Mamata Banerjee: 'ক্যা-তে দরখাস্ত করা মানেই ৫ বছরের জন্য বিদেশি....ডিটেনশন ক্যাম্প'

Mamata Banerjee:  সংখ্যালঘুদের ওরা মানুষ বলেই মনে করনে না। কিন্তু ওরা জানেন না বাংলা এমন একটা জায়গা যেখানে আমার সবাইকে নিয়েই বাঁছি। কারও গায়ে হাত দিতে দেব না

Updated By: Mar 31, 2024, 03:01 PM IST
Mamata Banerjee: 'ক্যা-তে দরখাস্ত করা মানেই ৫ বছরের জন্য বিদেশি....ডিটেনশন ক্যাম্প'

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কৃষ্ণনগরের সভা থেকে সিএএ ও এনআরসি নিয়ে কেন্দ্রকে তুলেধনা করলেন মমতা বন্দ্যোপাঝধ্যায়। তৃণমূল নেত্রীর যুক্তি, সিপিএম-কংগ্রেসকে ভোট দেওয়া মানেই বিজেপির হাত শক্ত করা। সিপিএম কংগ্রেসের জোট হয়নি ঘোঁট হয়েছে। রোজ এনআইএ, সিবিআই, ইডি চলে যাচ্ছে। একজনের বাড়িতে ইডি দিয়েছিল। তিন দিন ধরে তল্লাশি হয়েছিল। ওকে জিজ্ঞাসা করলাম। বলল, তিনি দিন বাথরুমে যেতে পারেনি, বাড়িতে বাচ্চা আছে, মেয়েরা আছে, ১৬ জন গিয়ে বসে আছে।

আরও পড়ুন-মহুয়াকে ওরা সংসদ থেকে তাড়িয়ে দিয়েছে কেন জানেন?, কারণ ব্যাখ্যা করলেন মমতা

কেন্দ্রকে নিশানা করে তৃণমূল নেত্রী বলেন, ওরা ক্যা(সিএএ) করেছে। এনআরসি করবে। এরপর ইউনিফর্ম সিভিল কোড করবে। নিজের সর্বানাশ নিজেই করতে চান? গত ১২ বছর আণরা আছে। কোনও অত্যাচার হয়েছে? মহুয়ার বিরুদ্ধে অ্ত্যাচার হয়েছে কারণ ও বিজেপির বিরুদ্ধে কথা বলত।  কিছুদিন আগে হঠাত্ বাবুরা বলল ক্যা। কী করেছে জানেন? ক্যা করলে এনআরসি হয়ে যাবে। ক্যা হল মুড়ো আর এনআরসি হল ল্যাজ। বিসকিস বানু, হাতরাস, গুজরাটের কথা মনে আছে? মনে রাখবেন বিজেপি হল একটা দাঙ্গাবাজ পার্টি। বাংলায় ৪২ সিটেই তৃণমূলকে জেতান। যদি ক্যা না করতে চান, এনআরসি রুখতে হয় তাহলে ওদের হারান।

মতুয়াদের নাগরিত্ব দেওয়ার কথা টেনে মমতা বললেন, মতুয়াদের জন্য ওরা কী করেছে? বড়মা যখন বেঁছে ছিলেন তখন তার চিকিত্সতা কে করেছে? আমি করতাম। মতুয়া বাড়ি কে সাজিয়েছে, ওদের বিশ্ববিদ্যালয় কে করেছে? আমি করেছি। ক্যা যদি করবার প্রয়োজন  ছিল তা হলে এক বছর আগে করল না কেন? ২০১৯ সালে আইন হয়েছিল। আপনি ক্যা তে অ্যাপ্লাই করলে বাংলাদেশি হয়ে যাবেন। আপনারা জানেন তপসিলি আদিবাসী সার্টিফিকেচ করার জন্য নিয়ম সহজ করেছি। মানুষ বঞ্চিত হোক আমি চাই না। একশো দিনে কাজ কেন্দ্র বন্ধ করে দিলেও আমরা ৫০ দিনের কাজ দেব। যা টাকা পেতেন সেটাই পাবেন। একশো দিনেরক কাজ বলা হলেও ৩৫-৪০ দিনের কাজ হতো। দরকার হলেও আমরা ৬০ দিনের কাজও করাব। পরিযায়ী শ্রমিকরা আলাদা করে একটা কার্ড পাবেন।

বজেপির বিরুদ্ধে তোপ দেগে মমতা বলেন, কৃষক, মহিলা, দলিতদের উপরে অত্যাচার রাজ চলছে। সংখ্যালঘুদের ওরা মানুষ বলেই মনে করনে না। কিন্তু ওরা জানেন না বাংলা এমন একটা জায়গা যেখানে আমার সবাইকে নিয়েই বাঁছি। কারও গায়ে হাত দিতে দেব না। ভাল থাকতে হলে বিজেপিকে দূর করুন, সব স্কিম পেতে হলে বিজেপি কে দূর করুন। বিজেপি যাবে তৃণমূল থাকবে। ওরা বলছে ৪০০ পার। আমি বলি ২০০ পার করে দেখাও। কোনও দাঙ্গায় জড়াবেন না। ওরা চেষ্টা করবে। ভোট দিয়ে দেখিয়ে দিন। মতুয়া বন্ধুরা আমার উপরে ভরসা রাখুন। কারও নাগরিকত্ত্ব যেতে দেবে না। আমরা সবাই নাগরিক। ক্যাতে দরখাস্ত করা মানে ৫ বছরের জন্য আপনি বিদেশি। ব কেড়ে নেবে। ডিটেনশন ক্যাম্প রেখে দেবে। সেটা চান? 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.