Jalpaiguri Durga Puja Carnival: পুজো কার্নিভালে উত্তাল কোচবিহার থেকে কাকদ্বীপ! জেলা জুড়ে উন্মাদনা তুঙ্গে...

Jalpaiguri Durga Puja Carnival: কোচবিহার থেকে কাকদ্বীপ-- অধিকাংশ জেলাতেই কার্নিভাল-প্রস্তুতি প্রায় সারা। হাওড়ার ফোরশোর রোডে বিকেল চারটে থেকে কার্নিভাল শুরু হবে। সেজে উঠেছে ফোরশোর রোড। উত্তর চব্বিশ পরগনার চার জায়গায় দু'দিন ধরে কার্নিভালের আয়োজন করা হয়েছে।

Updated By: Oct 26, 2023, 01:09 PM IST
Jalpaiguri Durga Puja Carnival: পুজো কার্নিভালে উত্তাল কোচবিহার থেকে কাকদ্বীপ! জেলা জুড়ে উন্মাদনা তুঙ্গে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দুর্গাপুজো শেষ। কিন্তু শেষ হয়েও হইল না শেষ। কেননা বিজয়াদশমীর আবহ কেটে যেতে না যেতেই জেলায় জেলায় কার্নিভালের প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। গতকাল বুধবার ছিল প্রস্তুতির চূড়ান্ত। আজ, বৃহস্পতিবার কার্নিভালের দিন। আজ পশ্চিমবঙ্গের সমস্ত জেলায় কার্নিভাল। 

আরও পড়ুন: Durga Puja 2023: কৈলাসে ফেরার আগে এই নদীর পাড়ে খানিক বিশ্রাম নিয়েছিলেন উমা! তারপর থেকে...

মুখ্যসচিবের নির্দেশে আজ জেলায় জেলায় পুজো কার্নিভাল। এ নিয়ে তুঙ্গে উন্মাদনা। কোচবিহার থেকে কাকদ্বীপ-- অধিকাংশ জেলাতেই কার্নিভাল-প্রস্তুতি প্রায় সারা। হাওড়ার ফোরশোর রোডে বিকেল চারটে থেকে কার্নিভাল শুরু হবে। সেজে উঠেছে ফোরশোর রোড। উত্তর চব্বিশ পরগনার চার জায়গায় দু'দিন ধরে কার্নিভালের আয়োজন করা হয়েছে। গতকাল বসিরহাটের দশটি সেরা প্রতিমা কার্নিভালে অংশ নিয়েছিল। আজ, বৃহস্পতিবার ব্যারাকপুর, পানিহাটি, বারাসতে হবে কার্নিভাল। অশোকনগরেও কার্নিভালের আয়োজন করা হয়েছে। তবে মূল অনুষ্ঠানটি হবে বারাসতে। 

কার্নিভাল উপলক্ষে সেজে উঠেছে হুগলির জেলা সদর চুঁচুড়া। এবছর মোট আঠেরোটি বারোয়ারি পুজো কার্নিভালে অংশ নিচ্ছে। পশ্চিম বর্ধমান জেলায় এ বছর দুটি কার্নিভাল। দুর্গাপুর ও আসানসোলে আলাদাভাবে কার্নিভালের আয়োজন করা হয়েছে। প্রথমবার কার্নিভালে সামিল হচ্ছে আসানসোল। গতবারের মতো এবারও তমলুকে হতে চলেছে পূর্ব মেদিনীপুরের কার্নিভাল। এবারেও কার্নিভাল অনুষ্ঠিত হবে হলদিয়া-মেচেদা রাজ্য সড়কে পুরনো ডিএম অফিসের সামনে। শিলিগুড়ির মহাত্মা গান্ধী চকেও চলছে তোড়জোড়। আলোয় মুড়ে ফেলা হয়েছে মহাত্মা গান্ধী চক-চত্বর।

আরও পড়ুন: Durga Puja 2023: দশমীর মিষ্টি নিয়ে মিষ্টি আবেগ এখনও বেঁচে! ওইটুকুই বাঙালিয়ানা...

এই প্রথম কার্নিভালে অংশ নিচ্ছে জলপাইগুড়ি। কার্নিভাল উপলক্ষে জোর তৎপরতা দুই দিনাজপুরে, কোচবিহারেও। প্রস্তুতিপর্ব থেকেই প্রশাসনের তরফে ব্যাপক নজরদারি চালানো হচ্ছে। কোথাও যেন কোনও ফাঁক না থাকে, চলছে সেই চেষ্টা। দর্শনার্থীদের নিরাপত্তার দিকে খেয়াল রাখা এবং কার্নিভাল সুষ্ঠুভাবে পরিচালনা করা-- এই লক্ষ্যে মোতায়েন করা হচ্ছে প্রচুর পুলিস। ঘাটে ঘাটে থাকছে বিপর্যয় মোকাবিলা দফতরের কর্মীরা। চলবে ড্রোন নজরদারি। থাকছে অ্যাম্বুল্যান্স, দমকলের ব্যবস্থাও।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.