Hooghly: হুগলির 'ই-রিকশা' এবার পাড়ি দিচ্ছে সুদূর আফ্রিকায়...

Hooghly: বাংলার ই-রিকশা এবার পাড়ি দিচ্ছে সুদূর আফ্রিকায়। হুগলি জেলার সুগন্ধায় তৈরি ই-রিকশা এবার চলবে ঘানার রাস্তায়। এর আগে নেপালে রফতানি করা হয়েছে এই ই-রিকশা। ভারতের প্রায় সব রাজ্যেই এদের তৈরি গাড়ি চলে।

Edited By: সৌমিত্র সেন | Updated By: Oct 5, 2023, 08:10 PM IST
Hooghly: হুগলির 'ই-রিকশা' এবার পাড়ি দিচ্ছে সুদূর আফ্রিকায়...
প্রতীকী ছবি।

বিধান সরকার: বাংলার ই-রিকশা এবার পাড়ি দিচ্ছে সুদূর আফ্রিকায়। হুগলি জেলার সুগন্ধায় তৈরি ই-রিকশা এবার চলবে ঘানার রাস্তায়। সম্প্রতি লগ্নি আনতে স্পেনে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে গিয়ে সৌরভ গঙ্গোপাধ্যায় ঘোষণা করেছিলেন, মেদিনীপুরে তৈরি হবে ইস্পাত কারখানা। কর্মসংস্থান হবে বাংলায়। সেই সময়েই এই ধরনের খবর কিছুটা হলেও হয়তো স্বস্তি আনে শিল্পপ্রেমীদের মনে।

আরও পড়ুন: Teesta River Flood: তিস্তার জলোচ্ছ্বাসে বিপন্ন টোটোগাঁও! সরিয়ে আনা হল অসংখ্য পরিবার...

'হুগলি মোটরস' ক্ষুদ্র শিল্প সংস্থা। পোলবার সুগন্ধায় দিল্লি রোডের ধারে কারখানায় শ'দুয়েক লোক মাত্র কাজ করেন। সেই কারখানাতেই তৈরি হয়েছে এই সব ই-রিকশা যা, ঘানায় রফতানি করা হচ্ছে। কদিন আগেই কন্টেনারে ভরে খিদিরপুর ডক থেকে ঘানার উদ্দেশ্যে পাড়ি দিয়েছে ই-রিকশা। 

'হুগলি মোটরস' সংস্থার কর্নধার সেখ নাসিরুদ্দিন জানান, বর্তমানে ব্যাটারিচালিত পরিবেশবান্ধব গাড়ির চাহিদা প্রচুর। তেলের দাম বাড়ায় ই-গাড়ির চাহিদা বেড়েছে। এর বাজার খুলছে বিদেশেও। মাসদুয়েক আগে ঘানার মাদিনার সংস্থা 'গোল্ডেন ওয়েবে'র প্রতিনিধিরা হুগলির এই কারখানা দেখতে আসেন। দেখে সন্তোষ প্রকাশ করেন তাঁরা। ব্যবসায়িক চুক্তিও করেন। তাঁরা জানান, আগে তাঁরা চিন থেকে ই-রিকশা নিতেন। কিন্তু সেগুলির গুণগত মান খারাপ হওয়ায় এবার ভারত থেকে ই-রিকশা আমদানি করতে চান তাঁরা। সেই চুক্তিমতোই এক কন্টেনার ই-রিকশা ও ই-কার্ট পাঠানো হচ্ছে।

আরও পড়ুন: Howrah: সাবধান! ডিভিসি'র ছাড়া জলে বন্যা এবার কলকাতার কাছেই! প্লাবিত বিস্তীর্ণ এলাকা...

নাসিরুদ্দিন আরও বলেন, এর আগে নেপালে রফতানি করা হয়েছে ই-রিকশা। ভারতের প্রায় সব রাজ্যেই তাদের তৈরি গাড়ি চলে। আগামী দিনে ই-রিকশা অন্যান্য দেশেও বিক্রি করতে পারলে বিদেশি মুদ্রা যেমন আসবে, তেমনই আরও বেশি করে সাধারণ মানুষের কাজের সুযোগ তৈরি হবে। তিনি আরও জানান, সরকার যদি ক্ষুদ্র শিল্পগুলিকে জমি পাওয়া থেকে লোন পাওয়া-- ইত্যাদি ক্ষেত্রে আরও একটু সাহায্য করে, তাহলে সত্যিই সুবিধা হয়।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.