'কানেই তুলল না কথা; কিছুক্ষণের মধ্যেই দিয়ে দিল দুটি ডোজ', চাঞ্চল্যকর অভিযোগ শিলিগুড়িতে

চিকিৎসকেরা জানিয়েছেন, টিকার ডবল ডোজ় নিলে প্রাণ সংশয়ের কোনও কারণ নেই। তবে, সেই টিকা প্রাপককে নজরে রাখতে হবে

Updated By: Jul 1, 2021, 11:29 PM IST
'কানেই তুলল না কথা; কিছুক্ষণের মধ্যেই দিয়ে দিল দুটি ডোজ', চাঞ্চল্যকর অভিযোগ শিলিগুড়িতে

নিজস্ব প্রতিবেদন: আপত্তি না শুনে একবারেই দিয়ে দেওয়া হল করোনা টিকার ডবল ডোজ। এমনই চাঞ্চল্যকর অভিযোগ উঠল শিলিগুড়িতে।

মঙ্লবার শিলিগুড়ির চয়নপাড়ায় পুর নিগমের ৪ নম্বর উপ স্বাস্থ্য কেন্দ্রে করোনা টিকা নিতে যান ভারত নগরের বাসিন্দা সুজিত চন্দ্র দেবনাথ। অভিযোগ, টিকা দিয়ে তাঁকে কিছুক্ষণ অপেক্ষা করতে বলা হয়। এরপর বাধা দিলেও ফের একবার দিয়ে দেওয়া হয় করোনা টিকা(Covid vaccine)।

আরও পড়ুন-কোউইন থাকতে বেনভ্যাক্স কেন? Suvendu-র নালিশে স্বাস্থ্যমন্ত্রী বললেন 'এটা বেআইনি'

সুজিতবাবু সংবাদমাধ্যমে জানান, 'টিকার প্রথম ডোজ নিয়ে বসেছিলাম। আমাকে যে ভায়াল থেকে টিকা দেওয়া হয় সেটাই ছিল প্যাকেটের শেষ ভায়াল। কিছুক্ষণ পর ওরা নতুন একটি ভায়াল বের করে ফের আমাকে টিকা দিয়ে দেন। নিষেধ করলেও ওরা তা কানে তোলেননি। কোভিশিল্ডের(Covishield) প্রথম ডোজ দেওয়ার কিছুক্ষণ পর ফের তার আর একটি ডোজ দেওয়া হয়। পরে আমাকে ফোন করে জানানো হয়, কোনও সমস্যা হলে যেন আমি স্বাস্থ্যকেন্দ্রের সঙ্গে যোগাযোগ করি।'

এমনকি হতে পারে? সুজিতবাবুর দাবি, স্বাস্থ্য কর্মীরা নিজেদের মধ্যে গল্প করার ফলেই এই বিপত্তি ঘটেছে।  দুবার টিকা দেওয়ার কথা অস্বীকার করেছেন উপ স্বাস্থ্য কেন্দ্রের কর্মীরা। তাঁদের দাবি, কোনও ভুল হয়নি। একটি ডোজই পেয়েছেন সুজিতবাবু।

চিকিৎসকেরা জানিয়েছেন, টিকার ডবল ডোজ় নিলে প্রাণ সংশয়ের কোনও কারণ নেই। তবে, সেই টিকা প্রাপককে নজরে রাখতে হবে। কারণ, টিকার পার্শ্ব প্রতিক্রিয়ার জেরে শ্বাসকষ্ট, জ্বর, চুলকানি ইত্যাদি হতে পারে। সেদিকে বিশেষ দৃষ্টি রাখা প্রয়োজন।

আরও পড়ুন-ZEE ২৪ ঘণ্টার হাতে দেবাঞ্জনকে দেওয়া অশোকের চেক, ট্রেড লাইসেন্স ঘিরে বাড়ছে ধোঁয়াশা

একই ব্যক্তিকে দুবার ভ্যাকসিন দেবার অভিযোগ নিয়ে CMOH ডাঃ প্রলয় আচার্য বলেন, যদি ঘটনাটি সত্যি হয়ে থাকে তাহলে আমার কাছে ওই ব্যক্তি লিখিত অভিযোগ করলে আমি এর যথাযথ ব্যবস্থা নেব। তবে আমার কাছে এরকম ঘটনার কোনো খবর এখনো আসেনি ।

অন্যদিকে, করোনা টিকার ডবল ডোজ প্রসঙ্গে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ(North Bengal Medical College) ও হাসপাতালের কোভিড কেয়ার উনিটের ভাপ্রাপ্ত চিকিত্সক ডাঃ কল্যাণ খান বলেন , যদি ভুল করেও এই রকম ঘটনা ঘটে থাকে তাহলে লুকোবার কিছু নেই, অবিলম্বে সেই স্বাস্থ্যকর্মীর তা স্বীকার করে নেওয়া উচিত । পাশাপাশি তাকে এই মুহূর্তে অবজারভেশনে রাখা উচিত। প্রয়োজনে মেডিকেল কলেজ কর্তৃপক্ষ তার পাশে থাকবে । দ্বিতীয় ডোজের আগে তার স্বাস্থ্য পরীক্ষা করা উচিত ।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.