন্ত বাড়বে। দিনের তাপমাত্রা আগামী ৭২ ঘণ্টাতেই ২ ডিগ্রি পর্যন্ত বাড়তে চলেছে। পুবালি হাওয়ার প্রভাব বাড়বে। বাড়বে জলীয় বাষ্পের পরিমাণও। পশ্চিমাঞ্চলের জেলায় কোথাও কোথাও রাতের তাপমাত্রা ৮ ডিগ্রিতে নেমে গিয়েছে। সেখানেও আগামী ৭২ ঘণ্টার মধ্যে রাতের তাপমাত্রা ১১ বা ১২ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছতে পারে।

জানা গিয়েছে, বড়দিনে কলকাতায় রাতের তাপমাত্রা ১৭ ডিগ্রি সেলসিয়াসের ঘরে পৌঁছবে। দিনের তাপমাত্রা ২৭-এর ঘরে পৌঁছতে পারে। বছরের শেষে দক্ষিণ বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে। তবে তার সরাসরি প্রভাব অর্থাৎ বৃষ্টির সম্ভবনা পশ্চিমবঙ্গে কম। দক্ষিণ ভারতের তামিলনাড়ু বা কেরলে ইতিমধ্যেই 'রিটার্ন মনসুন' চলছে। সেই বৃষ্টি এই বর্ষশেষের ঘূর্ণাবর্তের জেরে আরও বাড়তে পারে।

সকালের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছিল, আগামীকাল বিকেলের পর সাময়িক ভাবে আবহাওয়ায় পরিবর্তন ঘটবে। কিছুটা উষ্ণ হবে এবারের বড়দিন। উইকেন্ডে বাড়বে তাপমাত্রা। বর্ষবরণের উৎসবের শুরুতেও থাকবে উষ্ণতার ছোঁয়া।‌ শনিবার থেকে আংশিক মেঘলা আকাশ দেখা যাবে। উত্তর-পশ্চিম ভারতের ঠান্ডা হাওয়া বাধা পাবে পশ্চিমি ঝঞ্ঝার দেওয়ালে। তার বদলে দক্ষিণবঙ্গে বিপরীত হাওয়া অর্থাৎ দক্ষিণ-পূর্ব বা সমুদ্রের দিক থেকে আসা জলীয়বাষ্পপূর্ণ হাওয়ার আনাগোনা বাড়বে। তবে বৃষ্টির সম্ভাবনা প্রায় নেই।

দক্ষিণবঙ্গ

১১ ডিসেম্বর থেকে কাল ২২ ডিসেম্বর পর্যন্ত একটানা ১১ দিনের শীতের প্রথম স্পেল। ২২ ডিসেম্বর শুক্রবারে বিকেলের পর থেকে আবহাওয়ায় কিছুটা পরিবর্তন হবে। শনি ও রবিবার বাড়বে তাপমাত্রা। বড়দিনও তুলনামূলক ভাবে কিছুটা উষ্ণ হবে।

উত্তরবঙ্গ

হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও উত্তর দিনাজপুর জুড়ে। এর মধ্যে আবার বেশি কুয়াশার সম্ভাবনা কোচবিহারে।  উত্তরবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা প্রায় একই রকম থাকবে। দার্জিলিংয়ের পার্বত্য এলাকাতে বৃষ্টির আপাতত কোনও সম্ভাবনা নেই।

কলকাতা

আরও পড়ুন: Katwa: মানুষ আর প্রকৃতির জোড়া থাবায় আক্রান্ত শীতের খেজুর গুড়, পাটালি...

শহরেও শীতের প্রথম স্পেল শুক্রবার পর্যন্ত। শুক্রবার বিকেলের পর থেকে আবহাওয়ার পরিবর্তন ঘটবে। শনি ও রবিবার ক্রমশ ঊর্ধ্বমুখী হবে পারদ। তার আগে মূলত পরিষ্কার থাকবে আকাশ। শুক্রবার পর্যন্ত তাপমাত্রা একই রকম থাকবে। বৃহস্পতিবার ভোরে সর্বনিম্ন তাপমাত্রা ১৫.২ ডিগ্রি। গতকাল, বুধবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪.৬ ডিগ্রি। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৫২ থেকে ৮৫ শতাংশ।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.