Durga Puja Weather: অষ্টমীর সকালে অঞ্জলি 'মাটি করতে' অসুর বৃষ্টি!

Bengal Rain During Durga Puja: আলিপুর আবহাওয়া দফতর আগেই পূর্বাভাস দিয়েছিল যে, পুজোয় বৃষ্টি হবে। সেই পূর্বাভাস অনুযায়ী অষ্টমীর দিন থেকে বৃষ্টি হওয়ার সম্ভাবনা ছিল দক্ষিণ দিনাজপুর সহ উত্তরবঙ্গের বিভিন্ন জেলায়। অষ্টমীর পাশাপাশি নবমীতেও থাকছে ভারী বৃষ্টির পূর্বাভাস।

Updated By: Oct 3, 2022, 04:36 PM IST
Durga Puja Weather: অষ্টমীর সকালে অঞ্জলি 'মাটি করতে' অসুর বৃষ্টি!
নিজস্ব চিত্র

শ্রীকান্ত ঠাকুর:  অষ্টমীর সকালেই আকাশের মুখ ঢাকলো কালো মেঘে। দক্ষিণ দিনাজপুর জেলায় সকাল থেকেই শুরু বৃষ্টি। অঞ্জলিতে বাধা, অসুর বৃষ্টি! ঝিরঝিরে বৃষ্টি শুরু হয়েছে জেলায়। বৃষ্টিতে সকাল থেকেই বৃষ্টিতে কার্যতো শুনশান রাস্তাঘাট। প্রসঙ্গত, আবহাওয়ার পূর্বাভাস ছিল-ই। পূর্বাভাস অনুযায়ী অষ্টমীর দিন থেকে বৃষ্টি হওয়ার কথা ছিল দক্ষিণ দিনাজপুর সহ উত্তরবঙ্গের বিভিন্ন জেলায়। অষ্টমির সকালে বৃষ্টি শুরু হয়েছে আলিপুরদুয়ারেও ৷ সকাল থেকে উত্তরবঙ্গের এই জেলাতেও আকাশের মুখ ভার ৷ তারপরই বৃষ্টি ৷ ষষ্ঠী, সপ্তমী বেশ গরম থাকার পর অষ্টমির সকালেই বৃষ্টি ৷ ঝোড়ো হাওয়ার সঙ্গে মুষলধারে বৃষ্টি কোচবিহারেও। স্বাভাবিকভাবেই অষ্টমীর সকাল সকাল বৃষ্টি শুরু হতেই খানিক 'মুড অফ' আম বাঙালির। তবে বৃষ্টি পেরিয়ে অঞ্জলি দিতে যেতেই হবে! কোনওভাবেই পুজোর স্পিরিটকে হারতে দেওয়া যাবে না। এমনটাই বলছেন সবাই...

আলিপুর আবহাওয়া দফতর পূর্বাভাস দিয়েছিল যে, এবার পুজোয় অসুর হতে চলেছে নিম্নচাপ। অষ্টমীতে দক্ষিণবঙ্গের দশ জেলায় ভারী বৃষ্টির আশঙ্কার কথা জানিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিসের তরফে জানানো হয় যে, উত্তর-পূর্ব বঙ্গোপসাগর এবং পূর্ব মধ্য বঙ্গোপসাগরে শনিবার একটি ঘূর্ণাবর্ত তৈরি হচ্ছে । ইতিমধ্যেই দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। যার ফলে রবিবার পূর্ব মধ্য বঙ্গোপসাগরের ঘূর্ণাবর্তটির নিম্নচাপে পরিণত হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। যার ফলেই নাকি অষ্টমীতে আকাশ পুরোপুরি মেঘলা থাকবে। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আকাশের মুখ গোমড়া থাকবে দশমী পর্যন্ত। জেলায় জেলায় মাঝারি বৃষ্টি হতে পারে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা সংলগ্ন কলকাতার একাংশে দু-এক পশলা ভারী বৃষ্টিও হতে পারে। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে ভারী বৃষ্টি হতে পারে। তাপমাত্রা কমবে অষ্টমী থেকে। নবমী ও দশমীতেও হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

আরও পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

অন্যদিকে পূর্বাভাস অনুযায়ী, উত্তরবঙ্গে অষ্টমী থেকে বৃষ্টি বাড়বে। উত্তরবঙ্গের জেলাগুলিতে মূলত হালকা থেকে মাঝারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা। মেঘলা আকাশ থাকবে উত্তরবঙ্গের জেলাগুলিতে। নবমীতে বৃষ্টি আরও একটু বাড়তে পারে। নবমীতে ভারী বৃষ্টির সতর্কতা থাকছে দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে, কালিম্পংয়ের বেশ কয়েকটি জায়গায়। দশমী পর্যন্ত বৃষ্টি চলবে উত্তরবঙ্গের জেলাগুলিতে। প্রসঙ্গত, ষষ্ঠীর দিন বোধনেই তাল কাটে বৃষ্টি। ষষ্ঠীর বিকালে তুমুল বৃষ্টি হয় কলকাতায়। ওদিকে সপ্তমীর সকালেও জেলায় জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি হয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.