Durga Puja Weather: ধেয়ে আসছে নিম্নচাপ, দশমীতে দুর্যোগের পূর্বাভাস! নবমীতে বৃষ্টি কোথায় কোথায়?

দক্ষিণবঙ্গে অষ্টমীর দিন রবিবার পর্যন্ত রোদ ঝলমলে পরিষ্কার আকাশ থাকবে। নবমীর দিন থেকে বঙ্গোপসাগরের নিম্নচাপের পরোক্ষ প্রভাব পড়বে বাংলায়।

Updated By: Oct 21, 2023, 10:14 AM IST
Durga Puja Weather: ধেয়ে আসছে নিম্নচাপ, দশমীতে দুর্যোগের পূর্বাভাস! নবমীতে বৃষ্টি কোথায় কোথায়?

অয়ন ঘোষাল: ধেয়ে আসছে নিম্নচাপ! শক্তি বাড়িয়ে বঙ্গোপসাগরের নিম্নচাপ সুন্দরবন উপকূলে ধেয়ে আসবে। একথা স্পষ্ট করেছে আবহাওয়া দফতর। পুজোর শেষ লগ্নে তাই দুর্যোগের আশঙ্কা ! দশমী থেকে ২ দিন মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

পুজোর শেষ দিকে চিন্তা বাড়াচ্ছে বঙ্গোপসাগরের নিম্নচাপ। অন্ধ্র-ওড়িশা উপকূলে এসে রিকার্ভ করবে গভীর নিম্নচাপ। উপকূল বরাবর এটি উত্তর বঙ্গোপসাগরের দিকে এগিয়ে আসার সম্ভাবনা। এর অভিমুখ থাকবে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের সুন্দরবন এলাকা। এর ফলে রাজ্যের উপকূলে বৃষ্টির পরিমাণ বাড়বে। সঙ্গে উপকূলের জেলায় হালকা ঝোড়ো হাওয়া। দশমী থেকে দ্বাদশী পর্যন্ত এই দুর্যোগ বাড়তে পারে। দশমী ও একাদশী মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

অষ্টমী পর্যন্ত রাজ্যে উত্তর-পশ্চিমের শীতল হাওয়ার প্রভাব। রবিবার পর্যন্ত থাকবে পরিষ্কার আকাশ। বৃষ্টির সম্ভাবনা কার্যত নেই। বঙ্গোপসাগরে নিম্নচাপের প্রভাবে সোমবার থেকে হাওয়া বদল ঘটবে। সোমবার অর্থাৎ নবমীর দিন উপকূলের জেলায় মেঘলা আকাশ, সঙ্গে হালকা বৃষ্টির সম্ভাবনা। মঙ্গলবার দশমীর দিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গ জুড়ে মেঘলা আকাশ থাকবে। হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। উপকূলের জেলাগুলিতে হালকা ঝোড়ো হাওয়া সঙ্গে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। রেইনি ডে পরিস্থিতি হবে বেশ কিছু জেলায়।

ঘূর্ণিঝড় তেজ 
আরব সাগরের গভীর নিম্নচাপ আজ ঘূর্ণিঝড়ে পরিণত হবে।  দক্ষিণ-পশ্চিম আরবসাগরে এই সিস্টেম নিম্নচাপে পরিণত হওয়ার পর শক্তিশালী হয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে । ২১ অক্টোবর শনিবার অতি গভীর নিম্নচাপ শক্তি সঞ্চয় করে দক্ষিণ-মধ্য আরব সাগরেই ঘূর্ণিঝড়ে পরিণত হবে। এই ঘূর্ণিঝড়ের নাম 'তেজ' যা ভারত দিয়েছে। ঘূর্ণিঝড়টি প্রাথমিকভাবে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে এগুলোও পরে রবিবার আরও শক্তিশালী হয়ে দিক পরিবর্তন করবে। উত্তর ও উত্তর-পশ্চিম দিকে বাঁক নিয়ে এটি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে। এই শক্তিশালী ঘূর্ণিঝড় অগ্রসর হয়ে আরব সাগর পেরিয়ে ওমানের দিকে যাওয়ার সম্ভাবনা। এর অভিমুখ রয়েছে ওমান ও ইয়েমেনের স্থলভাগের দিকে।

উত্তরবঙ্গে
আজ থেকে বৃষ্টি কমে যাবে উত্তরবঙ্গে। ধীরে ধীরে জলীয় বাষ্পের পরিমাণ কমবে এবং বৃষ্টিও কমে যাবে উত্তরবঙ্গে। বৃহস্পতিবার থেকে শুষ্ক আবহাওয়া উত্তরবঙ্গের পার্বত্য এলাকা ছাড়া বাকি অংশে। আজ থেকে পুজোর কটা দিন পরিষ্কার আকাশ, শুকনো ও মনোরম আবহাওয়া। বৃষ্টির সম্ভাবনা নেই। দশমী-একাদশীর দিন হালকা বৃষ্টির খুব সামান্য সম্ভাবনা থাকবে পার্বত্য এলাকায়।

দক্ষিণবঙ্গে
আপাতত মেঘমুক্ত পরিষ্কার আকাশ। উত্তর-পশ্চিম হাওয়ার প্রভাব থাকবে। পশ্চিমের জেলায় বেশি অনুভূত হবে শীতের আমেজ। রাতের তাপমাত্রা স্বাভাবিক বা তার নীচে নেমে যাবে। রবিবার পর্যন্ত এই পরিস্থিতি থাকবে। দু-এক জায়গায় আংশিক মেঘলা আকাশ হতে পারে। জলীয়বাষ্পের পরিমাণ ক্রমশ কমতে থাকবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। বৃষ্টির সম্ভাবনা নেই। তাপমাত্রাও কিছুটা কমতে পারে দিনের এবং রাতের। হালকা শীতের সামান্য অনুভূতি থাকবে অন্য জেলাগুলিতেও।

পুজোর আবহাওয়া
দক্ষিণবঙ্গে অষ্টমীর দিন রবিবার পর্যন্ত রোদ ঝলমলে পরিষ্কার আকাশ থাকবে। নবমীর দিন থেকে বঙ্গোপসাগরের নিম্নচাপের পরোক্ষ প্রভাব পড়বে বাংলায়। সোম ও মঙ্গলবার নবমী ও দশমীর দিন হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে মেঘলা আকাশ, সঙ্গে হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে ২৩ অক্টোবর, নবমীতে সোমবার বেলার দিকে বা রাতের দিকে। দশমী ও একাদশীর দিন রেইনি ডে পরিস্থিতি হতে পারে কয়েকটি জেলাতে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের প্রায় সব জেলাতেই হালকা বৃষ্টির সম্ভাবনা। মেঘলা আকাশ থাকবে। বেশি বৃষ্টি হবে উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে। কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে কয়েক পশলা মাঝারি বৃষ্টির সম্ভাবনা। দশমীর পরেও ২-৩ দিন আবহাওয়া একইরকম থাকতে পারে। দ্বাদশীতেও গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলাতে বৃষ্টির সম্ভাবনা। পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা।

কলকাতায়
রবিবার পর্যন্ত মেঘমুক্ত পরিষ্কার আকাশ। উত্তুরে হওয়ার প্রভাব। মনোরম আবহাওয়া। বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই। জলীয় বাষ্পের পরিমাণ কমছে। আর্দ্রতাজনিত অস্বস্তিও ধীরে ধীরে কমবে। দিন ও রাতের তাপমাত্রা কিছুটা কমবে। সোমবার থেকে হাওয়া বদল। মেঘলা আকাশ থাকবে। সোমবার বিকেল বা রাতে এবং মঙ্গলবার দশমীর দিন এবং বুধবার কয়েক পশলা বৃষ্টির সম্ভাবনা কলকাতায়। বৃহস্পতিবারেও আংশিক মেঘলা আকাশ।

তাপমাত্রার পরিসংখ্যান 
কলকাতায়  সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩.৫ ডিগ্রি সেলসিয়াস। গতকাল  সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.২ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের জলীয় বাষ্পের পরিমাণ ৪২ থেকে ৯১ শতাংশ।

ভিনরাজ্যে 
আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জে ঝড়বৃষ্টির সম্ভাবনা। রবিবার পর্যন্ত ঝড়বৃষ্টির সম্ভাবনা থাকবে আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জে। বিক্ষিপ্তভাবে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস। কেরল ও মাহেতে বৃষ্টির সম্ভাবনা। তামিলনাড়ু, পুদুচেরী, করাইকালে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা। দশমী ও একাদশীর দিন বৃষ্টি হতে পারে নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম এবং ত্রিপুরাসহ উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে। শুধুমাত্র দক্ষিণ ভারতের কেরল ও সংলগ্ন এলাকা ছাড়া আর কোথাও বৃষ্টির সেভাবে কোনও সম্ভাবনা নেই। রবিবার পশ্চিমী ঝঞ্ঝা ঢুকলে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকার রাজ্যগুলিতে আবহাওয়ার পরিবর্তন হতে পারে।

আরও পড়ুন, Asansol Suicide: ষষ্ঠীর দিন সপরিবারে আত্মহত্যা! উদ্ধার বাবা-মা ও ছেলের ঝুলন্ত দেহ

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.