Earthquake: জলপাইগুড়িতে ভূমিকম্প! রিখটার স্কেলে মাত্রা ৪.৪, কাঁপল নেপাল, ভুটান, বাংলাদেশও

উত্তর-পূর্বে ভূমিকম্প। শিলিগুড়ি-সহ উত্তরবঙ্গের কিছু এলাকায় কম্পন। কাঁপল নেপাল, ভুটান, বাংলাদেশও। রিখটার স্কেলে কম্পনের মাত্রা চার দশমিক পাঁচ। 

Updated By: Aug 9, 2024, 08:57 AM IST
Earthquake: জলপাইগুড়িতে ভূমিকম্প! রিখটার স্কেলে মাত্রা ৪.৪, কাঁপল নেপাল, ভুটান, বাংলাদেশও
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: সিকিমে ভূমিকম্প। প্রভাব উত্তরবঙ্গ সহ উত্তর পূর্বাঞ্চলের রাজ্যগুলিতে। প্রভাব নেপালে। ভুটান এবং উত্তর বাংলাদেশেও কম্পন অনুভূত। সাত সকালে ভূমিকম্প সিকিমে। সিকিমের সেরঙ্গে ভূমিকম্পের তীব্রতা ৪.৫ রিখটার স্কেল। ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার নিচে ভূমিকম্প হয়েছে বলে অনুমান আবহাওয়াবিদদের। এটি দার্জিলিং থেকে ২২ কিলোমিটার উত্তরে সিকিমের রাভাংলার কাছে।

আরও পড়ুন, Bengal Weather: অবিরাম বজ্রবিদ্যুত্‍-সহ বর্ষণ, পাঁচ জেলায় অতিভারী বৃষ্টি...

রাভাংলা থেকে ১০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ পশ্চিম দিকে অবস্থান। গ্যাংটক থেকে ৩০ কিলোমিটার পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমে অবস্থান। সকাল ৬:৫৭ মিনিটে এই ভূমিকম্প হয় বলে অনুমান আবহাওয়াবিদদের। ভারতের ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির পক্ষ থেকে প্রথম এই ভূমিকম্পের রিপোর্ট করা হয়। পরে ইউনাইটেড স্টেটস জিওলজিক্যাল সার্ভে, ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার এবং জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্সেসও এই ভূমিকম্পের কথা জানিয়েছে।

সাত সকালে জলপাইগুড়ি জেলায় ভূমিকম্প অনুভূত হল শুক্রবার। সকাল ৬টা ৫৮ মিনিটে জলপাইগুড়ি শহর-সহ ডুয়ার্সের বিভিন্ন এলাকায় প্রায় দু’সেকেন্ডের জন্য কম্পন অনুভূত হয়। ভূমিকম্পের উৎসস্থল পশ্চিম সিকিমের সোরেন। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ৪.৪ এবং গভীরতা ১০ কিলোমিটার। জানা গিয়েছে, উৎসস্থল সিকিম হওয়ায় পাহাড়ি রাজ্যটির পাশাপাশি কম্পন অনুভূত হয়েছে উত্তরবঙ্গ, ভুটান ও বাংলাদেশের একাংশে।

আরও পড়ুন, Buddhadeb Bhattacharya Death: বুদ্ধহীন বাংলায় বিপন্ন বামেরা! এখন সত্যিই তাদের দুঃসময়...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.