বামেদের নবান্ন অভিযানে বিতর্কিত জাভেদ শামিম-কে সরাল কমিশন

ADG (Law and order) পদ থেকে অপসারিত হলেন তিনি। 

Reported By: সুতপা সেন | Updated By: Feb 27, 2021, 07:46 PM IST
বামেদের নবান্ন অভিযানে বিতর্কিত জাভেদ শামিম-কে সরাল কমিশন

নিজস্ব প্রতিবেদন: রাজ্যে ভোট (Assembly Election 2021) ঘোষণা হতেই কমিশনের তৎপরতা তুঙ্গে। রদবদল ঘটল পুলিস-প্রশাসনের শীর্ষস্তরে। এডিজি (আইনশৃঙ্খলা) পদ থেকে সরিয়ে দেওয়া হল জাভেদ শামিমকে (Javed Shamim)। দমকলের ডিজি পদে তাঁকে বদলি করে দিল নির্বাচন কমিশন। আর যিনি ওই পদে ছিলেন, সেই জগমোহন এলেন এডিজি (আইনশৃঙ্খলা) পদে।

তখনও ভোটের নির্ঘন্ট ঘোষণা হয়নি। ১১ ফ্রেরুয়ারি বামেদের নবান্ন অভিযানকে কেন্দ্র ধরে ধুন্ধুমার চলে দিনভর। কলেজ স্ট্রিট থেকে মিছিল ধর্মতলার ডোরিনা ক্রসিং-র আসতেই বাধা দেয় পুলিস। এরপর বেধড়ক লাঠিচার্জ করে বিক্ষোভকারীদের হঠিয়ে দেওয়ার চেষ্টা হয়। ফাটানো হয় কাঁদানে গ্যাসের শেল, ছোড়া হয় জলকামানও। এমনকী, নবান্ন অভিযানে যোগ দিতে গিয়ে প্রাণ হারান DYFI কর্মী মইদুল ইসলাম মিদ্যা। পুলিসের লাঠিচার্জে তিনি গুরুতর আহত হয়েছিলেন বলে অভিযোগ। নবান্ন অভিযানের দিন নজিরবিহীনভাবে কলকাতা পুলিসের এলাকায় সক্রিয় ছিলেন রাজ্যের তৎকালীন এডিজি (আইনশৃঙ্খলা) জাভেদ শামিমও। এই ঘটনা নিয়ে প্রশ্ন তুলেছিলেন রাজ্যপাল জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar)। 

 

  
প্রসঙ্গত, গতকাল রাজ্যের ৮ দফায় বিধানসভার ভোটের নির্ঘণ্ট ঘোষণা করেছে নির্বাচন কমিশন। একাধিক জেলা, এমনকী, কলকাতায়ও ২ দফায় ভোট হবে। কমিশনের সিদ্ধান্তে ইতিমধ্যেই অসন্তোষ প্রকাশ করেছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। মাত্র ১ মাসে আগেই এডিজি (আইনশৃঙ্খলা) পদে জাভেদ শামিমকে নিয়োগ করে নবান্ন। নির্বাচন ঘোষণা হওয়ার পরে এবার তাঁকে সরিয়ে দিল কমিশন।

তৃণমূল নেতা সৌগত রায়ের (Sougata Roy) প্রতিক্রিয়া, 'আমি আশ্চর্য, শকড। জাভেদ শামিম অত্যন্ত অভিজ্ঞ অফিসার। বিজেপি কমিশনে যাওয়ারই এই সিদ্ধান্ত নেওয়া হল। পুলিশবাহিনীতে নেতিবাচক প্রভাব পড়বে'। বিজেপি নেতা জয়প্রকাশ মজুমদার (Jay Prakash Mazumder) বলেন, 'পশ্চিমবঙ্গে অবাধ ও শান্তিপুর্ণ নির্বাচন করাটা বড় চ্যালেঞ্জ। সেটা করতে গিয়ে পুলিস-প্রশাসনের দিকে কমিশনকে নজর দিতে হবে। যা ভালো বুঝেছেন, করেছেন'।

.